ঢাকা, বাংলাদেশ

সোমবার, মাঘ ১৬ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩

English

নারী নির্যাতন

এপ্রিলে ২৪৩ নারী-কন্যাশিশু নির্যাতনের শিকার

প্রকাশিত: ০০:০০, ৩০ এপ্রিল ২০২২

এপ্রিলে ২৪৩ নারী-কন্যাশিশু নির্যাতনের শিকার

শাহীন  মোলহেম: এপ্রিলে ২৪৩ নারী-কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এপ্রিল মাসে ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে জরিপ করে শনিবার এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ। বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, এপ্রিল মাসে (১-১৮ বছর) ১২২ কন্যাশিশু ও ১২১ জন নারী নির্যতনের শিকার হয়েছে।

নারী ও কন্যা ধর্ষণের শিকার হয়েছে ৮০ জন। এরমধ্যে ৩৩ জন কন্যাসহ ৪৭ জন ধর্ষণের শিকার,১৮ কন্যাসহ ৩০ জন দলবদ্ধ ধর্ষণের শিকার, দুই কন্যাসহ তিনজন ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে। এছাড়াও ৬ কন্যাসহ ৮ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। দুই কন্যাসহ ৭ জন শ্লীলতাহানির শিকার হয়েছে। ৭ কন্যাসহ ৯ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে ১ জন। ৩ জন অগ্নিদগ্ধের শিকার হয়েছে এবং এরমধ্যে ২ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে। ১০ কন্যাসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে।

এদিকে  এক কন্যা অপহরণের চেষ্টার শিকার হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ১ টি। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন,এর মধ্যে ৩ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১০ কন্যাসহ মোট ২৬ জন। ১০ কন্যা উত্ত্যক্ত করণের শিকার হয়েছে। এরমধ্যে দুজন উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছে। বিভিন্ন কারণে তিন কন্যাসহ ২৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও একজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। চার কন্যাসহ ১৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ৯ কন্যাসহ ১৮ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এরমধ্যে দুই কন্যাসহ ৩ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। একজন ফতোয়ার শিকার হয়েছেন। দুজন পুলিশি নির্যাতনের শিকার হয়েছে। দুই কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৪ জন। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে একটি। এছাড়াও এক কন্যাসহ তিন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

উইমেনআই২৪//ইউ//৩০-০৪-২০২২//৭:২৫ পিএম//

শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১

আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী মারা গেছেন

ইংল্যান্ডকে উড়িয়ে ইতিহাসের সাক্ষী ভারতের মেয়েরা

সাবরিনা এসএসসি পাস করেন ৮ বছর বয়সে

শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

দেশের প্রথম স্কুল অ্যাপ ‘শিক্ষায়তন’

বাবার কেনা কেক খেয়ে দুই বোনের মৃত্যু

সিৎসিফাসকে হারিয়ে নাদালের পাশে জোকোভিচ

গ্রামজুড়ে শুধুই ‘জ্যান্ত’ পুতুল! 

‘বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়াতে পারবে সরকার’

Social Islami Bank Limited