ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

নারী উদ্যোক্তাদের মিলনমেলার মধ্য দিয়ে ‘আউড়ি’র নবযাত্রা

প্রকাশিত: ০০:০০, ১ জুন ২০২২; আপডেট: ১৭:২৪, ১৬ জুলাই ২০২২

নারী উদ্যোক্তাদের মিলনমেলার মধ্য দিয়ে ‘আউড়ি’র নবযাত্রা

উইমেনআই২৪ ডেস্ক: একশনএইড বাংলাদেশ এর সামাজিক উদ্যোগ ‘আউড়ি’ এর নতুন আউটলেটের উদ্বোধন উপলক্ষ্যে তৃণমূল পর্যায়ের নারী কৃষক থেকে শুরু করে বাংলাদেশের জনপ্রিয় সেলিব্রিটিদের এক আড্ডা ও মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ফিতা কেটে আউড়ি এর নতুন আউটলেট- বাড়ি-১৯, রোড-১২৮, গুলশান-১ এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয় । এর পরেই অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা আউটলেটটি ঘুরে দেখেন এবং আউড়ির সাথে যুক্ত নারী কৃষক এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে কথা বলেন। আগত অতিথি ও দর্শকরা আউড়িতে সরাসরি কারিগরদের সাথে সাক্ষাৎ করতে পেরে ও উৎপাদিত পণ্যের গুণগত মান দেখে সন্তুষ্টি প্রকাশ করেন।

অনুষ্ঠানে একই সাথে কারুশিল্প এবং চিত্রকলার উপর কর্মশালা এবং একশনএইড বাংলাদেশ এর আরেকটি উদ্যোগ ‘হ্যাপী হোম’ এর মেয়েদের দ্বারা পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। একশনএইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির এর সঞ্চালনায় এক আলোচনা সভাও অনুষ্ঠিত হয় যেখানে প্রান্তিক পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায়ের নারী উদ্যোক্তা, তারকা শিল্পী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

এতে উপস্থিত ছিলেন জয়িতা ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান; অভিনেতা, চিত্রশিল্পী ও লেখক আফজাল হোসেন; অধ্যাপক, ডিজাইনার ও চিত্রশিল্পী চন্দ্র শেখর সাহা; উদ্যোক্তা সঙ্গীতা খান; অভিনেতা এবং সাংবাদিক সুমন পাটোয়ারী; শিল্প প্রবর্তক এবং সেলিব্রিটি রন্ধনশিল্পী নাহিদ ওসমান; কার্টুনিস্ট এবং মাসিক উন্মাদ ম্যাগাজিন এর সহকারী সম্পাদক মোর্শেদ মিশু; অনলাইন মার্কেটপ্লেস ‘দেশ’-এর প্রতিষ্ঠাতা মরিয়ম জাভেদ। অনুষ্ঠানে একশনএইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ সোসাইটি এর বোর্ড সদস্য এম নাসিমুল হাই ও আনোয়ারা আনান আমান যোগ দেন।

একশনএইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, ‘দেশ জুড়ে অনেক নারী উদ্যোক্তা আছে কিন্তু তাদের জন্য পণ্য বিক্রির তেমন কোনো নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম ছিলনা। আউড়ি তাদেরকে এই সুযোগ করে দিয়েছে।’

অভিনেতা, চিত্রশিল্পী ও লেখক আফজাল হোসেন বলেন, ‘সাধারণ মানুষের ভেতরে অসাধারণত্ব রয়েছে। মানুষ মাত্রই স্বপ্ন থাকে এবং স্বপ্ন যার আছে তার চেষ্টা থাকে। শুধু যেটা থাকেনা সেটা হচ্ছে একা এগিয়ে যাবার সাধ্য। সে সুযোগটা মানুষ যখন পায় তখন তারা নিজেকে নতুন করে আবিষ্কার করতে পারে। আজকে আমি আউড়ির এই নবযাত্রাকে সেই সুযোগ বলে মনে করছি।’

আউড়ি, একশনএইড বাংলাদেশ ও মহিলা কৃষক সমিতির একটি যৌথ উদ্যোগ, যার লক্ষ্য হলো নারী কৃষক এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্যের ন্যায্যমূল্যে এবং বাজার নিশ্চিত করার দ্বারা গ্রাহকদের সাথে তাদের সরাসরি সংযোগ স্থাপন করে দেয়া। আউড়ি জলবায়ু -সহিষ্ণু ও টেকসই কৃষি পদ্ধতি ব্যবহার করে উৎপাদিত প্রাকৃতিক খাদ্য এবং কৃষি-ভিত্তিক পণ্য সরবরাহ করে থাকে। এতে বিস্তৃত পরিসরে আরও রয়েছে হস্তশিল্প এবং বুটিকের সংগ্রহ, রয়েছে একটি ক্যাফে যেখানে বিভিন্ন প্রকারের খাদ্য বিক্রি করা হয়।

২০১৯ সালের ১১ এপ্রিল , নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার দীর্ঘমেয়াদী উদ্দেশ্য নিয়ে একশনএইড বাংলাদেশ এর প্রকল্প ‘প্রমোটিং অপরচুনিটিস ফর উইমেন্স এমপাওয়ারমেন্ট অ্যান্ড রাইটস’ (পাওয়ার) এর অংশ হিসেবে যাত্রা শুরু করে আউড়ি। বর্তমানে আউড়ি তৃণমূল নারী কৃষক এবং উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন, ন্যায্যমূল্য, প্রক্রিয়াজাতকরণ, পরিবহন, ব্যাবসা উন্নয়ন, সম্ভাব্য ক্রেতাদের সাথে যোগাযোগ স্থাপন করে দেয়ার কাজ করছে এবং তাদেরককে জৈব ও রাসায়নিক-কীটনাশকমুক্ত পণ্য উৎপাদনে সহযোগিতা ও উৎসাহ প্রদান করছে।

উইমেনআই২৪//ইউ//০১-০৬-২০২২//৬:৪২ পিএম//
 

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বাংলাদেশে বিক্রি হওয়া সেরেলাক নিয়ে চাঞ্চল্যকর তথ্য

যে ৪ জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি

তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা

বেকারদের জন্য সুখবর

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের ভোট করতে মানা 

ধ্রুব এষ আইসিইউতে

‘সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে’

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

আবারো ইনফিনিক্স ও জেবিএল’র পার্টনারশিপ

সরিষাবাড়ীতে নামে মাত্র প্রাণী সম্পদ প্রদর্শনী মেলা

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকে সঞ্চয়ী হিসাব

স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

কুকি-চিনের ৫২ সদস্যের রিমান্ড মঞ্জুর