ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

সাহিত্য

লোককবি আবদুল হাই মাশরেকীর ৩৫তম মৃত্যুবার্ষিকী

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৮:০৫, ৩ ডিসেম্বর ২০২২

লোককবি আবদুল হাই মাশরেকীর ৩৫তম মৃত্যুবার্ষিকী

লোককবি আবদুল হাই মাশরেকী

বাংলা কাব্য সাহিত্যে এদেশের খেটে খাওয়া সাধারণ মানুষের জীবনের আশা-আকাঙ্খার রূপকার, অসংখ্য কবিতা ও গানের স্রষ্টা আবদুল হাই মাশরেকী তিরিশ দশকের মাটি ও মানুষের কবি। বাংলা সাহিত্যে তিনি প্রথম হত্যা ও সন্ত্রাসের বিরুদ্ধে কবিতাকে প্রতিবাদের হাতিয়ারে পরিণত করেছেন। তিনি লিখেছেন ‘এই বীভৎস হানাহানি আর-/ এই মৃত্যুকে স্বীকার করিনি কভু,..।’  এ কারণেই তিনি সাহিত্যপ্রেমীদের কাছে ভালোবাসা আর শ্রদ্ধায় স্মরণীয়।

কবি আবদুল হাই মাশরেকী ১৯০৯ সালে ১ এপ্রিল ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জের কাঁকনহাটি গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন জমিদারবিরোধী আন্দোলনের তেজোদীপ্ত নায়ক ওসমান গণি সরকার ও মাতা গৃহিনী রহিমা খাতুন।

কবি আবদুল হাই মাশরেকী শৈশব থেকেই গান ও কবিতা রচনা করতেন। কখনো কখনো  বাড়ির সামনে কাঁচা মাটিয়া নদীর বুকে ডিঙ্গি ভাসিয়ে দিতেন।

লোককবি আবদুল হাই মাশরেকীর ‘আল্লাহ্ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই আল্লাহ...’ অমর গান আজও বাংলার মানুষের কাছে জনপ্রিয়।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- আধুনিক কাব্য ‘কিছু রেখে যেতে চাই’, ‘হে আমার দেশ’, ‘ দেশ দেশ নন্দিতা,’ ‘মাঠের কবিতা মাঠের গান’, ‘কাল নিরবধি’, গীতিনাট্য ও কাব্য ‘ভাটিয়ালী’, পুঁথি কাব্য ‘হযরত আবু বকর (রাঃ),’ খন্ড কাব্য ‘অভিশপ্তের বাণী’, পালাগান ‘রাখালবন্ধু’, ‘জরিনা সুন্দরী’, পল্লীগীতিকা ‘ডাল ধরিয়া নুয়াইয়া কন্যা’, জারি ‘দুখু মিয়ার জারি,’ ছোটদের কাব্য ‘হুতুম ভুতুম রাত্রি’, গল্প ‘কুলসুম’ ‘বাউল মনের নকশা,’ ‘মানুষ ও লাশ’, ‘নদী ভাঙে,’ নাটক ‘সাঁকো’, ‘নতুন গাঁয়ের কাহিনী’, অনুবাদ ‘আকাশ কেন নীল’।

মহান এই কবি ১৯৮৮ সালে ৪ ডিসেম্বর ইশ^রগঞ্জের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। লোককবি আবদুল হাই মাশরেকীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠন নানান কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে ‘মাসিক জনপ্রশাসন’ পত্রিকার কার্যালয়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে ‘কবি আবদুল হাই মাশরেকী গবেষণা কেন্দ্র। এছাড়াও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় কবির মাজার জিয়ারত, কোরআন পাঠ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ৭ ডিসেম্বর বিকেল ৫টায় কবি আবদুল হাই মাশরেকী স্মৃতিপরিষদ স্মরণ সভার আয়োজন করেছে।

//জ//

পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার

গরম আরও বাড়ার আভাস 

বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী

ইরানে হামলার খবরে বেড়েছে তেল ও স্বর্ণের দাম

পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী

হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু

গরমে কষ্ট হচ্ছে হাসপাতালের বাইরে থাকা অসুস্থ শিশুদের

সরিষাবাড়ীতে উজ্জ্বল হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন 

সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম

সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি 

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট