ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

ভ্রমণ

প্রেসক্লাবে দুইবাংলার কবি-ভ্রামণিকদের আড্ডা

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৮, ৪ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২১:০৬, ৪ সেপ্টেম্বর ২০২২

প্রেসক্লাবে দুইবাংলার কবি-ভ্রামণিকদের আড্ডা

প্রেসক্লাবে দুইবাংলার কবি-ভ্রামণিকদের আড্ডা

জাতীয় প্রেসক্লাবে শুক্রবার দুই বাংলার ভ্রামণিক-কবি-সাহিত্যিকরা এক ভ্রমণ ও প্রাণবন্ত সাহিত্য আড্ডায় মিলিত হন।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের আমন্ত্রণে দুই বাংলার কবি-সাহিত্যক-ভ্রামণিকদের অংশগ্রহণে জমজমাট, মধুর ও প্রাণবন্ত হয়ে ওঠে এবারের ভ্রমণসাহিত্য আড্ডা। ভ্রমণগদ্য সম্পাদক মাহমুদ হাফিজ এর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন। ভ্রমণগদ্যকে কেন্দ্র করে বাংলাদেশের ভ্রামণিক-ভ্রমণপ্রেমিরা নিয়মিত ভ্রমণ আড্ডায় মিলিত হয়ে থাকেন। এতে করে কবি, সাহিত্যিক, ভ্রামণিক-ভ্রমণপ্রেমিদের সম্পর্ক আরো গভীর এবং দৃঢ় মজবুত হয়।  

ওপারবাংলার কবি-ভ্রামণিকরা সমপৃক্ত হওয়ায় আড্ডাটি দেশের গন্ডি ছাড়িয়ে নতুন আলোর দ্বার উন্মোচিত হলো। 

বাংলাদেশ ভ্রমণরত পশ্চিমবাংলার কবি-সাহিত্যিক-ভ্রামণিকদের মধ্যে আড্ডায় যোগ দেন দলনেতা সৌমিত বসু, ইন্দ্রজিৎ ভট্টাচার্য, কানাইলাল জানা, বিপ্লব চক্রবর্তী, সুরঙ্গমা ভট্টাচার্য, ইন্দ্রাণী দত্ত পান্না, মানসী কীর্তনিয়া, বিমল মন্ডল, সৌগত প্রধান, দেবাশীষ মল্লিক, অংশুমান চক্রবর্তী, শুভঙ্কর দাস প্রমুখ। বাংলাদেশের  ভ্রামণিক, ভ্রমণলেখক, ভ্রমণপ্রেমিদের মধ্যে ফরিদুর রহমান, ফারুক মঈনউদ্দীন, জালাল আহমেদ, কাজী রওনক হোসেন,  কামরুল হাসান, আশরাফুজ্জামান উজ্জ্বল, ড. ফিরোজ শাহ, রুহুল আমিন শিপার, আবদুর রব, তিথি আফরোজ, লোপা মমতাজ, মহুয়া রউফ প্রমুখ যোগ দেন।

আড্ডায় ভ্রমণলেখক ও উপমহা পুলিশ পরিদর্শক রুহুল আমিন শিপার সম্প্রতি রাশিয়ার বৈকাল হ্রদ সফরের সৌন্দর্য ও অভিজ্ঞতা তুলে ধরে বলেন বাইরে থেকে যেমনটি জানা যায়, রাশিয়া ভ্রমণ করলে পূর্বধারণা সম্পূর্ণ পালটে যায় । গবেষক মহুয়া রউফ সম্প্রতি আর্জেন্টিনা ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরে বলে আর্জেন্টাইনরা আনন্দপ্রিয় জাতি, সেখানে রাস্তায় সঙ্গীর সঙ্গে নৃত্যের ব্যবস্থা দেখে তিনি বিস্মিত হয়েছেন। আশরাফুজ্জামান উজ্জ্বল সাইকেলে দেশে দেশে ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরেন। সম্প্রতি সাইকেলে রুয়ান্ডা সফর করেছেন বলে উল্লেখ করেন। স্বরচিত কবিতাপাঠের ফাঁকে ফাঁকে আড্ডায় নানা অভিজ্ঞতা বিনিময় চলে।

এবারের আড্ডায় ভ্রমণ অভিজ্ঞতার বর্ণনা ছাড়াও দুইবাংলা কাব্যপ্রেমীদের স্বরচিত কবিতাপাঠ নতুন একটি মাত্রা আনে। আড্ডা সঞ্চালক মাহমুদ হাফিজ ঘোষণা দেন নিয়মিত আড্ডার অন্য দুই উদ্যোক্তা সৈয়দ জাফর ও কবি কামরুল হাসানের সঙ্গে আলোচনা করে এখন থেকে আড্ডায় একজন অতিথি কবি বা কথাসাহিত্যিককে আমন্ত্রণ জানানো হবে।

এতে কবিতাপাঠে অংশ নেন ফরিদা ইয়াসমিন, সৌমিত বসু, কামরুল হাসান, ফারুক মঈনউদ্দীন, আবদুর রব, মাহমুদ হাফিজ, ড. ফিরোজ শাহ, সুরঙ্গমা ভট্টাচার্য, ইন্দ্রাণী দত্ত পান্না, অংশুমান চক্রবর্তী, কানাইলাল জানা, বিপ্লব চক্রবর্তী, মানসী কীর্তনিয়া, বিমল মন্ডল, সৌগত প্রদান, দেবাশীষ মল্লিক, শুভঙ্কর দাস, লোপা মমতাজ, তিথি আফরোজ প্রমুখ।

অনুষ্ঠানে পশ্চিমবঙ্গে প্রতিনিধিদলের নেতা কবি-ভ্রামণিক সৌমিত বসু বলেন, বাংলাদেশে যতবার আসি, ততবারই এখানকার মানুষের আন্তরিকতা, আতিথেয়তা ও বন্ধুত্বের মমত্বে নিজদেশের বাইরে এসেছি বলে মনে হয় না।

সভাপতির ভাষণে ভ্রমণপ্রিয় সাংবাদিক ফরিদা ইয়াসমিন দেশবিদেশে তাঁর ভ্রমণ অভিজ্ঞতা ও জাতীয় প্রেসক্লাবের কার্যক্রম তুলে ধরেন। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের প্রতি কৃতজ্ঞতাপ্রকাশ করে তিনি বলেন, দুই বাংলার সম্পর্ক ভাষা, সংস্কৃতি ঐক্য ও সম্প্রীতি বাধনে গড়া। এ সম্প্রীতি চলবে অবিরাম স্রোতের মতো। 

//জ//

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি 

কোন দূর্নীতিকে প্রশ্রয় দেব না: বিএসএমএমইউ ভিসি

বিএসএমএমইউতে সভা ও জাতীয় সম্মেলন  অনুষ্ঠিত 

 ইন্টার্ন চিকিৎসকরাই একটি হাসপাতালের প্রাণ: স্বাস্থ্যমন্ত্রী

এক চুমুতে আড়াই বছরের জেল!

ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রিয়ন্তি প্রথম

ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

নারীর নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে পুরুষদের সম্পৃক্তের আহ্বান

ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মায়ের উৎসাহে চাকরি ছেড়ে উদ্যোক্তা হয়েছেন শায়লা

চালক ছাড়াই ট্রেন চললো ৭০ কিলোমিটার!