Women Eye
প্রিন্টঃ ১৯ এপ্রিল ২০২১, ০৫:০১ এ. এম.
 

‘জানুয়ারির শেষ দিকে আসছে অক্সফোর্ডের টিকা’

প্রকাশিতঃ ২৪ ডিসেম্বর ২০২০
‘জানুয়ারির শেষ দিকে আসছে অক্সফোর্ডের টিকা’

উইমেনআই২৪ ডেস্ক : ভারত থেকে করোনাভাইরাসের টিকা আনার সব প্রক্রিয়া শেষ হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর বিএমএ মিলনায়তনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার তিন কোটি ডোজ টিকা আনা হচ্ছে। এগুলো জানুয়ারির শেষের দিকে অথবা ফেব্রুয়ারির প্রথম দিকে দেশে আসা শুরু করবে।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে রোগটির চিকিৎসা পদ্ধতি জানা ছিল না। এ কারণে শুরুতে কিছুটা ঘাটতি থাকলেও এখন পরিস্থিতি ভিন্ন। সংক্রমণ নিয়ন্ত্রণে বাংলাদেশ যুক্তরাষ্ট্র ও ভারতের তুলনায় অনেক ভালো আছে। তিনি বলেন, পুরো ইউরোপ লকডাউনে গেছে। কিন্তু প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এই মহামারি নিয়ন্ত্রণে রেখেছে।

সরকারের গৃহীত পদক্ষেপের বিবরণ দিয়ে মন্ত্রী বলেন, চিকিৎসকরা অব্যাহতভাবে সেবা দিয়ে যাচ্ছেন। ৮০ শতাংশ রোগী বাসায় থেকে টেলিমেডিসিন সেবা নিয়ে ভালো হয়েছেন। দুই হাজার চিকিৎসক ও দেড় হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে স্বল্প সময়ে।

মহামারিতে সরকারি প্রতিষ্ঠানের যেসব চিকিৎসক মারা গেছেন এবং যারা আক্রান্ত হয়েছেন, তাদের ক্ষতিপূরণ দ্রুত দেওয়ার ব্যবস্থা হচ্ছে জানিয়ে জাহিদ মালেক বলেন, বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

স্বাচিপ সভাপতি ডা. ইকবাল আর্সলানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া প্রমুখ।