ঢাকা, বাংলাদেশ

বুধবার, শ্রাবণ ৯ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪

English

জাতীয়

বিনিয়োগ ছাড়াও চার ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস শি জিনপিংয়ের

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৩, ১০ জুলাই ২০২৪

বিনিয়োগ ছাড়াও চার ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস শি জিনপিংয়ের

ছবি সংগৃহীত

বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় চীনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বিনিয়োগ আরও বাড়ানোর পাশাপাশি চারটি ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতার ব্যাপারে আশ্বস্ত করেছেন তিনি।

বুধবার (১০ জুলাই) বেইজিংয়ের স্থানীয় সময় বিকেলে ‘গ্রেট হল অব দ্য পিপল’-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এসব আশ্বাস দেন চীনা প্রেসিডেন্ট। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে শি জিনিপিংয়ের আলোচনার বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শি জিনপিংকে উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের আরও বেশি বিনিয়োগ করতে চায়। এছাড়াও অনুদান, সুদ-মুক্ত ঋণ, কমসুদে ঋণ এবং বাণিজ্যিক ঋণ— এ চার ক্ষেত্রে বাংলাদেশকে বিশেষভাবে সহযোগিতা করবে দেশটি। এ বিষয়ে দুদেশের টেকনিক্যাল কমিটি যৌথভাবে কাজ করবে। শিগগির চীন থেকে টেকনিক্যাল কমিটি বাংলাদেশে যাওয়ার বিষয়ে আলোচনা হবে।

বৈঠকে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেলসহ বিভিন্ন আইকনিক স্থাপনা নির্মাণ, বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন সহযোগিতার জন্য চীনা প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কয়েক দশকে অভূতপূর্ব উন্নতি করেছে চীন। এ উন্নয়ন আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর জন্য অনুপ্রেরণার উৎস।

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে এই মুহূর্তে দেশটির রাজধানী বেইজিংয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্ধারিত চার দিনের সফর শেষে আগামীকাল বৃহস্পতিবার দেশের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা ছিল তার। কিন্তু মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অসুস্থ থাকায় আজ রাতেই বেইজিং ছাড়ছেন প্রধানমন্ত্রী। তবে এর আগে সফরসূচিতে নির্ধারিত সব আনুষ্ঠানিক কর্মসূচি সম্পন্ন করে নিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, বেইজিংয়ের স্থানীয় সময় আজ রাত ১০টায় বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইউ

ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী

ফুটেজ দেখে শনাক্ত ও গ্রেপ্তার করা হচ্ছে: ডিবিপ্রধান

 ‘বিএনপি-জামায়াত চক্র পাকিস্তান কমিউনিটির সহায়তা নিয়েছে’

ম্যানেজারের সঙ্গে প্রেম, ঘর ভাঙছে যীশুর

নরসিংদীতে ধীরে ধীরে স্বস্তি ফিরছে জনজীবনে

আপাতত বন্ধ এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ৫০ কোটি টাকা ক্ষতি

রাজধানীতে ১৩৩ মামলায় গ্রেপ্তার ১১১৭

তিন সংস্থার ১ হাজার ২০০ কোটি টাকা ক্ষতি

ফেসবুক চালু নিয়ে যা বললেন পলক

কোটা আন্দোলন: নাশকতাকারীদের তথ্য দিলে ‘পুরস্কার’

বাজারে সবজির দাম বেড়ে দ্বিগুণ

নরসিংদীতে আরো ১৫৬ বন্দির আত্মসমর্পণ

ঋণ-ক্রেডিট কার্ডের কিস্তির বিলম্ব ফি লাগবে না

হাসপাতালে ৬৯ পুলিশ, আইসিইউতে তিনজন

তালিকা হচ্ছে গা-ঢাকা দেয়া আওয়ামী লীগ নেতা-এমপিদের