ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ৪ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪

English

খেলাধুলা

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ০১:১১, ৫ ডিসেম্বর ২০২২

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

কাতার বিশ্বকাপের নকআউট পর্বে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। জিরুদ ও এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডের বিপক্ষে সহজ জয় তুলে নেয় তারা। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা ফ্রান্সকে কঠিন পরীক্ষায় ফেলতে ব্যর্থ হয় পোল্যান্ডের ফুটবলাররা। 

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচের ১৩ মিনিটে চৌয়ামেনির দূরপাল্লার শটে বাধা হয়ে দাঁড়ান পোলিশ গোলরক্ষক সিজনি। ম্যাচের ২৯ মিনিটে সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন অলিভিয়ের জিরুদ। বাম পাশ থেকে ডেম্বেলের বাড়ানো বলে উন্মুক্ত গোলপোস্ট পেয়েও গোলমুখে শট মারতে ব্যর্থ হন অলিভিয়ের জিরু।

প্রথমার্ধে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল পোল্যান্ডও। ম্যাচের ৩৮ মিনিটে ট্রিপল সেভ করে দলকে রক্ষা করে ফ্রান্স। প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে দলকে এগিয়ে দেন অলিভিয়ের জিরুদ। ডি বক্সের বাইরে থেকে এমবাপের বাড়ানো ডিফেন্স চেরা পাসে বা পায়ের শটে সিজনিকে পরাস্ত করেন তিনি। এই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রান্স।

বিরতি থেকে ফিরেও নিজেদের আধিপত্য ধরে রাখে ফ্রান্স। ম্যাচের ৫৬ মিনিটে দারুণ গোলের সুযোগ পেয়েছিলেন এমবাপ্পে। কিন্তু সেই সুযোগ থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। তবে ৭৪ মিনিটে এমবাপ্পেকে আর হতাশ হতে হয়নি। ডেম্বেলের বাড়ানো বলে পোল্যান্ডের গোলরক্ষক সিজনিকে বোকা বানিয়ে দারুণ শটে গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন এই ফ্রেঞ্চ তারকা। 

৯১ মিনিটে লিলিয়ান থুরাম উলিয়েনের বাড়ানো বলে দুর্দান্ত ফিনিশিংয়ে আবারো গোল করে দলকে ৩-০ গোলের ব্যবধানে এগিয়ে নেন এমবাপ্পে। ম্যাচের শেষ মিনিটে ডি বক্সের ভেতর উপামেকানোর হ্যান্ডবল হলে রেফারি ভিএআরের মাধ্যমে পেনাল্টির সিদ্ধান্ত দেন। স্পট কিক থেকে পোল্যান্ডের হয়ে সান্ত্বনাসূচক গোল করেন লেওয়ানডস্কি। 

//জ//