ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

জাতীয়

যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহারে প্রশিক্ষণ দেবে বেবিচক

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩১, ১০ আগস্ট ২০২২

যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহারে প্রশিক্ষণ দেবে বেবিচক

যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহারে প্রশিক্ষণ দেবে বেবিচক

বিমানবন্দরে সাধারণ যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যাত্রীদের সঙ্গে যাতে বিমানবন্দর কর্মীরা ভালো ব্যবহার করেন, এর জন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স চালুর কথা জানালেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান। তিনি বলেন, ‘বিমানবন্দরে ভবিষ্যতে যেসব স্টেকহোল্ডার কাজ করবে, তাদের জন্য প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। ইমিগ্রেশন, কাস্টমস, পুলিশ সবাই এই আওতায় থাকবে। যাত্রীদের কথা চিন্তা করে এটা করা হচ্ছে। যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করে কেউ এখানে চাকরি করতে পারবেন না। 

বুধবার বুধবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অনুষ্ঠিত গণশুনানিতে বেবিচকের চেয়ারম্যান এসব কথা বলেন। এ সময় বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ বিভিন্ন এয়ারলাইনসের প্রতিনিধিরা অংশ নেন। 

সম্প্রতি কাস্টমসের একটি ঘটনায় উল্লেখ করে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান বলেন, ‘যাত্রীদের সম্মান যাতে ক্ষুণ্ন না হয়, সে জন্য আমরা বদ্ধপরিকর। আমাদের নিরাপত্তাব্যবস্থা কঠোরভাবে পালন করছি। সম্প্রতি কাস্টমসের ঘটনায় আমরা অত্যন্ত ব্যথিত, যাত্রী ভুল করে থাকলেও তার গায়ে আঘাত করার অধিকার নেই। যিনি এ ঘটনা ঘটিয়েছেন, তাঁর ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। শুধু তাঁকে সাময়িক বরখাস্ত নয়, তাঁর ব্যাপারে তদন্ত চলছে, কাস্টমস কর্তৃপক্ষ এটা করছে।’ 

অপরিচিত কারও লাগেজ বা ব্যাগ বহন না করার জন্য সতর্কতা জানিয়ে বেবিচক চেয়ারম্যান বলেন, ‘অপরিচিত কারও কাছ থেকে লাগেজ বা ব্যাগ নেবেন না। যদি নেন তাহলে নিশ্চিত হয়ে নেবেন ভেতরে কী আছে। কারণ এর পুরো দায়দায়িত্ব আপনাকে নিতে হবে। আপনার আত্মীয় দিয়েছে, এটা আইন শুনবে না। আমাদের এখানে সিকিউরিটি সিস্টেম ভালো করা হয়েছে। অনৈতিক কাজের সঙ্গে কেউ জড়িয়ে পড়লে ছাড় পাওয়ার কোনো সুযোগ নেই।’ 

গণশুনানিতে এক যাত্রী জানান, বিমান থেকে নেমে গন্তব্যে পৌঁছাতে অনেক ভোগান্তিতে পড়তে হয়। বিমানবন্দরে থাকা সিএনজি বা গাড়িগুলোর কাছে যাত্রীরা জিম্মি থাকেন। স্বাভাবিক ভাড়ার চেয়ে কয়েক গুণ বেশি ভাড়া দিয়ে অধিকাংশ সময় গন্তব্যে পৌঁছাতে হয়। 

এ বিষয়ে এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান বলেন, এটা আমরা খুব কাছ থেকে মনিটরিং করছি। প্রবাসী ভাইয়েরা অনেক প্রতারিত হন পরিবহন সেক্টরের কাছে। আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ট্রান্সপোর্টের ব্যবস্থা করতে যাচ্ছি। এটা প্রাথমিক পর্যায়ে রয়েছে। আমরা শার্টল বাসের ব্যবস্থা করব। আশা করছি দ্রুত হয়ে যাবে। সামান্য মূল্য দিয়ে টিকিট কাটবেন যাত্রীরা। বিমানবন্দর থেকে যাত্রীদের নিয়ে চলে যাবে উত্তরার দিকে, ওখানে বাসস্ট্যান্ডে দাঁড়াবে। পরে দাঁড়াবে রেলওয়ের সামনে। যাতে গণপরিবহনে সহজে যাত্রীরা উঠতে পারেন। এতে যাত্রীরা আর জিম্মি হবেন না।

ইউ

ভারতের ভূতুড়ে ৫ শহর

বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

কানাডার কুইন্স পার্কে বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন

ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের

বুবলীর পর মাহির ছেলের জন্মদিনে সরব পরীমণি 

বন্ধ্যাত্বের অন্যতম কারণ এন্ডোমেট্রিয়োসিস, সতর্ক হোন

এভারকেয়ারে চাকরি, লাগবে না অভিজ্ঞতা 

ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর তথ্য ফাঁস!

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা

নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি