Women Eye
প্রিন্টঃ ২৯ জুন ২০২২, ১২:০৩ পি. এম.
 

মেলিন্ডাকে আবারও বিয়ের ব্যাপারে যা বললেন বিল গেটস

প্রকাশিতঃ ০৩ মে ২০২২
মেলিন্ডাকে আবারও বিয়ের ব্যাপারে যা বললেন বিল গেটস

উইমেনআই ডেস্ক:
বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের সাথে তার বৈবাহিক জীবন ‌‘দুর্দান্ত’ ছিল এবং আবারও বিয়ে করতে হলে কোনও ধরনের চিন্তা-ভাবনা ছাড়াই মেলিন্ডাকে বেছে নেবেন।

প্রায় ৩০ বছরের দীর্ঘ দাম্পত্য জীবন শেষে গত বছরে মে মাসে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন বিল গেটস ও মেলিন্ডা গেটস দম্পতি। বিচ্ছেদের ঘোষণায় তারা বলেছিলেন, ‘দম্পতি হিসেবে একসঙ্গে আরও বহুদূর যাওয়ার ব্যাপারে আমরা আর আস্থা রাখতে পারছি না।’

মে মাসে ঘোষণা দিলেও তাদের চূড়ান্ত বিচ্ছেদ ঘটে ওই বছরের আগস্টে। তবে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাজ একসাথে চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন তারা। জেনার, ররি এবং ফোয়েবে নামে তিন সন্তান রয়েছে তাদের।

রোববার সানডে টাইমসের সঙ্গে আলাপকালে বিল গেটস বিচ্ছেদের পরের গত দুই বছর সময়কে ‘অত্যন্ত নাটকীয়’ বলে বর্ণনা করেছেন। এই সময়ে করোনাভাইরাস মহামারি এবং স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ ছাড়াও তার জন্য সবচেয়ে অদ্ভূত ছিল সন্তানদের দূরে চলে যাওয়া।

কে এই বিল গেটস?

• ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন
• বিল গেটসের মোট সম্পদের পরিমাণ প্রায় ১২৪ বিলিয়ন ডলার
• ১৯৯৪ সালে দাতব্য সংস্থা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিষ্ঠা
• ফাউন্ডেশনের মাধ্যমে এখন পর্যন্ত ৫০ বিলিয়ন ডলার দান করেছেন তিনি

সাবেক স্ত্রীর সঙ্গে বর্তমান কাজের সম্পর্কের বিষয়েও খোলামেলা আলোচনা করেছেন বিল গেটস। একই সঙ্গে তাদের বৈবাহিক জীবনের সমাপ্তি সম্পর্কে কেমন বোধ করছেন, সেটি নিয়েও কথা বলেছেন তিনি।

মাইক্রোসফটের এই সহ-প্রতিষ্ঠাতা বলেছেন, বাচ্চাদের বেড়ে ওঠা এবং পরিবার ছেড়ে চলে যাওয়ার পর প্রত্যেকটি দম্পতিই এক ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যায়। তার জন্য এই পরিবর্তন ছিল বিচ্ছেদ। ব্যবসায়িক এই ম্যাগনেট বলেছেন, বিচ্ছেদ ঘটলেও তার দৃষ্টিকোণ থেকে ‘দুর্দান্ত বৈবাহিক জীবন কেটে গেছে’ বলে মন্তব্য করেছেন।

বিল গেটস বলেছেন, আমি এই রূপান্তর করতাম না। আপনারা জানেন, আমি অন্য কাউকে বিয়ে করতে চাই না। মেলিন্ডা গেটসকে আবারও বিয়ে করবেন কি-না, এমন প্রশ্নের জবাবে দাতব্য সংস্থা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এই প্রতিষ্ঠাতা বলেন, হ্যাঁ, আমি মেলিন্ডাকে আবারও বিয়ে করব কি না সেই সম্পর্কে কথা বলছি। ভবিষ্যৎ নিয়ে আমার কোনও পরিকল্পনা নেই। তবে বিয়ের পক্ষে আমার উচ্চ সুপারিশ রয়েছে।

বিবাহ বিচ্ছেদের দিকে ধীরে ধীরে এগিয়েছেন কি-না; এমন প্রশ্ন করা হলে সেটি জানেন না বলে স্বীকার করেছেন গেটস। তবে সাবেক স্ত্রীর সাথে এখনও কাজ করতে পারায় নিজেকে ‘ভাগ্যবান’ বলে মনে করেন বিশ্বের অন্যতম এই ধনকুবের। তিনি বলেন, আগামী জুনে গেটস ফাউন্ডেশন ও জনকল্যাণমূলক সংগঠন দ্য গিভিং প্লেজের বার্ষিক কর্মচারী সভা রয়েছে। এছাড়া জুন মাসে বার্ষিক বৈঠক রয়েছে, যা আমি এবং মেলিন্ডা আয়োজন করি।

সানডে টাইমসের সঙ্গে আলাপকালে বিল গেটস বলেন, তিনি বিশ্বাস করেন সাবেক স্ত্রীর সাথে তার এখনও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। মেলিন্ডার সাথে তার ‘অত্যন্ত-গুরুত্বপূর্ণ, জটিল, ঘনিষ্ঠ সম্পর্ক’ রয়েছে। এজন্য আমরা একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।

গেটস বলেন, ‘আমি অত্যন্ত খুশি যে আমরা একসাথে কাজ করতে পারছি। আপনারা জানেন, আমরা একসাথে ফাউন্ডেশন গড়ে তুলেছি।’ প্রথম বারেই কেন বিবাহবিচ্ছেদ প্রশ্নের সহজ জবাবে বিল গেটস বলেছেন, বিয়ে এত জটিল বিষয় যে, এটি নিয়ে অনুসন্ধান ফলপ্রসূ হবে না।

উইমেনআই২৪ ডটকম//এল// 11.05am