ঢাকা, বাংলাদেশ

রোববার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪

English

সারাদেশ

নবাবগঞ্জে ৯৯ শতক জমির ধান গাছ বিনষ্ট করলো দুর্বৃত্তরা

অলিউর রহমান মেরাজ, নবাবগঞ্জ (দিনাজপুর) থেকে

প্রকাশিত: ১৬:৪৮, ৫ মে ২০২৪

নবাবগঞ্জে ৯৯ শতক জমির ধান গাছ বিনষ্ট করলো দুর্বৃত্তরা

ছবি সংগৃহীত

দিনাজপুরের নবাবগঞ্জে ৯৯ শতক জমির ধান খেতে বিষাক্ত আগাছানাশক প্রয়োগের অভিযোগ উঠেছে। এতে ওই খেতের ধান গাছ পুড়ে বিবর্ণ হয়ে গেছে। জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের লোকজন আগাছানাশক ছিটিয়ে ধান গাছ নষ্ট করেছে বলে অভিযোগ ক্ষতিগ্রস্ত কৃষকদের।

গত শনিবার (৪ মে ) ক্ষতিগ্রস্ত কৃষক মিজানুর রহমান বাদি হয়ে ৫ জনের নাম উল্লেখ করে থানায় মামলা দায়ের করেন। 

মামলা সূত্রে জানা যায়, উপজেলার পুটিমারা ইউনিয়নের মতিহারা মৌজায় মিজানুর রহমানের মায়ের নামে ৫৮ শতক জমি রয়েছে। ওই জমি একই এলাকার মৃত তমিজ উদ্দীনের ছেলে রেজাউল ইসলাম বর্গা নিয়ে চলতি মৌসুমে বোরো ধান চাষ করেছেন। 

পূর্ব শত্রুতার জের ধরে গত ২৭ এপ্রিল সন্ধায় একই এলাকার মৃত মোহাম্মদ আলীর ছেলে মো: আফজাল হোসেন ও তার স্ত্রী মোছা: স্বপ্না বেগম,  আবুল হোসেনের ছেলে রেজাউল ইসলাম,  মৃত জরু মন্ডলের ছেলে মো: বাদশা মিয়া ও মৃত সোলায়মান আলীর ছেলে শাহিনুর ইসলাম অনধিকার প্রবেশ করে স্প্রে মেশিন দিয়ে তার জমিতে বিষাক্ত আগাছানাশিক প্রয়োগ করে। স্থানীয় কৃষক আব্দুল বাকী মুঠোফোনে জানালে মিজানুর রহমান তাৎক্ষণিকভাবে ঐ জমিতে ছুটে যান। তাকে দেখতে পেয়ে প্রতিপক্ষের লোকজন তাকে মারতে উদ্যত হলে তিনি প্রাণভয়ে সেখান থেকে পালিয়ে আসেন। এ ঘটনার পর দিন থেকে খেতের ধান বিবর্ণ হতে শুরু করে। যতই দিন যাচ্ছে খেতের ধান গাছগুলা বিবর্ণ হয়ে শুকনা খড়ের মতো হয়ে যাচ্ছে। এতে তার প্রায় দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন তিনি।

এছাড়াও মুঠোফোনে খবর দেওয়ায় আব্দুল বাকীর ছেলে ফরিদুল ইসলামের ৪১ শতক জমির ধানেও বিষাক্ত আগাছানাশক প্রয়োগ করা হয়েছে বলে অভিযোগ করা হয়।

এ বিষয়ে অভিযুক্ত মোঃ আফজাল হোসেন জানান , "ঐ জমিতে কে বা কাহারা আগাছানাশক প্রয়োগ করে ধান গাছ পুড়ে দিয়েছে, এ বিষয়ে আমি কিছুই জানি না", তবে ঐ জমি নিয়ে তাদের মধ্যে আদালতে মামলা চলছিল বলে জানান তিনি।

নবাবগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ তাওহীদুল ইসলাম  জানান, বিষ প্রয়োগে প্রায় ১ একর জমির ধান গাছ পুড়ে দেয়া হয়েছে। বিষয়টি খুবই দুঃখজনক। জমি নিয়ে দ্বন্দ্ব থাকতে পারে, সেটির সমাধান আছে, কিন্তু এতো গুলো ধান গাছ নষ্ট করে দেয়া চরম অমানবিক। ঘটনার তদন্ত করা হচ্ছে, সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের আইনের আওতায় আনার আশ্বাস দেন তিনি।

ইউ

মাশরাফীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

‘র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় তদন্ত হবে’

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সবাইকে এক যোগে কাজ করার আহ্বান

ইরানে দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকর

‘তথ্য দিতে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেয়া হয়েছে ৩ জন মুখপাত্র’

ভোটারদের দাঁড়ে দাঁড়ে ঘুরচ্ছেন প্রার্থীরা

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

শত বছর আগের মুদ্রা ১২ কোটিতে বিক্রি

নরসিংদীতে এমপি ফরিদা ইয়াসমিনের কার্যালয় উদ্বোধন

ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

আবারও বাড়ল স্বর্ণের দাম

বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল

একটা জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব

বগুড়ায় কেজি দরে বিক্রি হচ্ছে লিচু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা খাতুন