ঢাকা, বাংলাদেশ

শনিবার, আষাঢ় ১ ১৪৩১, ১৫ জুন ২০২৪

English

লাইফস্টাইল

আলুর ক্রিমে দাগহীন উজ্জ্বল ত্বক!

উইমেনআই২৪ প্রতিবেদক:

প্রকাশিত: ১২:৫৮, ১৫ নভেম্বর ২০২৩

আলুর ক্রিমে দাগহীন উজ্জ্বল ত্বক!

আলুর ক্রিমে দাগহীন উজ্জ্বল ত্বক! ................. ছবি: সংগৃহীত

ত্বকের যত্ন নিতে সারাদিন আমরা অনেক কিছুই করি। যেমন ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়া, ময়েশ্চারাইজার লাগানো, ফেস স্ক্রাবিং। তবে মুখ পরিষ্কার রাখা খুবই জরুরি। কারণ মুখ নোংরা থাকলে ত্বকে হাওয়া-বাতাস চলাচল করতে পারে না। ফলে নানারকম ত্বকের সমস্যা হতে পারে। যে কারণে নাইট ক্রিম ব্যবহারের উপদেশ দেওয়া হয়। কারণ নাইট ক্রিমের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা সারা রাত ধরে মুখের ক্ষত পূরণে সাহায্য করে।

তবে বাজার চলতি নাইট ক্রিম না কিনে নিজে বানিয়ে নিতে পারেন বাড়িতেই। রান্নাঘরে থাকা সামান্য উপকরণেই তৈরি করা যাবে নাইট ক্রিম। দেখে নিন, সেগুলি কী কী। আর এই ক্রিম বানানো কিন্তু মোটেই ঝামেলার নয়। যুগ যুগ ধরে রূপচর্চায় ব্যবহার করা হচ্ছে আলুর রস। যে কোনও দাগ, ছোপ তুলে দিয়ে ত্বককে প্রাকৃতিক উপায়ে ব্লিচ করতে এই আলুর রসের কিন্তু কোনও তুলনা নেই। কোরিয়ান অনেক ক্রিমেরও মুখ্য উপাদান হলো এই আলুর রস। মুখের পোড়া ভাব তুলতেও আলু ভীষণ উপকারী। এই আলু দিয়েই বানিয়ে নিতে পারেন আলুর নাইট ক্রিম।

যেভাবে বানাবেন নাইট ক্রিম-
আলু প্রথমে খুব ভালো করে ধুয়ে খোসা সহ গ্রেট করে নিতে হবে। এবার এখান থেকে আলুর রস ছেঁকে বের করে নিতে হবে। এর মধ্যে সামান্য গুঁড়ো দুধ মেশাতে হবে। এবার চুলায় বসিয়ে হালকা আঁচে নাড়াচাড়া করলেই একটা ক্রিম তৈরি হবে। এর মধ্যে এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিতে হবে। ত্বককে ভালো রাখতে এই মিশ্রণটি খুবই ভালো। এর মধ্যে ৮-১০ ফোঁটা গ্লিসারিন আর একটু হলুদ দিন, এ উপাদানটি যে কোনও রকম ইনফেকশন থেকে ত্বককে রক্ষা করবে। এবার এতে একটু গোলাপ জল মিশিয়ে নিন। আর দিন ভিটামিন ই ক্যাপসুল। এবার মিশ্রণটি একটি কৌটোর মধ্যে ভরে ফ্রিজে রেখে দিতে হবে ৭ দিন।

এবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে তুলোয় গোলাপ জল নিয়ে মুখ মুছে নিন। এতে মুখের নোংরা ময়লা উঠে আসবে। এবার পরিষ্কার মুখে লাগিয়ে নিতে হবে এই ক্রিম। এই ক্রিম লাগিয়ে রেখে শুয়ে পড়ুন। ব্রণ, মেচেতার দাগ দূর করতেও খুব ভালো কাজ করে এই ক্রিম। এ ছাড়াও মুখের যে কোনও দাগ একেবারে প্রাকৃতিক উপায়েই উঠে যাবে প্রতিদিন নিয়ম করে এই মিশ্রণ মুখে লাগালে।

//জ//

বঙ্গবন্ধুর সমাধিতে নাঈমুল ইসলাম খানের শ্রদ্ধা

নগরবাসীকে নিরাপদ ঈদ পালনে পুলিশের যেসব পরামর্শ

ঢাকায় নকল ওষুধ তৈরির কারখানা, গ্রেফতার ৩

বিএনপির ভোটের অধিকার নিয়ে কথা হাস্যকর: প্রধানমন্ত্রী

আক্রান্ত হলে ছাড় নয়, সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

বনানীতে বাসচাপায় মোটরসাইকেল আরোহীর প্রাণহানি

এমপি আনার হত্যা, শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার

সালাম গোলন্দাজ হত্যা মামলার স্বাক্ষীদের বিরুদ্ধে মামলা

এশিয়া কাপ হকিতে থাইল্যান্ডকে হারালো বাংলাদেশ নারী দল

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

বিএনপির শীর্ষ ৩৯ পদে রদবদল

বাংলাদেশে তুফানের মুখে মিমি! 

লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান

ত্রিশের পরে যে কারণে মেয়েদের জন্য জরুরি কোলাজেন

কানাডায় পবিত্র ঈদুল আজহার ঈদের নামাজের সময়সূচি