ঢাকা, বাংলাদেশ

রোববার, মাঘ ১৬ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩

English

খেলাধুলা

মেসির ‘গোল্ডেন বল’ নিয়ে যা বললেন সেপ ব্লাটার

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৪, ২৩ জানুয়ারি ২০২৩

মেসির ‘গোল্ডেন বল’ নিয়ে যা বললেন সেপ ব্লাটার

ফাইল ছবি

কাতার বিশ্বকাপে দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে শিরোপা এনে দিয়েছেন লিওনেল মেসি। পুরো আসরে দারুণ খেলে টুর্নামেন্ট সেরার পুরস্কার ‘গোল্ডেন বল’ জিতেছেন তিনি। মেসি ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন। তবে সেবার ফাইনালে জার্মানির কাছে হেরে রানার্সআপ হয়েছিল আর্জেন্টিনা।

কিন্তু ব্রাজিল আসরের সেই পুরস্কার নিয়ে এবার বিতর্ক তৈরি হল। এই বিতর্কের জন্ম দিয়েছেন ফিফার সে সময়ের সভাপতি সেপ ব্লাটার। তার দাবি, ‘অযোগ্য’ মেসিকে ভুল করে সোনার বল দেওয়া হয়েছিল।

যদিও নির্দিষ্ট পদ্ধতিতে নির্বাচিত হয়েই ২০১৪ সালের বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছিলেন মেসি। তার পারফরম্যান্স মুগ্ধ করেছিল ফুটবলপ্রেমীদের। দেশকে বিশ্বচ্যাম্পিয়ন করতে না পারলেও মেসির পারফরম্যান্স নিয়ে এত দিন কোনো প্রশ্ন ওঠেনি।

তবে প্রায় সাড়ে আট বছর পর প্রশ্ন তুললেন ব্লাটার। ফিফার সাবেক সভাপতি বলেন, ‘মেসি সোনার বলের যোগ্য দাবিদার ছিল না। ভুলবশত ওকে সেই পুরস্কার দেওয়া হয়েছিল। সেটা একটা ভুল ছিল।’

সেবার মেসি চারটি গোল করেছিলেন। এছাড়া কয়েকটি গোলে সহায়তা করেছিলেন সতীর্থদের। সোনার বল জেতার ক্ষেত্রে মেসির সঙ্গে লড়াইয়ে ছিলেন জার্মানির টমাস মুলার ও নেদারল্যান্ডসের আরিয়ান রোবেন।

সে প্রসঙ্গে ব্লাটার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি কি কূটনৈতিক উত্তর দেব না সত্যি কথা বলব? সত্যি বলতে প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসাবে মেসির নাম ঘোষণা হওয়ায় কিছুটা অবাকই হয়েছিলাম। আমার মতে ওই সিদ্ধান্তটা সঠিক ছিল না।’

তিনি আরও জানিয়েছেন, সংশ্লিষ্ট কমিটি তাকে বিশ্বকাপে অংশ নেওয়া ১০ জন ফুটবলারের নাম বলেছিল। সেই ১০ জন ছিলেন সেরা ফুটবলার হওয়ার বিবেচনায়। সেই তালিকার সঙ্গে চূড়ান্ত ফলাফলের মিল খুঁজে পাননি বলে দাবি ব্লাটারের।

ইউ

‘যৌনতা ও শাহরুখ, দুটোই বিক্রি হয়’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের চূড়ান্ত তালিকা

মঙ্গলবারই শেষ হচ্ছে বাণিজ্য মেলা 

ইসলামী ব্যাংকের আরডিএস ও ইউপিডিএস কর্মকর্তাদের কর্মশালা

‘চলতি বছরে নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু’

পালাব না, প্রয়োজনে ফখরুলের বাসায় গিয়ে উঠব: কাদের

জাপানি দুই শিশুর অভিভাবকত্ব পেলেন মা

কাস্টমস অ্যাসোসিয়েশনের ২ দিনের কর্মবিরতি ঘোষণা

রাজশাহীতে যেসব প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘পাঠান’ দিয়ে ভারতে একসঙ্গে ১৭ নজির

মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চা সেবা দিচ্ছেন আছর আলী

বিশ্ববিদ্যালয়ে নারীদের পড়াশোনা বন্ধে তালেবানের কাণ্ড

বাংলাদেশিদের জন্য ইতালি যাওয়ার সুবর্ণ সুযোগ

হতাশা থেকে সন্তানকে মুক্ত রাখতে করণীয়

সারাহর কর্নিয়া নিয়ে ভালো আছেন দুই রোগী

Social Islami Bank Limited