Women Eye
প্রিন্টঃ ১৯ এপ্রিল ২০২১, ০৫:৩৩ এ. এম.
 

করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার সময় পরিবর্তন

প্রকাশিতঃ ১৫ ফেব্রুয়ারী ২০২১
করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার সময় পরিবর্তন

উইমেনআই২৪ ডেস্ক: করোনার টিকার দ্বিতীয় ডোজের সময়সীমায় পরিবর্তন এনেছে স্বাস্থ্য অধিদপ্তর। জাতীয় পরামর্শক কমিটির পরামর্শে প্রথম ও দ্বিতীয় ডোজের মধ্যকার সময়সীমার পার্থক্য আট সপ্তাহ করা হয়েছে।

সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম গণমাধ্যমকে এসব কথা জানান। মহাপরিচালকের মতে, ‘প্রথম ডোজের চার সপ্তাহ পর ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার কথা বলা হয়েছিল। তবে চার সপ্তাহ নয়, আট সপ্তাহ পর তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে।’

এ নিয়ে একাধিকবার প্রথম ও দ্বিতীয় ডোজের সময় পাল্টাল স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তর কোভিড–১৯ টিকাদান পরিকল্পনা চূড়ান্ত করার সময় প্রথমে বলেছিল, সময়ের পার্থক্য হবে চার সপ্তাহ। এর সমালোচনা করেছিলেন কিছু জনস্বাস্থ্যবিদ। তখন সময় পাল্টে আট সপ্তাহ করা হয়। কিন্তু গণটিকাদান কর্মসূচি শুরু হওয়ার আগে ৬ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে বলা হয়, দুই ডোজের সময়ের পার্থক্য হবে চার সপ্তাহ।

এখন পর্যন্ত যারা এই ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজের জন্য চার সপ্তাহের ব্যবধানে তারিখ দেওয়া হয়েছে। এ বিষয়ে তিনি বলেন, যাদের চার সপ্তাহ পরের তারিখ দেওয়া হয়েছে, তাদের এসএমএসের মাধ্যমে নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে।