ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

সাহিত্য

৬ জন পাচ্ছেন চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৬, ৭ জুন ২০২৩

৬ জন পাচ্ছেন চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক

ছবি: চর্যাপদ সাহিত্য একাডেমি’ দোনাগাজী পদকপ্রাপ্তরা...

চাঁদপুরের পেশাদার সাহিত্যিকদের সংগঠন ‘চর্যাপদ সাহিত্য একাডেমি’ দোনাগাজী পদক ২০২২ ও ২০২৩ একসঙ্গে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। ১০ জুন বিভিন্ন ক্যাটাগরিতে সংগঠনটির প্রবর্তিত এই পদক পেতে যাচ্ছেন ৬ জন। 

রবিবার (৭ জুন) বিকালে সংগঠনটির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে জুড়িবোর্ডের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য পদক মনোনীতদের নাম ঘোষণা করা হয়। নাম ঘোষণা করেন জুড়িবোর্ডের সদস্য সচিব শিউলী মজুমদার।

২০২২ -এ, কথাসাহিত্যে পারভীন সুলতানা, কবিতায় শিহাব শাহরিয়ার ও শিশুসাহিত্যে ফারুক নওয়াজ এবং ২০২৩ -এ, গবেষণা সাহিত্যে পীযূষ কুমার ভট্টাচার্য্য, কবিতায় মজিদ মাহমুদ ও চর্যাগীতিতে শামসুল হুদার নাম ঘোষণা করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন একাডেমির সহসভাপতি আয়েশা আক্তার রুপা, মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা। এসময় উপস্থিত ছিলেন একাডেমির সহ-সভাপতি আয়েশা আক্তার রুপা, মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা।

চর্যাপদ একাডেমির মহাপরিচালক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণি জানান, আগামী ১০ জুন বিকেল ৪টায় মনোনিতদের হাতে আনুষ্ঠানিকভাবে পদক তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত দেশবরেণ্য কবি ও গীতিকার জাহিদুল হক প্রধান অতিথি উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কৃতিসন্তান কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সাল থেকে এ পদক প্রদান করে আসছে চর্যাপদ একাডেমি। সংগঠনটির প্রবর্তিত এই পদক শিল্প-সাহিত্যের শুদ্ধতম ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হয়। এর আগে নিলুফা আক্তার, মনি হায়দার, মোহাম্মদ নূরুল হক,  মামুন রশীদ, আবু আফজাল সালেহ, প্রত্যয় হামিদ, অনু ইসলাম, এএসএম ইউনুছ, মোস্তফা হায়দার, প্রণব কুমার রায়সহ দেশের অনেক প্রতিশ্রুতিশীল লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

ইউ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য

তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে

কী করছেন হিট অফিসার

থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

‘হিটস্ট্রোকে মারা যাচ্ছে দিনে লক্ষাধিক মুরগি’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান