ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

স্বাস্থ্য

হিমোফিলিয়া জরুরি চিকিৎসায় দুটি বেড চালু হচ্ছে

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৯, ২৪ নভেম্বর ২০২২

হিমোফিলিয়া জরুরি চিকিৎসায় দুটি বেড চালু হচ্ছে

ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের সঙ্গে ওয়ার্ল্ড ফেডারেশন অব হেমোফিলিয়ার সভাপতি সিজার গারদিও সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার ( ২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এ সৌজন্য সাক্ষাৎকারের আয়োজন করে হেমাটোলজি বিভাগ। এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, 'রোগীদের সেবার জন্য বিএসএমএমইউতে যা নেই তা আমরা প্রতিষ্ঠা করছি। ইতিমধ্যে রোগীদের সেবায় অনেক অত্যাধুনিক প্রযুক্তি সংযোজন করা হয়েছে।'

তিনি বলেন, 'আগে হিমোফিলিয়ায় রোগী আক্রান্ত হবার ৫ বছর পর রোগী মারা যেত। তাই হিমোফিলিয়া রোগীকে বাঁচানো যাবে না বলেই ধরে নেয়া হত। বর্তমান সেই অবস্থার উন্নতি হয়েছে। এখন হিমোফিলিয়া চিকিৎসা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের এফ ব্লকের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ সম্পন্ন হলে হিমোফিলিয়া রোগীদের জরুরি সেবা প্রদানের জন্য দুটি বেড সংযোজন করা হবে।'

এসময় অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ হিমোফিলিয়া চিকিৎসা গবেষণায়  ওয়ার্ল্ড ফেডারেশন অব হিমোফিলিয়ার সহযোগীতা কামনা করেন।

হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সালাহউদ্দীন শাহ এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, হেমাটোলাজি বিভাগের অধ্যাপক ডা. এ বি এম ইউনুস, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এবং  হেমোফিলিয়া সোসাইট অব বাংলাদেশের সভাপতি সভাপতি মো. নুরুল ইসলাম এবং জেনারেল সেক্রেটারি নাজমুল আলম।

এরপরে ওয়ার্ল্ড ফেডারেশন অফ হিমোফিলিয়ার সভাপতি সিজার গারদিও এবং তার টিমের সদস্যরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলোজি বিভাগের হেমোফিলিয়া ট্রিটিমেন্ট ক্লিনিক (এইচটিসি ক্লিনিক) পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেন। ওয়ার্ল্ড ফেডারেশন অফ হিমোফিলিয়ার সভাপতি সিজার গারদিও বিশ্ববিদ্যালয়ে হেমোফিলিয়ায় চিকিৎসায় পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি  দেন। 

উল্লেখ্য, ২০১১ সালের ৫ ডিসেম্বর হেমাটোলজি বিভাগে হেমোফিলিয়া ট্রিটমেন্ট ক্লিনিক ক্লিনিক চালু করা হয়। এখানে হিমোফিলিয়া রোগীদের জন্য নিয়মিত ডে- কেয়ার সার্ভিসের মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে।

ইউ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি 

কোন দূর্নীতিকে প্রশ্রয় দেব না: বিএসএমএমইউ ভিসি

বিএসএমএমইউতে সভা ও জাতীয় সম্মেলন  অনুষ্ঠিত 

 ইন্টার্ন চিকিৎসকরাই একটি হাসপাতালের প্রাণ: স্বাস্থ্যমন্ত্রী

এক চুমুতে আড়াই বছরের জেল!

ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রিয়ন্তি প্রথম

ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

নারীর নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে পুরুষদের সম্পৃক্তের আহ্বান

ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মায়ের উৎসাহে চাকরি ছেড়ে উদ্যোক্তা হয়েছেন শায়লা

চালক ছাড়াই ট্রেন চললো ৭০ কিলোমিটার!