ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪

English

জাতীয়

৮০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৬, ১০ আগস্ট ২০২২

৮০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা

৮০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্মচাপের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। তাই সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর ও নদীবন্দরগুলোতে দুই নম্বর সতর্কতা সংকেত দেখিয়েছে আবহাওয়া অফিস।
বুধবার এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

তিনি জানান, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। ফলে সমুদ্রবন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম, এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ০২-০৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

বর্তমানে মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবলভাবে সক্রিয় রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বুধবার বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টেকনাফে, ৫৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে, ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে, আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

পদ্মায় নিখোঁজ ৩ মাদরাসাছাত্রের মরদেহ উদ্ধার

এমপি একরামুলের শাস্তি দাবি করল জেলা আওয়ামী লীগ

বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন দেয়ার নির্দেশ

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি সাবেক চেয়ারম্যানের

ঢাকা ছাড়লেন কাতারের আমির

হিটস্ট্রোক: স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা

নোয়াখালীতে রেজাল্ট শীট আনতে গিয়ে শিশুর প্রাণহানি

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত

রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন

রাজধানীর সড়কে ‘হিট স্ট্রোকে’ চাকরিজীবীর মৃত্যু

মামলা লড়তে আইনজীবী নিয়োগ দিলেন বেনজীর আহমেদ

নবাবগঞ্জে প্রতিবন্ধী পরিবারকে মারপিটের অভিযোগ 

জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

কেউ হিট স্ট্রোক করলে কী করবেন?

প্রীতি জিনতা-রণবীরের ভিডিও ভাইরাল!