ঢাকা, বাংলাদেশ

রোববার, মাঘ ১৬ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩

English

প্রযুক্তি

পৃথিবীর টেলিস্কোপে নতুন রেডিও সিগনাল

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৯:২০, ২২ জানুয়ারি ২০২৩; আপডেট: ২০:৪৩, ২২ জানুয়ারি ২০২৩

পৃথিবীর টেলিস্কোপে নতুন রেডিও সিগনাল

ফাইল ছবি

প্রথমবারের মতো অভূতপূর্ব এক ঘটনার সাক্ষী হলো পৃথিবীর বিজ্ঞানীরা। এতদিন পৃথিবীর বুকে আসা সবচেয়ে পুরানো রেডিও সিগনাল ছিল প্রায় ৫ বিলিয়ন আলোকবর্ষ দূরের। কিন্তু প্রথমবারের মতো প্রায় ৯ বিলিয়ন আলোকবর্ষ দূরের রেডিও সিগনাল ধরা পড়েছে পৃথিবীর কোনো টেলিস্কোপে।

কানাডা এবং ভারতের একদল গবেষক পুনেতে অবস্থিত দৈত্যাকার টেলিস্কোপের মাধ্যমে ৮ দশমিক ৮ বিলিয়ন আলোকবর্ষ দূরের এক রেডিও সিগনাল ধারণ করতে সক্ষম হয়েছেন। এই রেডিও সিগনালের মাধ্যমে মহাবিশ্বের আদি অবস্থা সম্পর্কে জানা সম্ভব হবে। প্রায় নয় বিলিয়ন আলোকবর্ষ দূরের এই গ্যালাক্সির নাম এসডিএসএসজে০৮২৬+৫৬৩০।

দ্য রয়েল অ্যাস্ট্রোনোমিকাল সোসাইটি অভূতপূর্ব এই আবিষ্কার নিজেদের মাসিক ম্যাগাজিনে প্রকাশ করেছে।

ইংলিশ গণমাধ্যম ‘দ্য মেট্রো’-কে এই রেডিও সিগনাল সম্পর্কে সাক্ষাৎকার দেন এটি ধারণ করা গবেষক দলের ভারতের কসমলোজিস্ট বিজ্ঞানী অর্ণব চক্রবর্তী। তিনি বলেন, ‘আমরা যে তরঙ্গদৈর্ঘ্যটি ধারণ করতে পেরেছি এটা প্রায় ৮ দশমিক ৮ বিলিয়ন বছর আগের। সাধারণত গ্যালাক্সিগুলো থেকে বিভিন্ন ধরনের রেডিও সিগনাল পাওয়া যায়। এতদিন পর্যন্ত আমরা আমাদের পৃথিবীর কাছের গ্যালাক্সিগুলো থেকে এই ধরনের রেডিও সিগনাল ধারণ করতে পেরেছিলাম। কেবল সেগুলো সম্পর্কেই আমাদের জ্ঞান ছিল। এই রেডিও সিগনাল আমাদের আদি মহাবিশ্ব সম্পর্কে জানতে সাহায্য করবে।’

যদিও অন্য একটি গ্যালাক্সি এসডিএসএসজে০৮২৬+৫৬৩০ থেকে আসা তরঙ্গদৈর্ঘ্যকে প্রথমে বাঁকিয়ে দিয়েছিল। যা পরবর্তীতে বেড়ে ভারতের টেলিস্কোপে ধরা পড়ে। গবেষকরা বর্তমানে তরঙ্গদৈর্ঘ্যটি থেকে অ্যাটমিক ম্যাস পরিমাপ করে গ্যালাক্সিটির অবস্থা সম্পর্কে বুঝার চেষ্টা করছেন। এই গ্যালাক্সিটি পৃথিবী থেকে দেখা অন্য নক্ষত্রেরও দ্বিগুণ ভরের বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সাধারণত দূরের গ্যালাক্সি থেকে যে রেডিও ওয়েভগুলো ধরা পড়ে, সেগুলোর মাধ্যমে মহাবিশ্বের আদি অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। এখন পর্যন্ত পাওয়া তরঙ্গদৈর্ঘ্যগুলোকে বিবেচনায় নিয়ে বিজ্ঞানীরা ধারণা করেছেন, মহাবিশ্ব প্রায় ১৪ বিলিয়ন বছরের পুরনো।

মঙ্গলবারই শেষ হচ্ছে বাণিজ্য মেলা 

ইসলামী ব্যাংকের আরডিএস ও ইউপিডিএস কর্মকর্তাদের কর্মশালা

‘চলতি বছরে নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু’

পালাব না, প্রয়োজনে ফখরুলের বাসায় গিয়ে উঠব: কাদের

জাপানি দুই শিশুর অভিভাবকত্ব পেলেন মা

কাস্টমস অ্যাসোসিয়েশনের ২ দিনের কর্মবিরতি ঘোষণা

রাজশাহীতে যেসব প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘পাঠান’ দিয়ে ভারতে একসঙ্গে ১৭ নজির

মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চা সেবা দিচ্ছেন আছর আলী

বিশ্ববিদ্যালয়ে নারীদের পড়াশোনা বন্ধে তালেবানের কাণ্ড

বাংলাদেশিদের জন্য ইতালি যাওয়ার সুবর্ণ সুযোগ

হতাশা থেকে সন্তানকে মুক্ত রাখতে করণীয়

সারাহর কর্নিয়া নিয়ে ভালো আছেন দুই রোগী

পাকিস্তানে বাস দুর্ঘটনায় প্রাণহানি ৩৯

যেসব রোগ সারাবে সজনে ডাঁটা

Social Islami Bank Limited