ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

খেলাধুলা

রক্ষণশীল কাতারের মাঠে নারী রেফারিংয়ে ইতিহাস

উইমেনআই২৪ডেস্ক:

প্রকাশিত: ২০:১১, ২ ডিসেম্বর ২০২২

রক্ষণশীল কাতারের মাঠে নারী রেফারিংয়ে ইতিহাস

রক্ষণশীল কাতারের মাঠে নারী রেফারিংয়ে ইতিহাস

কাতারে নারীদের পোশাক নিয়ে নানা বিধিনিষেধ রয়েছে। বিশ্বকাপ দেখতে আসা নারী সমর্থকদের সতর্ক করা হয়েছে পোশাক নিয়ে। খোলামেলা পোশাক পরতে নিষেধ করা হয়েছে। সেই কাতারেই ছেলেদের ফুটবল ম্যাচ পরিচালনা করলেন নারী রেফারি স্টেফানি ফ্রেপার্ট। তাকে সহায়তা করেন ব্রাজিলের সহকারী রেফারি নুজা বাক এবং মেক্সিকোর কারেন ডিয়াজ মেডিনা।

কাতারের আল বায়াত স্টেডিয়ামে জার্মানি বনাম কোস্টারিকা ম্যাচে স্টেফানি বাঁশি বাজিয়ে খেলা শুরুর নির্দেশ দেওয়ার সঙ্গে সঙ্গেই তৈরি হল ইতিহাস। পুরুষদের ফুটবল বিশ্বকাপে প্রথম ম্যাচ পরিচালনা করলেন কোরো নারী রেফারি। ফ্রান্সের ৩৮ বছরের নারী রেফারি স্টেফানি নজির গড়লেন।

বিশ্বকাপ ফুটবলের ৯২ বছরের ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি। পুরুষ রেফারি নারীদের বিশ্বকাপ ফুটবলের ম্যাচ খেলিয়েছেন। কিন্তু কোনো নারী রেফারি কখনো পুরুষদের বিশ্বকাপের ম্যাচ খেলাননি। যদিও নারী রেফারিরা এর আগে পুরুষদের ম্যাচ পরিচালনা করেছেন।

স্টেফানিই এর আগে ছেলেদের চ্যাম্পিয়ন্স লিগ এবং বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ পরিচালনা করেছিলেন। এফএ কাপের ম্যাচে দেখা গিয়েছিল নারী রেফারি রেবেকা ওয়েলচকে। কিন্তু ছেলেদের বিশ্বকাপে কখনও মহিলা রেফারিকে ম্যাচ পরিচালনা করতে দেখা যায়নি। সেই ঘটনাই ঘটল বৃহস্পতিবার রাতে। সেটা আবার কাতারের মাঠে। যেখানে নারীদের উপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা রয়েছে।

উল্লেখ্য, ফ্রান্সে জন্ম ফ্রেপপার্টের। ফুটবল খেলা ও রেফারিংয়ের প্রতি ছোট থেকেই আকর্ষণ। মাত্র ১৩ বছর বয়সেই ফুটবল জগতে প্রবেশ তার। ১৮ বছর বয়সেই অনূর্ধ্ব ১৯ জাতীয় গেমে রেফারিংয়ের দায়িত্ব পান। চলতি মৌসুমে ফ্রেঞ্চ লিগে ১৬টি ম্য়াচ পরিচালনার দায়িত্বে ছিলেন। ২০২০ সালের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম নারী রেফারি হিসেবে দেখা যায় স্টেফানি ফ্রেপপার্টকে। তার ঝুলিতে রয়েছে IFFHS কর্তৃক প্রাপ্ত সেরা রেফারির (২০১৯,২০২০,২০২১) খেতাব।



 

//এল//

ভারতের ভূতুড়ে ৫ শহর

বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

কানাডার কুইন্স পার্কে বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন

ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের

বুবলীর পর মাহির ছেলের জন্মদিনে সরব পরীমণি 

বন্ধ্যাত্বের অন্যতম কারণ এন্ডোমেট্রিয়োসিস, সতর্ক হোন

এভারকেয়ারে চাকরি, লাগবে না অভিজ্ঞতা 

ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর তথ্য ফাঁস!

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা

নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি