ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

কৈশোর কবে শুরু, কখন শেষ?

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১১:১৭, ১৮ সেপ্টেম্বর ২০২২

কৈশোর কবে শুরু, কখন শেষ?

কৈশোর কবে শুরু, কখন শেষ?

প্রচলিত ধারণা, কৈশোর শুরু হয় ১৩ বছর বয়স থেকে। আর প্রাপ্তবয়সে পদার্পণ ঘটে ১৯ বছর বয়সে। কিন্তু বিজ্ঞানীরা বলছেন অন্য কথা।

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ল্যানসেট চাইল্ড অ্যান্ড অ্যাডলসেন্ট হেলথ-এ  প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বলা হয়েছে, কৈশোর  শুরু হয় ১০ বছর বয়সে। আর তা ২৪ বছর বয়স পর্যন্ত স্থায়ী হয়ে থাকে। দেরিতে বিয়ে এবং বিলম্বে সন্তান নেয়ার কারণে এমনটা হচ্ছে।  তবে এই তত্ত্ব অনুসরণ করলে প্রাপ্তবয়স্ক তরুণেরা অবমূল্যায়িত হতে পারেন বলে সতর্ক করে দিয়েছেন আরেক দল বিশেষজ্ঞ।

গবেষণায় বলা হয়েছে, যে বয়স থেকে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ পিটুইটারি ও গনাডাল গ্রন্থিকে সক্রিয় করতে বিশেষ হরমোন নিঃসরণ শুরু করে, তখন থেকেই বয়ঃসন্ধির শুরু।

এই হিসাব অনুযায়ী, ১৪ বছর বয়স থেকে এই হরমোন নিঃসরণ শুরু হওয়ার কথা। কিন্তু উন্নত স্বাস্থ্যব্যবস্থা আর পুষ্টির কারণে বেশির ভাগ উন্নত দেশে তা শুরু হচ্ছে ১০ বছর বয়স থেকে। বিশ্বের অর্ধেক নারীর ক্ষেত্রেই এখন ঋতুস্রাব শুরু হয় ১২ অথবা ১৩ বছর বয়সে।

বিজ্ঞানীরা দাবি করেছেন, মস্তিষ্কের পরিণত হওয়ার কার্যক্রম ২০ বছর বয়সের পরও চলতে থাকে। বহু মানুষের আক্কেলদাঁত ২৫ বছর বয়সের পর গজায়।

গবেষণা নিবন্ধটির মূল লেখক অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত রয়্যাল চিলড্রেনস হসপিটালের কিশোর স্বাস্থ্যকেন্দ্রের পরিচালক অধ্যাপক সুসান সয়ার। তার মতে, বর্তমান প্রেক্ষাপটে কৈশোরের বয়সসীমা ১০ বছর থেকে ২৪ বছর হওয়াই যুক্তিযুক্ত।

তবে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেন্টের সমাজবিজ্ঞানী জ্যান ম্যাকভারিশ এই তত্ত্বের সঙ্গে একমত নন। তিনি বলেন, কিশোর আর তরুণের কাছে সমাজের প্রত্যাশা আলাদা। এ ক্ষেত্রে তাদের সহজাত দৈহিক বৃদ্ধি অগ্রগণ্য নয়। -- দ্য ল্যানসেট

//জ//

সাংবাদিকের প্রশ্নে অবাক অপু বিশ্বাস

নাগরিকের তথ্যভাণ্ডার নিয়ে বিটিআরসির সিদ্ধান্ত বাতিলের দাবি

হজ প্যাকেজের খরচ কমলো

চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়িতে আহত ৭

তীব্র দাবদাহে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধ

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭

প্রাথমিকের শিক্ষকদের আবারো অনলাইনে বদলির সুযোগ

কানাডায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত

পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা

গরমে প্রশান্তি দেবে যেসব পানীয়

চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বে মিশা-ডিপজল

গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 

তাপপ্রবাহ আরও তিন দিন 

তাপপ্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধের দাবি

পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার