ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

প্রবাস

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী, কানাডা সংসদের সভা 

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে:

প্রকাশিত: ১১:২৮, ২০ নভেম্বর ২০২২

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী, কানাডা সংসদের সভা 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী, কানাডা সংসদের সভা 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী কানাডা সংসদের ৭ম দ্বিবার্ষিক সম্মেলনের প্রস্তুতি কমিটির আহবানে টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রিনিং সেন্টারে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে টরন্টোস্থ শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিনিধিসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনের প্রস্তুতি পরিষদের আহবায়ক সোলায়মান তালুত (রবিন) এর সঞ্চালনায় প্রস্তুতি কমিটির যুগ্ম-আহবায়ক রানা সুলতানা প্রথমে লিখিত বক্তব্য উপস্থাপন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের সভাপতি সুভাষ দাশ, সাধারণ সম্পাদক মিনারা বেগম, ও সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান আজফর সৈয়দ ফেরদৌস উপস্থিত ছিলেন।

সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান আগামী ৩ ডিসেম্বর ২০২২ অনুষ্ঠিতব্য সম্মেলনের গুরুত্ব ও প্রস্তুতি সম্পর্কে সকলকে অবহিত করেন এবং উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। সংগঠনের সভাপতি সুভাষ দাশ সংশ্লিষ্ঠ সকলের অংশগ্রহণে একটি সফল ও অর্থবহ সম্মেলন অনুষ্ঠানের আশাবাদ ব্যক্ত করেন।


সংবাদ সম্মেলনে পঠিত লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী একটি অসাম্প্রদায়িক, প্রগতিকামী, স্বেচ্ছাসেবী, গণ-সাংস্কৃতিক সংগঠন৷ উদীচীর কর্মকান্ড কেবলমাত্র সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্যে কখনোই সীমাবদ্ধ থাকেনি। ১৯৬৮ সালে উদীচী গঠিত হবার পর থেকেই সংগঠনটি দেশের সব ধরনের রাজনৈতিক আন্দোলনের সঙ্গে যুক্ত থেকেছে, এবং সহায়ক শক্তি হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। বর্তমানে এই সংগঠনটির কর্মকাণ্ড পৃথিবীর বহু দেশে বিস্তৃত। তারমধ্যে উদীচীর কানাডা সংসদ উল্লেখযোগ্য।

আগামী ৩রা ডিসেম্বর শনিবার, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদের সপ্তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই মহতী সম্মেলনকে সামনে রেখে উদীচী নানান সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করেছে। ইতিমধ্যেই সারা কানাডা ব্যাপী প্রাথমিক সদস্য সংগ্রহের কাজ এগিয়ে চলেছে। আমরা আমাদের এই কাজের সঙ্গে যুক্ত করার চেষ্টা করেছি সারাদেশের প্রগতিশীল সংস্কৃতিমনা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সংগঠন ও মানুষদেরকে। সদস্য সংগ্রহের ক্ষেত্রে তরুণ প্রজন্মকে আমরা সবচাইতে বেশী গুরুত্ব দিয়েছি।

আমরা বিশ্বাস করি এই সম্মেলনের মধ্য দিয়ে উদীচীর নিজস্ব সাংগঠনিক কাঠামো সুসংগঠিত হবে এবং আমরা সফলভাবে নবীন-প্রবীণের সমন্বয়ে নতুন নেতৃত্ব তৈরি করতে পারব। যে নেতৃত্ব ভবিষ্যতে সুদৃঢ়ভাবে উদীচী কানাডা সংসদের দায়িত্ব পালনে সক্ষম হবে। আরো উল্লেখ্য যে, কানাডায় বসবাসরত সংস্কৃতিবান, মননশীল ও প্রগতিশীল মানসিকতার যারাই উদীচীর সঙ্গে সম্পৃক্ত হতে আগ্রহ প্রকাশ করেছেন, উদীচী সব সময়ই তাদেরকে সম্পৃক্ত করার ব্যাপারে সচেষ্ট থেকেছে।

করোনাকালীন সময়ে নানান বিধিনিষেধের কারণে সকলের মতন উদীচীর সাংগঠনিক কর্মকাণ্ড কিছুটা স্তিমিত হলেও একেবারে থেমে থাকেনি। এই সময়ে উদীচী অনলাইনে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে ও নানান স্বেচ্ছাসেবামূলক কাজে সক্রিয় থেকেছে। কানাডায় বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্মের কাছে বাংলা সংস্কৃতিকে তুলে ধরা ও সুস্থ বাঙালি সংস্কৃতি চর্চার পাশাপাশি, কানাডায় যত ধরনের প্রগতিশীল আন্দোলন হয়েছে সবকিছুতেই উদীচী সবসময় অগ্রণী ভূমিকা রেখেছে।

আমাদের এই যাত্রায় প্রগতিশীল, মুক্তমনা ও অগ্রসর চিন্তার মানুষদেরকে আমরা সব সময় পাশে পেয়েছি। ভবিষ্যতেও আমরা বিশ্বাস করি সাংবাদিক ও সুধীজনেরা সমাজকে এগিয়ে নেবার ক্ষেত্রে অন্যতম নিয়ামকের ভূমিকা পালন করে থাকবেন। সকল ধরনের অনৈতিকতার ধুম্রজাল ও কূটকৌশলকে উপড়ে ফেলে প্রকৃত সত্যকে সমাজে প্রকাশ ও প্রতিষ্ঠিত করায় আপনাদের কার্যকারিতা সর্বজন বিদীত। টরেন্টো তথা কানাডার মানসম্পন্ন ও নীতিনিষ্ঠ সংবাদ মাধ্যম ও সুধীজনদের উপর নির্ভরশীলতা আমাদের বরাবরের মতোই অটল।

সপ্তম সম্মেলন প্রস্তুতি কমিটি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ দৃঢ়ভাবে আশাকরে,  আপনাদের আন্তরিকতা ও সত্যনিষ্ঠ কার্যক্রম আমাদের প্রচার ও প্রসারে সহায়ক ভূমিকা রাখবে। 

 

//এল//

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য

তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে

কী করছেন হিট অফিসার

থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

‘হিটস্ট্রোকে মারা যাচ্ছে দিনে লক্ষাধিক মুরগি’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ