ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

রাজনীতি

ঢাবি ছাত্রলীগের সম্মেলন

উইমেনআই প্রতিবেদক:

প্রকাশিত: ১০:১৩, ৩ ডিসেম্বর ২০২২

ঢাবি ছাত্রলীগের সম্মেলন

ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সম্মেলন শনিবার (৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। এ সম্মেলন উপলক্ষে ক্যাম্পাসে ছাত্র সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। ঢাবি ছাত্রলীগের নেতৃত্বে কারা যাচ্ছেন এ নিয়ে কর্মীদের মধ্যে তৈরি হয়েছে আগ্রহ।

সম্মেলনকে ঘিরে শুক্রবার (২ ডিসেম্বর) ঢাবি ক্যাম্পাসে উৎসব পরিবেশ লক্ষ্য করা গেছে। কারা আসতে পারে নতুন কমিটিতে তা নিয়ে কর্মীদের মধ্যে বাড়তি আগ্রহ দেখা গেছে। বিশেষ করে হলের গেস্টরুমসহ ক্যাম্পাসের চায়ের আড্ডা যেমন, বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, টিএসসি, হাকিম চত্বর ও পিয়ারু চত্বরে ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে নানা আলোচনায় মুখর দেখা গেছে সংগঠনটির নতুন কমিটি নিয়ে।

এ ব্যাপারে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, সম্মেলনের প্রস্তুতি শেষ। নির্বাচন কমিশন ও বিভিন্ন উপ-কমিটি করে দেওয়া হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুতনয়া দেশরত্ন শেখ হাসিনার অনুশাসনের আলোকে একটি সৃজনশীল, নানন্দিক, ব্যয়সাশ্রয়ী ও সার্থক সম্মেলন আয়োজনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রত্যাশার প্রতিফলন ঘটাতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

তিনি বলেন, সংগঠনের জন্য যারা ত্যাগ স্বীকার করেছে তারাই নেতৃত্বে আসার কথা। অবশ্য তাদের ক্যাম্পাসের নিয়মিত ও মেধাবী হতে হবে। সব বিষয়ে সবশেষ সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

নতুন কমিটিতে কারা থাকতে পারে এ বিষয়ে ছাত্রলীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কেন্দ্রীয় ও ঢাবি- এই দুই জায়গা থেকেই নেতৃত্ব নির্বাচন হতে পারে। কেননা নেতাকর্মীদের কাছে কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয়ে নেতৃত্ব দুটোই সমান। তবে অনেকেই বলছেন, ঢাবি ছাত্রলীগের নেতৃত্বের প্রতিযোগীতায় বিভিন্ন হল শাখার শীর্ষ নেতারা এগিয়ে থাকবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন নেতৃত্বে আসার ব্যাপারে কয়েকজন নেতার নাম বেশ আলোচিত হচ্ছে ক্যাম্পাসে। এদের মধ্যে রয়েছেন, সলিমুল্লাহ মুসলিম হলের সভাপতি-সাধারণ সম্পাদক তানভীর শিকদার ও মিশাত সরকার, হাজী মুহাম্মদ মুহসীন হলের সভাপতি শহিদুল হক শিশির, সাধারণ সম্পাদক মো. হোসেন, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের সভাপতি কামাল উদ্দিন রানা ও সাধারণ সম্পাদক রুবেল হোসেন, স্যার এফ রহমান হলের সভাপতি রিয়াজুল ইসলাম, ড. মুহাম্মদ শহিদুল্লাহ হলের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ, ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসাইন নাইম, সূর্যসেন হলের সাধারণ সম্পাদক সিয়াম রহমান, জসীম উদ্দিন হলের সভাপতি মো. সুমন খলিফা, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত, বিজয় একাত্তর হলের সাধারণ সম্পাদক আবু ইউনুস। সাংগঠনিক দক্ষতা, আঞ্চলিক ও পারিবারিক ব্যাকগ্রাউন্ডসহ বিভিন্ন দিক বিবেচনায় এবার বিশ্ববিদ্যালয় কমিটির শীর্ষ কয়েকটি পদের জন্য হল পর্যায়ের এই নেতারা আলোচনায় রয়েছেন।

এছাড়া কেন্দ্রীয় ও ঢাবি নেতাদের মধ্যে আলোচনায় আছেন কেন্দ্রীয় ছাত্রলীগের নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক মুহাম্মদ ফয়সাল মাহমুদ, উপ-দপ্তর সম্পাদক মেহেদী হাসান বাপ্পি, উপ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক সাইফুল্লাহ আব্বাসী অনন্ত, সহ-সম্পাদক এস.এম রাকিব সিরাজী, ঢাবি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ, সলিমুল্লাহ মুসলিম হলের সাবেক ভিপি এম.এম কামাল উদ্দিন।

ছাত্রলীগের বিভিন্ন হল শাখার নেতারা মনে করছেন হল পর্যায়ে নেতৃত্ব দেওয়া নেতাদেরই বিশ্ববিদ্যালয় কমিটিতে আসা উচিত।

এ ব্যাপারে সলিমুল্লাহ মুসলিম হল শাখার সভাপতি তানভীর শিকদার বলেন, বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকরা। সাধারণ শিক্ষার্থীদের দাবি আদায়ের ক্ষেত্রেও অগ্রণী ভুমিকা পালন করেন হল ছাত্রলীগের নেতারা। তারা যোগ্যতা ও পরিশ্রমের পরীক্ষা দিয়ে হলের নেতা নির্বাচিত হয়েছেন। হল শাখার নেতারা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃত্বে আসলে ছাত্রলীগ আরও সুসংগঠিত হবে বলে আমি বিশ্বাস করি। জানতে চাইলে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, যারা দীর্ঘদিন পরিশ্রম করেছে, নিয়মিত ছাত্র, মেধাবী এবং পারিবারিকভাবে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত, বিতর্কমুক্ত তাদের মধ্য থেকেই ঢাবি ছাত্রলীগের নেতৃত্ব আসবে। কেন্দ্রীয় কমিটি, বিশ্ববিদ্যালয় শাখা কিংবা হল শাখার যে কেউ নেতৃত্বে আসতে পারেন। সব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

দীর্ঘ সাড়ে চার বছর পর অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন। ৩ ডিসেম্বর (শনিবার) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়। এতে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সম্মেলনে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস।



 

//এল//

হজ প্যাকেজের খরচ কমলো

চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়িতে আহত ৭

তীব্র দাবদাহে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধ

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭

প্রাথমিকের শিক্ষকদের আবারো অনলাইনে বদলির সুযোগ

কানাডায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত

পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা

গরমে প্রশান্তি দেবে যেসব পানীয়

চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বে মিশা-ডিপজল

গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 

তাপপ্রবাহ আরও তিন দিন 

তাপপ্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধের দাবি

পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার

গরম আরও বাড়ার আভাস 

বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী