ঢাকা, বাংলাদেশ

বুধবার, জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১, ২৯ মে ২০২৪

English

বৃত্তের বাইরে

সফল খামারি উদ্যোক্তা শাহনাজ আরেফিন লাজু

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১৩:২৮, ৬ নভেম্বর ২০২৩; আপডেট: ১৭:২৪, ৭ নভেম্বর ২০২৩

সফল খামারি উদ্যোক্তা শাহনাজ আরেফিন লাজু

শাহনাজ আরেফিন লাজু  একজন সফল খামাড়ী উদ্যোক্তা ,সংগৃহীত ছবি

শাহনাজ আরেফিন লাজু একজন খামারি উদ্যোক্তা । বসবাস করেন কেরানীগঞ্জের হযরতপুর ইউনিয়নের বৌনাকান্দি গ্রামে।  ২০০৯ সালে একটি মাত্র দেশী মুরগী এবং এর ডিম থেকেই বাচ্চা ফুটিয়ে ছোট আকারে শুরু করেন তিনি খামারের কাজ। খামারটির নাম দিয়েছে ’লাজুর সৌখিন খামার’ যা এলাকায় এখন লাজুর খামার নামে সকলের কাছে পরিচিত।

 শাহনাজ আরেফিন লাজু মুরগী পালনের পাশাপাশি  বেবি মুরগী বিক্রয় করেও অর্থ উপার্জন করছেন। তার উপার্জিত অর্থ খামাড়ের কাজে ব্যয় করেও প্রতি মাসে তার ১০ থেকে ১২ হাজার টাকা লাভ থাকে যা সংসারের অনেক কাজে ব্যয় করছেন। 

প্রথমদিকে পরিবার থেকে  কোন রকম সহায়তাই পায়নি। পুজির অভাবে লাজু তার কাজটিকে বেশিদূর নিয়ে যেতে পারছিলনা। এমন সময় তার মামি শুভাকাঙ্খী হয়ে ২০২০ সালে তার পাশে দাঁড়ায় এবং খামারটিকে চলমান রাখতে পুঁজি হিসেবে দশ হাজার টাকা দেন লাজুকে। এই পুঁজি দিয়ে আরো মুরগী কিনে বাচ্চা ফুটিয়ে শুরু হয় বড় আকারের খামার করার চিন্তা। ডিম বিক্রির টাকা খামারের কাজে লাগিয়ে বাকি টাকা ব্যাংকে জমা শুরু করেন। পরে জমানো টাকা দিয়ে ফেন্সী মুরগী কিনেন তিনি। এই মুরগী থেকে ডিম পাওয়া শুরু হলে লাজু সাফল্যে শুরুর পথ পেয়ে যান। 

এ বিষয়ে লাজু বলেন, ফেন্সি মুরগীর ডিম মানেই সোনার ডিম পাওয়া। পরে সে কিছু কবুতর কিনেন। কাজের প্রতি আগ্রহ, নিষ্ঠা আর পরিশ্রম দেখে তার মামি তাকে আরো কবুতর কেনার জন্য আবারও টাকা দেয়। কিন্ত সে টাকা নষ্ট না করে টাঙ্গাইল এর তানিশা নামে একজন নারী উদ্যোক্তা যিনি খামারী গ্রুপেরও একজন এডমিন, তার কাছ থেকে ফেন্সির বাচ্চা কিনে এবং সৌখিন খামারী এসোসিয়েশন বাংলাদেশ গ্রুপ থেকে অনেক সাপোর্ট পান তিনি। বর্তমানে শাহনাজ আরেফিন লাজু সংসারের কাজের পাশাপাশি বাড়ির আঙ্গিনায় মুরগী পালন থেকে অর্থ উপার্জন করে  একজন সফল নারী খামারী উদ্যোক্তা।

বর্তমানে লাজুর ছোট খামাড়টিতে রয়েছে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির মুরগি এর মধ্যে ঊল্লেখ্যযোগ্য মুরগি হচ্ছে সিল্কি, কোচিন, সেরেমা, ইওকোহামা, সোনালি, এবং দেশিসহ আরও কয়েক প্রজাতীর মুরগি। 

 মুরগীর লালন পালন ও পরিচর্যা থেকে শুরু করে রোগ বালাই এর প্রতিষেধক প্রদানের কাজেও লাজু এখন অনেক পরিপক্ক। এলাকার অনেকেই এখন তার কাছ থেকে অভিজ্ঞতা নিয়ে আধুনিকভাবে মুরগী পালনে অনুপ্রাণীত হচ্ছে এবং আয়ের পথ করে নিচ্ছে।
শীত মৌসুমে মুরগীর বিশেষ সতর্কতা নিয়ে যত্ন নিতে হয়। এসময়ে  কীভাবে পশু পাখির  যত্ন  নিতে হয় এবং কিভাবে তিনি যত্ন  নেন এ বিষয়ে তার সাথে আলাপকালে জানালেন, ’‘যত্ন টা দুইভাবে করা যায় এক- প্রাকৃতিকভাবে দুই-  বিভিন্ন ওষুধের মাধ্যমে। শীতে প্রাকৃতিকভাবে আমরা কুসুম কুসুম গরম পানির সাথে মধু, তুসলীপাতা, আদা  দিতে পারি। দুপুরে বেলায় গরম ভাতের মাড়ের সাথে  ভুষি দিয়ে লেয়ার ওয়ান ডিম পাড়া মুরগিকে দিয়ে থাকি, মোরগের স্টাচার ও গমের ভূষির সাথে মাড় দিয়ে থাকি আর বেবি মুরগীদেরকে ভালো মানের ফীড দিয়ে থাকি। এছাড়াও আমরা মুরগিকে গম, ধান, বিভিন্ন ডাল, সরিষা, ডাবরি, ছোলা মিক্সড করে দানাদার খাবার দিয়ে থাকি।’’
তিনি আরো বলেন, সন্ধ্যায় তারাতারি খাবার দিয়ে ঘরে আটকে রেখে  খামাড়ের  চারপাশ এিপাল, ছালা বা পলিথিন দিয়ে আটকাতে হবে যাতে কোনক্রমেই বাতাস  ঢুকতে না পারে। এছাড়া আদা, তুলসীপাতা, কালিজিরা সিদ্ধ করেও পানি খাওয়াতে হবে। ঘরে লাল লাইট লাগিয়ে রাখতে যাতে ঘরটাা গরম থাকে যা মুরগীর জন্য সবচেয়ে জরুরী। পাশাপাশি প্রতিদিন এদের পায়খানা চেক করে  দেখতে হবে, এতে কোন সমস্যা মনে হলে তাৎক্ষণিক অবস্থা অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

এ বিষয়ে লাইজু বলেন, ঘরে বসে বাড়তি আয় করে আজ আমি স্বাধীনভাবে চলার পথ তৈরি করতে পেরে খুবই আনন্দিত। এখন পরিবারের সকলেই সাপোর্ট করে। আমার খামাড় হলো সংসারের একটা আয়ের অংশ। হেরে গিয়ে পিছিয়ে যাইনি। বার বার চেষ্টার পর ২০২৩ সালে আমি একজন সফল খামারী উদ্যোক্তা।

//এল//ইউ

অপরাজিত চ্যাম্পিয়ন সাবিনা-রিতুরা

মাঝরাতে জবি মসজিদে ঘুমন্ত ছাত্রী!

এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন সোয়া কোটির বেশি গ্রাহক

ফেসবুকে এমপি আনারের মেয়ের আবেগঘন স্ট্যাটাস

অনলাইন যৌন হেনস্তার শিকার ৩০ কোটিরও বেশি শিশু

ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

ভাইরাল ছবিটি নিয়ে যা জানা গেল

ডিএসইসি এর সাথে বাংলাদেশ প্রেস কাউন্সিলের মতবিনিময় 

এমপি আনারের দেহাংশ উদ্ধারের দাবি

স্ত্রী-সন্তানসহ বেনজীরকে দুদকে তলব

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপের তিন দেশ

হানিট্রাপে হত্যার শিকার আনার, শিলাস্তির গ্রামের বাড়ি শূনশান

ধানের দাম কমায় সরবরাহ ঘাটতি আশুগঞ্জ মোকামে

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন হালিমা আক্তার

আজিজ, বেনজীরে অস্বস্তিতে নেই সরকার: কাদের