ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

ভ্রমণ

কাজী আসমার ১৩৫ দেশে ভ্রমণের গল্প

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ২০:৫৫, ১৫ অক্টোবর ২০২২; আপডেট: ২১:৪২, ১৫ অক্টোবর ২০২২

কাজী আসমার ১৩৫ দেশে ভ্রমণের গল্প

ফাইল ছবি

বাংলাদেশি পাসপোর্টে ১৩৫ তম দেশের মাইলফলক ভ্রমণের মাইলফলক স্পর্শ করা তরুণী কাজী আসমার সঙ্গে উগান্ডায় দেখা। তার সঙ্গে পরিচয়টা হলো ১৩ অক্টোবর রাত পৌনে দুইটায় কাম্পলায় পৌঁছে। সেটা কিভাবে- ওই রাতে একিয়াকা ভিলা নামে একটি গেস্ট হাউজে অবস্থান করেন। সেখানে দেখা হয় বাংলাদেশি ভ্রমণকারী গ্রুপের মেম্বার রাকিব আহাদ ও তার কলিগ এর সাথে। বিশ্ব ভ্রমণকারী বাংলাদেশি ট্রাভেলারদের পেয়ে অসম্ভব আনন্দ অনুভূতি তৈরি হয়। বিশ্ব ভ্রমণকালে বিভিন্ন দেশে বাংলাদেশি পাসপোর্টধারী হয়ে কী ধরনের হয়রানি হতে হয়েছে আসমা সেই অভিজ্ঞাতা বিনিময় করেন। বাংলাদেশি পাসপোর্টে ১৩৫টি দেশে যেতে অনেক এয়ারপোর্টে ইমিগ্রেশনের হয়রানি হতে হয়েছে। কখনো কখনো ফ্লাইট টিকেট কেটেও যেতে না পারার অভিজ্ঞতাও রয়েছে। ১৩৫ দেশে ভ্রমণ করে হাজারো গল্প তৈরি হয়েছে। চৌদ্দশ শহরে আনাচেকানাচে বিভিন্ন গ্রামের হাজারো গল্প স্মৃতি হয়ে রয়েছে।

তরুন চেঞ্জ মেকার কাজী আসমা ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত চাকরি করে টাকা জমিয়ে ছয় মাসের জন্য বিশ্ব ভ্রমণে বের হন। বিশ্বজয়ের উদ্দেশ্যে ৫ সেপ্টেম্বর দেশের খুলনা ট্রেন স্টেশন থেকে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করেন। কলকাতায় অফিসিয়াল কিছু কাজ সম্পাদন করেন। আফ্রিকা ভ্রমণের জন্য কোলকাতা থেকে ইউলো ফেভার ভ্যাকসিনের তৃতীয় ডোজ সংগ্রহে রেখেছিলেন।দক্ষিণ আফ্রিকায় ডাকাতের কবলে পড়ে সবকিছু খুইয়েছিল তার মধ্যে এই ভ্যাকসিনও ছিল। অনলাইন সিস্টেম না হওয়ায় অনেক ভোগান্তি পড়তে হয়েছে। তারপর ১০ তারিখ কলকাতা থেকে বোম্বে হয়ে এয়ার মরিশাসের উদ্দেশ্যে বোম্বে বিমানবন্দর। তবে বাংলাদেশি সবুজ পাসপোর্ট থাকায় ওই বিমানবন্দরের ইমিগ্রেশনের ভোগান্তি পোহাতে হয়েছে প্রায় পঞ্চাশ মিনিট, ইমিগ্রেশন অফিসার তো তাকে ছাড়ছিলোই না, তারপর উপরের মহলের ফোনে রক্ষা। অনেক কষ্টে বোম্বে থেকে মরিশাসের উদ্দেশ্যে রওনা ১১ সেপ্টেম্বর রওনা হন। ২১ সেপ্টেম্বর পর্যন্ত মরিশাস অবস্থান করেন। ওখান থেকে রিইউনিয়ন টানা ২৬ ঘন্টা প্রাইভেট বোটে করে যান রাজধানীর সেন্ড ডেনিস শহরে। সেখান থেকে ফ্লাই করে তানজিনিয়ার দারুস সালামে আসেন ২৪ সেপ্টেম্বর।

টানা ১৪ দিন তানজিনিয়ার নীলসমুদ্র, ঐতিহ্যবাহী স্টোনটাউন ও ক্লেমেন্টজারু ভ্রমণ করে তানজিনিয়ার থেকে বাই রোডে বাসে করে চলে আসে কেনিয়ায়, ১৩৪ নাম্বার দেশে বাংলাদেশি পাসপোর্টে ছাপ্পড় মারেন নামাঙ্গা কেনিয়ান বর্ডারে। আরোসা থেকে মাত্র আড়াই ঘণ্টায় চলে আসলাম এই বর্ডারে লোকাল ডালা ডালা মিনি বাসে সাড়ে তিন ডলারে। বর্ডার পার হয়ে কেনিয়ায় ঢুকলাম আটই অক্টোবর দুপুর আড়াইটায়। আগে থেকেই ইস্ট আফ্রিকার ভিসা অনলাইনে নিয়ে রাখায় খুব একটা বেগ পেতে হয়নি। শুধু স্টিকারটা পাসপোর্টে লাগিয়ে দিয়েছে। মাত্র ১৫ মিনিটের ভিতর বর্ডারের কাজকর্ম শেষ হয়ে গিয়েছে। তারপর এক বয়স্ক মাদ্রাসা শিক্ষকের সাহায্যে এপারে এসে আরেকটি ছোট মাইক্রোবাসে উঠেছে টাকা পয়সা চেঞ্জ করে। নাইরবি শহরে দুদিন থাকেন, লোকাল বাসে করে মাসাই মারা গ্রামে বেড়াতে যান। সেখান থেকে বিগ ফাইভ গেমড্রাইভ দেখা থাকায় নতুন করে আর কেনিয়াতে গেমড্রাইভ দেখা হয় নাই।

নাইরোবি জাতীয় জাদুঘর দেখেন। ওখানে রোটারি ক্লাবের মিটিং স্পিকার গেস্ট হিসেবে যোগদান করেন। সেখানে কিছমৌ নামে একটি শহর যান। ওখানে কিছু স্কুল কলেজ কিছু সেশনে মোটিভেটর স্পিকার হিসেবে বক্তৃতা দেন এবং রোটারি ক্লাবের কিছু প্রোগ্রামে অংশগ্রহণ করেন। এখানে দুই দিন থাকার পরে ১৩৫ তম দেশের উদ্দেশ্যে রওনা দেন। প্রায় ছটায় বর্ডারে ক্রস করেন কিন্তু প্রায় আড়াই ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করে উগান্ডাতে পৌঁছান।

৫ তারিখ থেকে আজ পর্যন্ত এই পাঁচটি দেশে ভ্রমণে খরচ হয়েছে প্রায় সাড়ে তিন লাখ টাকা। এগুলো তার সঞ্চিত টাকা এবং অনলাইন চাকরি থেকে প্রাপ্ত। তবে টাকা থাকলেই যে ভ্রমণ করা যায় সেটা নয়, অনেক ঝোট ঝামেলাও রয়েছে ভিসা পাওয়ার।

১৩৫ টি দেশ ভ্রমণের বিষয়টি খুবই রোমাঞ্চকর। ভ্রমণের সময় মোটিভেটেড স্পিকার হিসেবে মরিশাসের দুটি স্কুল এবং কলেজ, তানজানিয়া দুই স্কুল, কেনিয়ার দুট, উগান্ডার কাম্পালা শহরের একটু পাশেই স্কুলে বিভিন্ন সেশনে প্রায় বারোশো ছেলেমেয়েদের সঙ্গে ভ্রমণের গল্প বলেন। তাদেরকে স্বপ্নবাজ করতে উৎসাহিত করেন। তিনি স্বপ্ন দেখেন পৃথিবীর সব তরুণ পরিবর্তনের ছোঁয়া লাগাবে তাদের নিজস্ব সমাজে। একজন নারী হয়ে দুঃস্বপ্ন ছোঁয়া গেলে তরুণ প্রজন্ম কেনো পারবেনা, এমন উৎসাহব্যঞ্জক ব্ক্তব্য রেখে উপস্থিত ছেলেমেয়েদের তিনি অনুপ্রাণিত করেন।

তার ইচ্ছা আছে পৃথিবীর সব দেশে যাওয়ার এবং ১ লক্ষ ছেলেমেয়েদেরকে তার ভ্রমণের গল্প জানানোর। এবং ছেলেমেয়ের স্বপ্নবাজ করতে উৎসাহ জোগানোর। এখনো পর্যন্ত ৫২ হাজার ছেলেমেয়ের সঙ্গে তার স্বপ্নযাত্রার কথা ব্যক্ত হয়েছে।

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ