ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১৩ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪

English

লাইফস্টাইল

প্রেসার কুকার ব্যবহারে ৫ টিপস

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১২:৪০, ২৬ মে ২০২৩

প্রেসার কুকার ব্যবহারে ৫ টিপস

প্রেসার কুকার

ঝটপট রান্নার কাজ শেষ করতে চাইলে প্রেসার কুকারের বিকল্প নেই। আমাদের সময় ও এনার্জি বাঁচিয়ে মাত্র কয়েক মিনিটেই প্রস্তুত করে দেয় প্রিয় খাবার। তবে প্রেসার কুকার যারা নিয়মিত ব্যবহার করেন, তারা প্রায়শই কিছু সমস্যার মুখোমুখি হন। যেমন প্রেসার কুকার উপচে খাবার পড়ে যাওয়া কিংবা প্রেসার কুকারের রাবার নষ্ট হয়ে যাওয়া। অনেকে আবার প্রেসার কুকারে কী রান্না করা যায় এবং কী রান্না করা যায় না সেটা নিয়ে দ্বিধায় থাকেন। জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস।

১। প্রেসার কুকারে কী রান্না করবেন?
প্রেসার কুকারে যাই রান্না করেন না কেন, পর্যাপ্ত পানি যোগ করতে হবে অবশ্যই। যেসব খাবার সেদ্ধ হতে বেশ দেরি হয়, সেগুলোই সাধারণত রান্না করা হয় এতে। গরুর মাংস, খাসির মাংস, ডাল বা মুরগির মাংস যেমন রান্না করতে পারেন প্রেসার কুকারে; তেমনি পোলাও, বিরিয়ানি কিংবা খিচুড়িও রান্না করা যায় খুব সহজে। রান্না করতে পারেন ভাতও।

২। ব্যবহারের আগে যাচাই করে নিন  
নতুন প্রেসার কুকারের ক্ষেত্রে এটি অবশ্যই করবেন। ভালো করে পরীক্ষা করে দেখুন কোথাও কোনও ধরনের ফাটল আছে কিনা। ফাটল থাকলে সেটি বিস্ফোরিত হওয়ার ঝুঁকি থাকে। 

৩। পানির পরিমাণ যেন সঠিক হয় 
পর্যাপ্ত পানি না দিলে যেমন খাবার সেদ্ধ হবে না, তেমনি প্রয়োজনের অতিরিক্ত পানি দিলে সিটির সঙ্গে বেরিয়ে পড়বে পানি। খাবারের ধরন অনুযায়ী পানির সঠিক পরিমাণ নির্ধারিত হয়।   

৪। গরম প্রেসার কুকার জোর করে খুলবেন না
রান্না শেষ হলে চুলা বন্ধ করে নিন। সঙ্গে সঙ্গে প্রেসার কুকারের ঢাকনা খোলার চেষ্টা করবেন না। ভেতরে থাকা ধোঁয়া ধীরে ধীরে বের হওয়ার পর ঢাকনা এমনিতেই খুলে যাবে। গরম প্রেসার কুকার জোর করে খোলার চেষ্টা করলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

৫। তিন মাস পর পর বদলে ফেলুন প্রেসার কুকারের রাবার সিল
কুকারের ভেতরে থাকা প্রেসারে রান্না হয় ঠিকঠাক, আর ভেতরের প্রেসার নিয়ন্ত্রণ করে কুকারের রাবার সিল। তাই রাবার সিল ঠিক মতো লাগানো আছে কিনা সেটা যাচাই করে নেবেন রান্নার সময়। প্রেসার কুকার নিয়মিত ব্যবহৃত হলে তিন মাস পর পর এই সিল বদলে ফেলবেন।  

-- এনডিটিভি

//জ//