ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

জাতীয়

আগামীকাল বিশ^ এইচআইভি  দিবস

শাকী খন্দকার

প্রকাশিত: ১৫:৪৮, ৩০ নভেম্বর ২০২২

আগামীকাল বিশ^ এইচআইভি  দিবস

আগামীকাল বিশ^ এইচআইভি  দিবস

আগামীকাল ১ ডিসেম্বর বিশ্বজুড়ে পালিত হবে বিশ্ব এইডস দিবস। রোগটি সম্পর্কে মানুষকে বিশেষভাবে সচেতন করার জন্য এ দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ^ গড়ি। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এইডস-এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে।

ম্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় এইডস এন্ড এসটিডি কন্ট্রোল পরিচালক ডা. শাহ মোহাম্মদ জসিম উদ্দিন আরও বলেন, বৃহস্পতিবার (১ডিসেম্বর) সকাল ৯ টায়  রাজধানীতে এ উপলক্ষ্যে র‌্যালিসহ ওসমানী মেমোরিয়াল হলের সামনে এইচআইভির ওপর সেমিনার অনুষ্ঠিত হবে সকাল ১১ টায়।

অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসাবে বক্তৃতা করবেন স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রনালয়ের মন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়সহ স্বাস্থ্য অধিদপ্তর রাজধানীসহ দেশব্যাপি বিভিন্ন অনুষ্ঠান পালিত হবে। এছাড়া দেশের প্রতিটি জেলায় শোভাযাত্রা ও আলোচনা সভা আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করা হবে। প্রতিবছর বিশ্বে ১ ডিসেম্বর এইডস দিবস উদযাপন করা হয়, তারই ধারাবাহিকতায় বাংলাদেশেও এ দিবসটি পালন করা হচ্ছে।

এইচআইভি পরিস্থিতি সর্ম্পকে পরিচালক বলেন, ইউএনএইসের তথ্য মতে ২০২১ পর্যন্ত প্রায়ই ৩৯ মিলিয়ন মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছে, বাংলাদেশে অনুমিত আক্রান্তের সংখ্যা ১৪,০০০ এর মতো, ২০২১ অবধি ৮০৩২ জনকে সনাক্ত করা গেছে। সনাক্তকৃতদের ৭৬ শতাংশ রোগী।

বাংলাদেশ এইচআইভি'র জন্য একটি অপেক্ষাকৃত কম সংক্রমনের দেশ, কিন্তু সংক্রমনের সবগুলো উপাদান বিদ্যমান। যেমন, ভৌগলিক অবস্থান। বাংলাদেশের সীমান্তবর্তী প্রতিটি দেশে সংক্রমণ অনেক বেশি যেমন ভারত, মায়ানমার। আমাদের দেশের সাথে এই দুটি দেশের অবাধ যাতায়াত রয়েছে। দেশে আরো রয়েছে ঝুঁকিপূর্ণ জনেগাষ্ঠী যেমন যৌনকর্মী, শিরায় মাদকগ্রহণকারী ও সমকামী/ হিজড়া। এদের মধ্যে কনডম ব্যবহারের হার অতি নগন্য (শুধুমাত্র ২১% যৌনকর্মী প্রতিটি যৌনকাজে কনডম ব্যবহার করে), এবং শিরায় মাদকগ্রহণকারীদের মধ্যে সুই সিরিঞ্জ ভাগাভাগির অভ্যাস।

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সার্ভিলেন্স পরিচালনা করেছে। এ সকল জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি'র প্রিভিলেন্স ১-৪শতাংশ। 

বাংলাদেশে ১৯৮৯ সালে প্রথম এইচআইভি কেস সনাক্ত হলেও তার আগেই সতর্কতা হিসাবে ১৯৮৫ সালে জাতীয় এইডস কমিটি গঠন করা হয়। দেশে ১৯৯৫ সালের দিকে প্রথম এইচআইভি নিয়ে প্রোগ্রাম শুরু হয়। বর্তমানে অগ্রাধিকার ভিত্তিতে ২৩ জেলায় মূলত এইচআইভি সনাক্ত, চিকিৎসা ও সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ৪র্থ অপারেশনাল প্ল্যান ও দ্যা গ্লোবাল ফান্ডে সহায়তায় দেশের বিভিন্ন জেলায় নারী ও পুরুষ যৌনকর্মী, শিরায় মাদকগ্রহণকারী ও হিজড়াদের জন্য এইচআইভি প্রতিরোধ সেবা দেয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে প্রকাশ আইসিডিডিআর,বি ও সেভ দ্যা চিলড্রেন এই সেবা জেলাসমূহে পরিচালনা করছে। অজ্ঞাত সংখ্যক এইচআইভি কেস সনাক্ত করতে দেশের ২৩ জেলার সদর/ জেনারেল হাসপাতাল/ মেডিকেল কলেজ হাসপাতালে এইচআইভি টেস্টিং সেবা পরিচালিত হচ্ছে। ১১টি মেডিকেল কলেজ হাসপাতাল/ জেলা হাসপাতালের মাধ্যমে এইডস আক্রান্তদের মধ্যে বিনামূল্যে এআরটি/ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। একজন আক্রান্ত ব্যক্তি নিয়মিত এইডসের ঔষধ খেলে সে সুস্থ্য থাকবে এবং অন্যকোন ব্যাক্তির মধ্যে ছড়াতে পারবে না।

এছাড়াও ১০টি সরকারি হাসপাতালে মা থেকে শিশুতে এইচআইভি সংক্রমণ প্রতিরোধে সেবা পরিচালনা করা হচ্ছে। দেশের ৯টি কেন্দ্রীয় কারাগারে বন্দীদের মধ্যে এইচআইভি টেস্টিং, এসটিআই টেস্টিং, হেপাটাইটিস টেস্টিং এবং চিকিৎসা সেবা প্রদান করছে। এইচআইভি আক্রান্তদের প্রয়োজনীয় এআরভি (এইডসের ঔষধ) জেল হাসপাতাল থেকে প্রদান করা হচ্ছে।

ভবিষ্যত পরিকল্পনা সর্ম্পকে পরিচালক ডা. শাহ্ মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, শুধুমাত্র ২৩টি জেলায় নয় দেশের প্রতিটি জেলায় এইচআইভি টেস্টিং সেবা কেন্দ্র স্থাপন বেসরকারি স্বাস্থসেবা কেন্দ্রগুলো/ ডায়াগনস্টিক সেন্টার গুলোতে এইচআইভি টেন্ডিং সেবার সুযোগ তৈরী করা হবে। বিগত বছরের তুলনায় এ বছর বেশি নতুন কেস সনাক্ত করা সম্ভব হয়েছে বলেও তিনি জানান।
 

//জ//

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ