ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪

English

নারী নির্যাতন

এপ্রিলে ২৪৩ নারী-কন্যাশিশু নির্যাতনের শিকার

প্রকাশিত: ০০:০০, ৩০ এপ্রিল ২০২২

এপ্রিলে ২৪৩ নারী-কন্যাশিশু নির্যাতনের শিকার

শাহীন  মোলহেম: এপ্রিলে ২৪৩ নারী-কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এপ্রিল মাসে ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে জরিপ করে শনিবার এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ। বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, এপ্রিল মাসে (১-১৮ বছর) ১২২ কন্যাশিশু ও ১২১ জন নারী নির্যতনের শিকার হয়েছে।

নারী ও কন্যা ধর্ষণের শিকার হয়েছে ৮০ জন। এরমধ্যে ৩৩ জন কন্যাসহ ৪৭ জন ধর্ষণের শিকার,১৮ কন্যাসহ ৩০ জন দলবদ্ধ ধর্ষণের শিকার, দুই কন্যাসহ তিনজন ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে। এছাড়াও ৬ কন্যাসহ ৮ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। দুই কন্যাসহ ৭ জন শ্লীলতাহানির শিকার হয়েছে। ৭ কন্যাসহ ৯ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে ১ জন। ৩ জন অগ্নিদগ্ধের শিকার হয়েছে এবং এরমধ্যে ২ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে। ১০ কন্যাসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে।

এদিকে  এক কন্যা অপহরণের চেষ্টার শিকার হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ১ টি। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন,এর মধ্যে ৩ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১০ কন্যাসহ মোট ২৬ জন। ১০ কন্যা উত্ত্যক্ত করণের শিকার হয়েছে। এরমধ্যে দুজন উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছে। বিভিন্ন কারণে তিন কন্যাসহ ২৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও একজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। চার কন্যাসহ ১৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ৯ কন্যাসহ ১৮ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এরমধ্যে দুই কন্যাসহ ৩ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। একজন ফতোয়ার শিকার হয়েছেন। দুজন পুলিশি নির্যাতনের শিকার হয়েছে। দুই কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৪ জন। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে একটি। এছাড়াও এক কন্যাসহ তিন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

উইমেনআই২৪//ইউ//৩০-০৪-২০২২//৭:২৫ পিএম//

দোহারে মা-মেয়ের মরদেহ উদ্ধার

রবীন্দ্রনাথ কে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

‘গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে’

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন 

ব্যালট বইয়ে একের পর এক সিল, ভিডিও ভাইরাল

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী

নরসিংদীতে প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পেতে যাচ্ছে বাংলাদেশ

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

নবীনগরে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর প্রাণহানি

শিক্ষকের ওপর হামলা ও ছাত্রীকে জখমের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ঝিনাইদহ-১ উপনির্বাচনে বাধা নেই

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ: সিইসি

আমিরাতে গাড়ির ভেতর শ্বাসরুদ্ধ হয়ে বাংলাদেশি শিশুর মৃত্যু

ডলারের দাম বাড়ল