ঢাকা, বাংলাদেশ

বুধবার, জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১, ২৯ মে ২০২৪

English

জাতীয়

পদ্মা সেতুতে রেললাইন স্থাপনের কাজ শেষ

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৯:৫১, ২৯ মার্চ ২০২৩

পদ্মা সেতুতে রেললাইন স্থাপনের কাজ শেষ

পদ্মা সেতুতে রেললাইন:

পদ্মা সেতুতে পাথরবিহীন রেলপথ নির্মাণের কাজ শেষ হয়েছে। বুধবার (২৯ মার্চ) বিকালে সর্বশেষ বাকি থাকা সাত মিটার পথ ঢালাই দেওয়ার মধ্য দিয়ে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুতে এই রেলপথ নির্মাণের কাজ শেষ হলো।

বিকাল সাড়ে ৫টার দিকে পদ্মা সেতুতে সাংবাদিকদের এ কথা বলেন রেল লিংক প্রকল্পের পরিচালক আফজাল হোসেন। তিনি বলেন, আজ বিকালে বাকি থাকা সাত মিটারে ঢালাইয়ের পর পদ্মা সেতুর ওপর দিয়ে যাওয়া ফরিদপুরের ভাঙ্গা থেকে মুন্সীগঞ্জের মাওয়া পর্যন্ত রেলপথ নির্মাণ কাজ শেষ হলো। এই কাজটি শেষ করতে পারায় আমরা আনন্দিত। গত বছরের ২০ নভেম্বর আমরা কাজটি শুরু করেছিলাম। লক্ষ্যমাত্রা ছিল, চার মাসের মধ্যে মূল সেতুতে রেলপথ নির্মাণের কাজ শেষ করবো।

যথাসময়ে কাজ শেষ করায় পরামর্শক ও ঠিকাদার প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আজ ঢালাই শেষ করার পর ২-৩ দিন সময় লাগবে সিমেন্ট জমাট বাঁধতে। তারপর আমরা কিছু পরীক্ষা করবো। তারপরে একটি গ্যাংকার চালিয়ে পরীক্ষা করে দেখবো।

পদ্মা সেতুর রেল লিংক প্রকল্পের মাওয়া-ভাঙ্গা অংশের প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ বলেন, ৪ এপ্রিল রেলমন্ত্রী আমাদের সময় দিয়েছেন বিধায় সে দিন আমরা গ্যাংকার দিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪১ কিলোমিটার রেলপথ পরীক্ষা করে দেখবো। এ পথে ডিজাইন-স্পিড ১২০ কিলোমিটার থাকলেও ৩০-৪০ কিলোমিটার বেগে পরীক্ষামূলক টেস্ট চালানো হবে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় রেল লিংক প্রকল্পের অধীনে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হচ্ছে। প্রায় ৪০ হাজার কোটি টাকার এই প্রকল্পের ঠিকাদার চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি (সিআরইসি)। এই প্রকল্পের কাজ তিন ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে—ঢাকা থেকে মাওয়া, মাওয়া থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা এবং ভাঙ্গা থেকে যশোর।

//জ//

অপরাজিত চ্যাম্পিয়ন সাবিনা-রিতুরা

মাঝরাতে জবি মসজিদে ঘুমন্ত ছাত্রী!

এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন সোয়া কোটির বেশি গ্রাহক

ফেসবুকে এমপি আনারের মেয়ের আবেগঘন স্ট্যাটাস

অনলাইন যৌন হেনস্তার শিকার ৩০ কোটিরও বেশি শিশু

ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

ভাইরাল ছবিটি নিয়ে যা জানা গেল

ডিএসইসি এর সাথে বাংলাদেশ প্রেস কাউন্সিলের মতবিনিময় 

এমপি আনারের দেহাংশ উদ্ধারের দাবি

স্ত্রী-সন্তানসহ বেনজীরকে দুদকে তলব

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপের তিন দেশ

হানিট্রাপে হত্যার শিকার আনার, শিলাস্তির গ্রামের বাড়ি শূনশান

ধানের দাম কমায় সরবরাহ ঘাটতি আশুগঞ্জ মোকামে

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন হালিমা আক্তার

আজিজ, বেনজীরে অস্বস্তিতে নেই সরকার: কাদের