ঢাকা, বাংলাদেশ

বুধবার, কার্তিক ৬ ১৪৩১, ২৩ অক্টোবর ২০২৪

English

জাতীয়

বিনিয়োগ ছাড়াও চার ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস শি জিনপিংয়ের

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৩, ১০ জুলাই ২০২৪

বিনিয়োগ ছাড়াও চার ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস শি জিনপিংয়ের

ছবি সংগৃহীত

বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় চীনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বিনিয়োগ আরও বাড়ানোর পাশাপাশি চারটি ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতার ব্যাপারে আশ্বস্ত করেছেন তিনি।

বুধবার (১০ জুলাই) বেইজিংয়ের স্থানীয় সময় বিকেলে ‘গ্রেট হল অব দ্য পিপল’-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এসব আশ্বাস দেন চীনা প্রেসিডেন্ট। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে শি জিনিপিংয়ের আলোচনার বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শি জিনপিংকে উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের আরও বেশি বিনিয়োগ করতে চায়। এছাড়াও অনুদান, সুদ-মুক্ত ঋণ, কমসুদে ঋণ এবং বাণিজ্যিক ঋণ— এ চার ক্ষেত্রে বাংলাদেশকে বিশেষভাবে সহযোগিতা করবে দেশটি। এ বিষয়ে দুদেশের টেকনিক্যাল কমিটি যৌথভাবে কাজ করবে। শিগগির চীন থেকে টেকনিক্যাল কমিটি বাংলাদেশে যাওয়ার বিষয়ে আলোচনা হবে।

বৈঠকে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেলসহ বিভিন্ন আইকনিক স্থাপনা নির্মাণ, বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন সহযোগিতার জন্য চীনা প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কয়েক দশকে অভূতপূর্ব উন্নতি করেছে চীন। এ উন্নয়ন আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর জন্য অনুপ্রেরণার উৎস।

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে এই মুহূর্তে দেশটির রাজধানী বেইজিংয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্ধারিত চার দিনের সফর শেষে আগামীকাল বৃহস্পতিবার দেশের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা ছিল তার। কিন্তু মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অসুস্থ থাকায় আজ রাতেই বেইজিং ছাড়ছেন প্রধানমন্ত্রী। তবে এর আগে সফরসূচিতে নির্ধারিত সব আনুষ্ঠানিক কর্মসূচি সম্পন্ন করে নিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, বেইজিংয়ের স্থানীয় সময় আজ রাত ১০টায় বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইউ

দুই দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত হবে: হাসনাত আব্দুল্লাহ

দুই দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত হবে: হাসনাত আব্দুল্লাহ

বঙ্গভবনের সামনে বিক্ষোভে আহত ৩

বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

রাষ্ট্রপতিকে অপসারণের কোনো সিদ্ধান্ত হয়নি

প্রধান বিচারপতির সঙ্গে ২ উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক

স্বর্ণের দাম বেড়ে ফের রেকর্ড, বুধবার থেকে কার্যকর

ব্যারিকেড ভেঙে বঙ্গভবনে ঢোকার চেষ্টা আন্দোলনকারীদের

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা

ডেঙ্গুতে নতুন ৭ মৃত্যু

বাধ্যতামূলক অবসরে সমাজকল্যাণ সচিব, পিএসসি সচিব ওএসডি

সেন্টমার্টিন ভ্রমণে সরকারের নতুন সিদ্ধান্ত

হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর

শুল্ক কমলেও উল্টো বেড়েছে চিনির দাম

জুলাই অভ্যুত্থানে হত্যার তদন্ত-বিচারের এখতিয়ার শুধুই ট্রাইব্যুনাল