ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

খেলাধুলা

বেঞ্চের দল মাঠে নামিয়ে ব্রাজিলের অনাকাঙ্ক্ষিত হার

উইমেনআই২৪ডেস্ক:

প্রকাশিত: ০৯:৩৮, ৩ ডিসেম্বর ২০২২

বেঞ্চের দল মাঠে নামিয়ে ব্রাজিলের অনাকাঙ্ক্ষিত হার

বেঞ্চের দল মাঠে নামিয়ে ব্রাজিলের অনাকাঙ্ক্ষিত হার

কাতার বিশ্বকাপে নিজেদের নকআউট পর্ব আগেই নিশ্চিত হয়ে গেছিল ব্রাজিলের। ফলে স্কোয়াডে বেশ কয়েকজন তারকার ইনজুরিতে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের একাদশে বেশ বড় পরিবর্তন করেছিল ব্রাজিল কোচ তিতে। দশ পরিবর্তন নিয়ে মাঠে নেমেও পুরো ম্যাচে একের পর এক আক্রমণ করেছে সেলেসাওরা। তবে আফ্রিকার দেশ ক্যামেরুন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সব আক্রমণ প্রতিহত করে দেয়।

মাঝে মাঝে পাল্টা আক্রমণ করে ব্রাজিলকে কোণঠাসা করেছে ক্যামেরুন। তবুও নিশ্চিত গোলশূন্য ড্রয়ের দিকেই এগিয়ে যাচ্ছিল ম্যাচের ফলাফল। কিন্তু অতিরিক্ত সময়ে ব্রাজিলের জালে গোল করে বসেন ক্যামেরুনের অধিনায়ক ভিনসেন্ট আবু বকর। ফলে শেষ পর্যন্ত ১-০ গোলের জয় পায় আফ্রিকার দেশটি। যার কারণে রোমাঞ্চকর এই ম্যাচে অনাকাঙ্ক্ষিতভাবে হেরে গেল তিতের শিষ্যরা।

শুক্রবার (২ ডিসেম্বর) লুসাইল আইকনিক স্টেডিয়ামে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নেমে আফ্রিকার দেশ ক্যামেরুনের রক্ষণে শুরু থেকেই আক্রমণ চালিয়েছে ব্রাজিল। তবে বারবার আক্রমণ করেও পরাজিত হয় সেলেসাওরা। ক্যামেরুনের গোলকিপার ডেভিড ইপাসি নিশ্চিত দুই গোল বাঁচিয়ে দিয়ে ব্রাজিলকে গোলবঞ্চিত করেন।

উল্টো প্রথমার্ধের শেষ মুহূর্তে ব্রাজিলের বিপক্ষে গোল পেয়েই যাচ্ছিল ক্যামেরুন। তবে ব্রাজিলের গোলরক্ষক এডারসনের দৃঢ়তায় রক্ষা পেয়েছে সেলেসাওরা। ফলে গোলশূন্য থেকে বিরতিতে গেছে দুই দল।

বিরতি থেকে ফিরে আবারও আক্রমণে মনোযোগী হয় ব্রাজিলের ফরোয়ার্ডরা। তবে ক্যামেরুনের রক্ষণের ট্যাকেলের কাছে বারবার পরাজিত হয় অ্যান্টোনি-জেসুস- মার্তিনেল্লিরা। ফলে গোলবঞ্চিত হয় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ক্যামেরুনও কয়েকটি দারুণ আক্রমণ করে বসে ব্রাজিল শিবিরে। তবে গোলরক্ষক এডারসন দারুণভাবে সেসব বল সেভ করেন।


ফলে নিশ্চিত ড্রয়ের দিকেই যাচ্ছিল ম্যাচের ফলাফল। তবে রেফারির দেওয়া ৯ মিনিটের অতিরিক্ত সময়েই ম্যাজিক দেখায় ক্যামেরুন। ৯৩তম মিনিটে ব্রাজিলের ডি-বক্সে খোলা অবস্থানে ছিলেন আবু বকর। সেখানে হেড থেকে সুন্দর একটি গোল করেন তিনি। সেই গোলের উদযাপনে জার্সি খুলে ফেলায় ক্যামেরুনের অধিনায়ককে রেফারি দ্বিতীয় হলুদ কার্ড দেখান। এতে দশ জনের দলে পরিনত হয় ক্যামেরুন।

তবুও সেই দশ জনের দলের রক্ষণ ভেদ করে গোল আদায় করতে পারেনি ব্রাজিল। পুরো ম্যাচে ২৮ টির বেশি আক্রমণ করলেও কাঙ্ক্ষিত জালের দেখা পায়নি তারা। ফলে শেষ পর্যন্ত ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় বিশ্বকাপের হট ফেভারিটদের।

এই ম্যাচে হেরেও 'জি' গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে ব্রাজিল। অন্যদিকে ক্যামেরুন ব্রাজিলকে হারালেও প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হচ্ছে। তবে এই হারে ব্রাজিলের গৌরবে কিছুটা আঁচড় কেটেছে ক্যামেরুন।



 

//এল//

মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ