ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

খেলাধুলা

এশিয়া কাপের ফাইনালে ভারত

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ১১:২২, ১৩ সেপ্টেম্বর ২০২৩

এশিয়া কাপের ফাইনালে ভারত

এশিয়া কাপের ফাইনালে ভারত

কলম্বোয় লো স্কোরিং ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। আজ মঙ্গলবার প্রেমাদাসা স্টেডিয়ামে স্বাগতিকদের ৪১ রানে হারিয়েছে ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারানোর পর লঙ্কানদের বিপক্ষে জয়ে ৪ পয়েন্ট নিয়ে সবার আগে ফাইনালে পা রাখলো রোহিত শর্মার দল।
বৃষ্টির কারণে টানা তৃতীয় দিন মাঠে নামা ভারতের ব্যাটিং আজ মোটেও ভালো হয়নি।

দুই লঙ্কান স্পিনার দুনিথ ভেলালাগে এবং পার্ট টাইমার চরিথ আসালাঙ্কার ঘূর্ণিতে মাত্র ২১৩ রানেই অলআউট হয় ভারত। দলটির সবকটি উইকেটই ঢোকে লঙ্কান স্পিনারদের পকেটে।
এতো ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা বেশ বাজে হয় শ্রীলঙ্কার। ২৫ রানেই স্বাগতিকরা হারায় ৩ উইকেট। এরপর ব্যাট হাতেও ভেলালাগে ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে প্রতিরোধ গড়লে জয়ের স্বপ্ন উঁকি দিতে থাকে লঙ্কানদের। তবে শেষ পর্যন্ত ভারতীয় বোলাররা সেটা হতে দেয়নি। লঙ্কানরা অলআউট হয় ১৭২ রানেই।
টসে হেরে ভারতের শুরুটা অবশ্য হয়েছিল দুর্দান্ত। টানা তৃতীয়বার শতরানের জুটি গড়ার দ্বারপ্রান্তে ছিলেন রোহিত শর্মা ও শুভমন গিল। কিন্তু গিল ১৯ রানে কাটা পড়লে ৮০ রানে ভাঙে ভারতের উদ্বোধনী জুটি। নিজের প্রথম বলেই তাকে বোল্ড করেন ভেলালেগে। এরপর একে একে বিরাট কোহলি, রোহিত শর্মা এবং লোকেশ রাহুলের উইকেট শিকার করে ভারতের ব্যাটিং স্তম্ভ গুঁড়িয়ে দেন এই বাঁহাতি অর্থোডক্স স্পিনার। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান কোহলি এদিন ৩ রান করতেই ঘেমে-নেয়ে একাকার হয়েছেন। রোহিত অবশ্য তুলে নেন এই আসরে তার টানা তৃতীয় ফিফটি। পাকিস্তানের বিপক্ষে কোহলির মতো সেঞ্চুরি করা রাহুল আজও ছিলেন বড় ইনিংস খেলার পথে, কিন্তু ৩৯ রানে ভেলালেগেক ফিরতি ক্যাচ দিয়ে তিনিও ধরেন সাজঘরের পথ।

এরপর ঈশান কিশান বাদে কেউই ধরতে পারেননি দলের হাল। হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজারা ব্যাট হাতে চরম ব্যর্থতার পরিচয় দেন। পান্ডিয়াকে ৫ রানে ফিরিয়ে ফাইফার তুলে নেন ভেলালেগে। এর আগে ৩৩ রান করা কিশান বিদায় নেন আসালাঙ্কার প্রথম শিকার হয়ে। ভেলালেগের বোলিং কোটা শেষের পর এই পার্ট টাইম আরও তুলে নেন জাদেজা (৪), জসপ্রীত বুমরাহ (৪) এবং কুলদীপ যাদবের (০) উইকেট। ভারতের শেষ ব্যাটার হিসেবে ৪৯.১ ওভারে আউট হন ২৬ রান করা অক্ষর প্যাটেল। মূলত তার ব্যাটেই ২০০ পের হয় ভারত। তার উইকেটটি নেন মহিশ তিকশানা।
আগের ম্যাচে একই মাঠে সাড়ে ৩শ রান করা ভারতকে ২০০ রানের আশেপাশে বেঁধে রেখে স্বস্তি নিয়েই ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। তবে মুহূর্তের মধ্যেই তা রূপ নেয় অস্বস্তিতে। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই পাথুম নিশাঙ্কার উইকেট তুলে নেন বুমরাহ। ৬ রান করেন এই ওপেনার। সপ্তম ওভারে আবারও বুমরাহ আঘাত হানেন। এবার তার শিকার দারুণ ফর্মে থাকা কুশল পেরেরা। আজ ১৫ রানের বেশি করতে পারেননি এই কিপার-ব্যাটার। স্কোরবোর্ডে আর কোনো রান যোগ না হতে বিদায় নেন দিমুথ করুনারত্নেও। সিরাজের বলে ২ রানে কাটা পড়েন তিনি।
শুরুর সেই ধাক্কা সাদিরা সামারাবিক্রমা এবং চরিথ আসালাঙ্কার ব্যাটে ভালোই সামাল দিচ্ছিল শ্রীলঙ্কা। কিন্তু তাতে বাধ সাধেন পাকিস্তানের বিপক্ষে ফাইফার পাওয়া কুলদীপ। প্রথমে সামারাবিক্রমাকে (১৭) স্টাম্পিংয়ের শিকার বানান, পরে আসালাঙ্কাকে (২২) বাধ্য করেন উইকেটের পেছনে ক্যাচ দিতে। কিছুক্ষণ পর লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে ফিরিয়ে জাদেজা ম্যাচ পুরো নিজেদের দখলে নিয়ে আসেন। আরও একবার ব্যাট হাতে ব্যর্থ শানাকা আজ করেছেন মোটে ৯ রান।

৯৯ রানেই ৬ উইকেট হারানো লঙ্কানরা জয়ের স্বপ্ন দেখা শুরু করে সপ্তম উইকেটে ডি সিলভা-ভেলালেগের লড়াই দেখে। কিন্তু দৃশ্যপটে আবারও হাজির হয়ে জাদেজা ঘুরিয়ে দেন খেলার মোড়। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ডি সিলভাকে গিলের ক্যাচ বানান এই বাঁহাতি স্পিনার। তাতে ভাঙে সপ্তম উইকেটের ৬৩ রানের জুটি। লড়াকু এই জুটি ভাঙতেই বাকি ১০ রানে শেষ ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা। ভেলালেগে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৪২ রান করে। তাকে যোগ্য সঙ্গ দিতে না পারা তিকশানা ২ রান করে হন পান্ডিয়ার একমাত্র শিকার। কাসুন রজিতা ১ রান করলেও, মাতিশা পাতিরানাকে খালি হাতেই প্যাভিলিয়নের পথ ধরিয়ে ভারতকে ফাইনালের টিকিট এনে দেন কুলদীপ।

//এল//

অপরাধটা কী করেছি, প্রশ্ন প্রধানমন্ত্রীর

নাশকতার আগে ১ লাখ সিম যুক্ত হয় ঢাকার নেটওয়ার্কে: পলক

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ