ঢাকা, বাংলাদেশ

শনিবার, আষাঢ় ১ ১৪৩১, ১৫ জুন ২০২৪

English

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন দিবস উদযাপন

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৩, ১৬ নভেম্বর ২০২৩; আপডেট: ১৭:৪৫, ১৬ নভেম্বর ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন দিবস উদযাপন

ছবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন দিবস উদযাপন অনুষ্ঠানে...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিশ্ব দর্শন দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ, গোবিন্দ দেব দর্শন কেন্দ্র এবং নৈতিক উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে দিবসটি উদযাপন করা হয়। 

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী’র সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ‘ছোটদের জন্য দর্শন: প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. নূরুজ্জামান। এছাড়া, অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয় নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জসীম উদ্দিন এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ দাউদ খাঁন। অনুষ্ঠান সঞ্চালন করেন বিভাগের সহযোগী অধ্যাপক আহম্মদ উল্লাহ্।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘দর্শন এমন একটি বিষয় যা কোনো নির্দিষ্ট ক্ষেত্রের মধ্যে সীমাবদ্ধ নয়। শিশু থেকে বৃদ্ধ, রাষ্ট্র ও সমাজের সর্বক্ষেত্রেই দর্শনের প্রভাব বিদ্যমান। বিশ্বায়নের যুগে বিশ্ব সংস্কৃতির সংস্কৃতির প্রভাবে এবং প্রযুক্তির অপব্যবহারে ফলে মানুষের মনস্তাত্বিক পরিবর্তন ঘটছে এবং মানুষ বিবেকবোধ হারিয়ে ফেলছে। এ বিষয়ে সচেতন হয়ে নৈতিক শিক্ষার মাধ্যমে শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষক, অভিভাবক ও পরিবারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’

উপাচার্য আরো বলেন, ‘শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী শক্তি ও অনুসন্ধিৎসু মনোভাব গড়ে তুলতে শিক্ষা ব্যবস্থায় স্বাধীনভাবে চিন্তা করার সুযোগ দিতে হবে। নিজস্ব চিন্তা ও দর্শনের বিকাশ ঘটাতে শিশুকাল থেকেই সকলকে সমাজের দর্শন উপলব্ধি করার সুযোগ তৈরি করতে হবে এবং উন্মুক্ত পরিবেশে বেড়ে ওঠার সুযোগ দিতে হবে।’

অধ্যাপক মো. নূরুজ্জামান মূল প্রবন্ধে শিশুদের মনস্তত্ত্ব, শিশুদের দর্শন শিক্ষার প্রয়োজনীয়তা ও সীমাবদ্ধতার বিভিন্ন দিক তুলে ধরেন।

এর আগে দিবসটি উপলক্ষ্যে বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে গিয়ে শেষ হয়।

ইউ

পদ্মা সেতু: একদিনে প্রায় ৫ কোটি টাকা টোল আদায়

বঙ্গবন্ধুর সমাধিতে নাঈমুল ইসলাম খানের শ্রদ্ধা

নগরবাসীকে নিরাপদ ঈদ পালনে পুলিশের যেসব পরামর্শ

ঢাকায় নকল ওষুধ তৈরির কারখানা, গ্রেফতার ৩

বিএনপির ভোটের অধিকার নিয়ে কথা হাস্যকর: প্রধানমন্ত্রী

আক্রান্ত হলে ছাড় নয়, সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

বনানীতে বাসচাপায় মোটরসাইকেল আরোহীর প্রাণহানি

এমপি আনার হত্যা, শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার

সালাম গোলন্দাজ হত্যা মামলার স্বাক্ষীদের বিরুদ্ধে মামলা

এশিয়া কাপ হকিতে থাইল্যান্ডকে হারালো বাংলাদেশ নারী দল

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

বিএনপির শীর্ষ ৩৯ পদে রদবদল

বাংলাদেশে তুফানের মুখে মিমি! 

লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান

ত্রিশের পরে যে কারণে মেয়েদের জন্য জরুরি কোলাজেন