ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

নারী নির্যাতন

‘আগস্টে ৩৬৬ নারী ও কন্যা নির্যাতনের শিকার’

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৬, ৩১ আগস্ট ২০২২; আপডেট: ১৭:৫৮, ৩১ আগস্ট ২০২২

‘আগস্টে ৩৬৬ নারী ও কন্যা নির্যাতনের শিকার’

‘আগস্টে ৩৬৬ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার’

চলতি বছরের আগস্টে ১৭৭ জন কন্যা এবং ১৮৯ জন নারী নির্যাতনের শিকার হয়েছে। নারীবাদি সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য জানা গেছে।

বুধবার (৩১ আগস্ট) সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালের আগস্ট মাসে মোট ৩৬৬ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৬২ জন কন্যাসহ ৯৮ জন। তার মধ্যে ১৩ জন কন্যা ও ৯ জন নারীসহ ২২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ২ জন কন্যা ও দুই নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও ৮ জন কন্যাসহ ১৩ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২২ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে এর মধ্যে ২১ জন কন্যা। ১৯ জন উত্যক্তকরণের শিকার হয়েছে এর মধ্যে ১৮ জন কন্যা এবং তার মধ্যে ১ জন উত্যক্তকরণের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে। 

এতে বলা হয়, নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ২১ টি এর মধ্যে ৩ জন কন্যা। এসিডদগ্ধের শিকার হয়েছে ২ জন এর মধ্যে ১ জন কন্যা। ১ জন অগ্নিদগ্ধের শিকার হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৫ জন, এরমধ্যে ১ জন কন্যাসহ ৫ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ১৯ জন এর মধ্যে ৮ জন কন্যা। পারিবারিক সহিংসতা শিকার হয়েছে ৭ জন এর মধ্যে ২ জন কন্যা। গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে ২ জন এর মধ্যে ১ জনকে হত্যা করা হয়েছে ও ১ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ৫ জন কন্যাসহ ৪০ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ৩ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৩ জন কন্যাসহ ২৯ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১১ জন কন্যাসহ ৩০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এরমধ্যে ৩ জন কন্যাসহ ৫ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১৩ জন কন্যাসহ ১৫ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। এছাড়াও ১ জন কন্যাকে অপহরণের চেষ্টা করা হয়েছে। ৩ জন কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৭ জন। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ৫ টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৭ টি। এছাড়া ৫ জন কন্যাসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

ইউ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’