ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১৩ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪

English

জাতীয়

আলাদা হচ্ছে মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশু

উইমেনআই প্রতিবেদক:

প্রকাশিত: ২০:২০, ১ ডিসেম্বর ২০২২

আলাদা হচ্ছে মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশু

আলাদা হচ্ছে মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশু

দেশের ইতিহাসে প্রথমবারের মতো নুহা ও নাবা নামের মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশুকে আলাদা করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। আগামী এক সপ্তাহের মধ্যে তাদের অস্ত্রোপচার হবে বলে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক এবং সার্জারি অনুষদের ডিন ডা. মোহাম্মদ হোসেন।

তিনি বলেন, প্রায় পাঁচ মাস আগে চিকিৎসকদের একটি প্রোগ্রামে অংশ নিতে কুড়িগ্রামে গিয়েছিলাম। সেখানকার চিকিৎসকরা মেরুদণ্ড জোড়া লাগা এ নবজাতকের বিষয়টি আমাকে জানালে আমি শিশুদের দেখি এবং উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকাতে আসতে বলি। ঢাকায় আসার পর থেকে প্রায় পাঁচ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগে আমার অধীনে তাদের চিকিৎসা চলছে। আশা করছি, আগামী এক সপ্তাহের মধ্যে তাদের অস্ত্রোপচার হবে।


ডা. মোহাম্মাদ হোসেন বলেন, এর আগে মঙ্গলবার মেরুদণ্ড জোড়া লাগা যমজ শিশুর চিকিৎসায় ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

শিশু দুটির বাড়ি কুড়িগ্রামের কাঁঠালবাড়ী এলাকায়।তাদের বাবার নাম আলমগীর রানা। প্রায় সাড়ে ৭ মাস আগে ফুটফুটে যমজ কন্যাসন্তানের জন্ম দেন রানার স্ত্রী নাসরিন। শিশু দুটির মেরুদণ্ড ও স্পাইন জন্মগতভাবে জোড়া লাগা বলে জানিয়েছেন চিকিৎসক।

প্রসঙ্গত, এর আগে মাথা জোড়া লাগা দুই শিশুকে আলাদা করা হলেও এবারই প্রথম মেরুদণ্ড জোড়া লাগা শিশুর অস্ত্রোপচার হবে।

//এল//