ঢাকা, বাংলাদেশ

বুধবার, জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১, ২৯ মে ২০২৪

English

জাতীয়

জাতীয় পরিচয়পত্রের সার্ভার বন্ধ

সুকুমার সরকার

প্রকাশিত: ১৩:১১, ১৯ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১৮:৩১, ১৯ সেপ্টেম্বর ২০২৩

জাতীয় পরিচয়পত্রের সার্ভার বন্ধ

ছবি: জাতীয় পরিচয়পত্রের সার্ভার বন্ধ...

হ্যাকার গ্রুপ দাবি করেছে, তাদের পূর্ব ঘোষণা অনুযায়ী বাংলাদেশে সাইবার হামলা শুরু হয়েছে। 

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার পর থেকে হামলা চালানো হচ্ছে বলে তারা দাবি করেছে। টেলিগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম গ্রুপে এই দাবি করা হয়। গ্রুপটি বলছে, ইতিমধ্যে দুটি বেসরকারি হাসপাতাল এবং নৌবাহিনীর ওয়েবসাইটে আক্রমণ চালানো হয়েছে। একটি হ্যাকার গ্রুপ ১৯ সেপ্টেম্বর আবার বাংলাদেশে সাইবার হামলা চালানোর হুমকি দেয়। এ গোষ্ঠীটিই এর আগে গত ৩০ জুলাই হুমকি দিয়েছিল ১৫ আগস্ট সাইবার হামলার ঝড় বইয়ে দেওয়ার। সেই হুমকির পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনী প্রতিরোধের নানা উদ্যোগের কথা জানিয়েছিল। তবে গ্রুপটি ১৫ আগস্টের আগে ও পরে সরকারি-বেসরকারি অনেক ওয়েবসাইট ও নেটওয়ার্কে হামলা চালিয়েছে এবং তথ্য চুরি করেছে ৷

সেই গোষ্ঠীটি ২০ সেপ্টেম্বর (বুধবার) টেলিগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে হুমকি দিয়ে বলে, ১৯ সেপ্টেম্বর বাংলাদেশে সাইবার হামলা চালানো হবে। বিশেষজ্ঞরা বলছেন, সরকারি-বেসকারি প্রতিষ্ঠানে সাইবার হামলা বেড়েই চলছে। ১৫ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত প্রায় ৩৬টি ওয়েবসাইট ও নেটওয়ার্কে হামলা চালিয়েছে হ্যাকার গ্রুপ। এ পরিপ্রেক্ষিতে সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে বলা হয়েছে রক্ষণাবেক্ষণের কাজ চলমান থাকায় এনআইডি সংক্রান্ত সব সেবা ২০ সেপ্টেম্বর দুপুর ২টা পর্যন্ত বন্ধ থাকবে। সার্ভারের রক্ষণাবেক্ষণের কাজ চলমান রয়েছে। সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত। এ নিয়ে গত ১২ সেপ্টেম্বর সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রক। এ সময় তারা সরকারি বেসরকারি গূরুত্বপূর্ণ সংস্থাগুলোকে সতর্ক থাকার পরামর্শ দেয়। ইতিমধ্যে চালানো হামলাগুলো ডি-ডস আক্রমণ। এ প্রক্রিয়ায় ট্রাফিক বাড়িয়ে দিয়ে ওয়েবসাইটগুলো অচল করে রাখা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, সাইবার হামলার হুমকি মোকাবিলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগ দিতে হবে। পাশাপাশি নেটওয়ার্ক ও ওয়েবসাইটের সুরক্ষায় আরও সচেতন হতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়েছে। সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর অন্তর্ভুক্ত (সিআইআই) ৩৪টি প্রতিষ্ঠানসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী, আর্থিক সংস্থা, ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট) প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।  বিভিন্ন হ্যাকার গ্রুপ আসছে ১৯ সেপ্টেম্বর ও আগামী বছরের ২৬ জানুয়ারি ফের বাংলাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছে। এ হুমকির পরিপ্রেক্ষিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম গত শনিবার সতর্কতা জারি করে। এ নিয়ে চলতি বছর পাঁচ দফা দেশে সাইবার সতর্কতা জারি করা হলো। গত জুন থেকে প্রতি মাসেই সাইবার হামলা নিয়ে সতর্ক করে চিঠি দিচ্ছে সার্ট। এর আগে ১৫ আগস্ট সারাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছিল হ্যাকাররা। তা ঠেকাতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; দেয়া হয়েছিল প্রয়োজনীয় পরামর্শ। নানা সরকারি সংস্থার সতর্কতার পরও ১৫ থেকে ২০ আগস্ট পর্যন্ত প্রায় ৩৬টি ওয়েবসাইট ও নেটওয়ার্কে হামলার তথ্য জানা গেছে। এর বাইরে আরো বেশি হামলা হলেও তা প্রকাশ পাচ্ছে না বলে বিশেষজ্ঞদের ধারণা। বৈঠকের বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সামসুল আরেফিন বলেন, ১৯ সেপ্টেম্বর ও আগামী বছরের ২৬ জানুয়ারির সাইবার হামলা মোকাবিলায় সরকার কাজ করে যাচ্ছে। সিআইআই প্রতিষ্ঠানগুলোকে এরই মধ্যে সতর্ক করা হয়েছে। আমরা মঙ্গলবার তাদের নিয়ে বৈঠক করেছি। সংস্থাগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। ক্ষেত্রে কোনো সহযোগিতার প্রয়োজন হলে আইসিটি বিভাগ তা দিতে প্রস্তুত।

//এল//ইউ

অপরাজিত চ্যাম্পিয়ন সাবিনা-রিতুরা

মাঝরাতে জবি মসজিদে ঘুমন্ত ছাত্রী!

এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন সোয়া কোটির বেশি গ্রাহক

ফেসবুকে এমপি আনারের মেয়ের আবেগঘন স্ট্যাটাস

অনলাইন যৌন হেনস্তার শিকার ৩০ কোটিরও বেশি শিশু

ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

ভাইরাল ছবিটি নিয়ে যা জানা গেল

ডিএসইসি এর সাথে বাংলাদেশ প্রেস কাউন্সিলের মতবিনিময় 

এমপি আনারের দেহাংশ উদ্ধারের দাবি

স্ত্রী-সন্তানসহ বেনজীরকে দুদকে তলব

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপের তিন দেশ

হানিট্রাপে হত্যার শিকার আনার, শিলাস্তির গ্রামের বাড়ি শূনশান

ধানের দাম কমায় সরবরাহ ঘাটতি আশুগঞ্জ মোকামে

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন হালিমা আক্তার

আজিজ, বেনজীরে অস্বস্তিতে নেই সরকার: কাদের