ঢাকা, বাংলাদেশ

শনিবার, আষাঢ় ১ ১৪৩১, ১৫ জুন ২০২৪

English

লাইফস্টাইল

চিনির পরিবর্তে গুড় বা মধু খাওয়া কি উপকারী?

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ১২:৫৭, ১২ সেপ্টেম্বর ২০২৩

চিনির পরিবর্তে গুড় বা মধু খাওয়া কি উপকারী?

চিনির পরিবর্তে গুড় বা মধু খাওয়া কি উপকারী?

চিনি শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে একথা বেশিরভাগেরই জানা। যে কারণে চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিচ্ছেন অনেকেই। তবে এমন অনেকে আছেন যাদের মিষ্টি জাতীয় খাবার ছাড়া চলে না। সেক্ষেত্রে তাদের বিকল্প কিছু বেছে নেওয়ার অভ্যাস আছে। চিনির বিকল্প হিসাবে অনেকে গুড় বা মধু খান। তাদের ধারণা, চিনির পরিবর্তে গুড় বা মধু খেলে ক্ষতি কম হয়। এটি কি আসলেই সত্যি? চলুন জেনে নেওয়া যাক-

গুড়ে থাকে নানা ধরনের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। গুড়ও তৈরি হয় আখ থেকে। চিনির বদলে গুড় খান অনেকে। কিন্তু গুড়েও চিনি এবং ক্যালোরি থাকে প্রচুর। অপরদিকে খাঁটি মধু নানা ধরনের গুণে ভরপুর। এতে থাকে পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ। তবে বাজারে যেসব মধু কিনতে পাওয়া যায় তার বেশিরভাগেই চিনি, সুগন্ধী ইত্যাদি মেশানো থাকে। যে কারণে তাতে ক্যালোরির পরিমাণও থাকে বেশি।


চিনির বদলে বাদামি চিনি বা ব্রাউন সুগারও খান অনেকে। এতে ক্ষতি কম হয় বলে মনে করেন তারা। কিন্তু বেশিরভাগেরই জানা নেই, যেকোনো চিনিতেই সুক্রোজ নামক যৌগের মাত্রা সমান থাকে। ব্রাউন সুগারের ক্ষেত্রে তাকে এক ধরনের সিরাপ মেশানো হয়ে থাকে। এই চিনি খেলে আলাদা কোনো লাভ হয় না।

এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, তাহলে কোনটি খাওয়া উপকারী? কোনটি বেশি স্বাস্থ্যকর? চিনি বাদ দিয়ে এর পরিবর্তে কোনটি খাওয়া উপকারী? বিশেষজ্ঞরা বলছেন, যদি সামান্য হলেও পুষ্টিগুণ, বিভিন্ন খনিজ বা ভিটামিন পেতে চান, তাহলে চিনির পরিবর্তে মধু বা গুড় খেতে পারেন। তবে তাতে খুব বেশি উপকার পাবেন না।

ক্যালোরির দিক বিবেচনা করলে সবগুলোতেই প্রায় সমান মাত্রায় উচ্চ ক্যালোরি থাকে। চিনির বদলে গুড় বা মধু খেয়ে বিশেষ কোনো উপকার মিলবে না। সেক্ষেত্রে মিষ্টি খাওয়ার পরিমাণ কমানো ছাড়া গতি নেই। নয়তো ওজন বৃদ্ধিসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

//এল//

মাংস খেয়ে সুস্থ থাকতে করণীয়

শিশুদের নিয়ে ঈদ উৎসব করলো দশমিক ফাউন্ডেশন

পদ্মা সেতু: একদিনে প্রায় ৫ কোটি টাকা টোল আদায়

বঙ্গবন্ধুর সমাধিতে নাঈমুল ইসলাম খানের শ্রদ্ধা

নগরবাসীকে নিরাপদ ঈদ পালনে পুলিশের যেসব পরামর্শ

ঢাকায় নকল ওষুধ তৈরির কারখানা, গ্রেফতার ৩

বিএনপির ভোটের অধিকার নিয়ে কথা হাস্যকর: প্রধানমন্ত্রী

আক্রান্ত হলে ছাড় নয়, সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

বনানীতে বাসচাপায় মোটরসাইকেল আরোহীর প্রাণহানি

এমপি আনার হত্যা, শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার

সালাম গোলন্দাজ হত্যা মামলার স্বাক্ষীদের বিরুদ্ধে মামলা

এশিয়া কাপ হকিতে থাইল্যান্ডকে হারালো বাংলাদেশ নারী দল

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

বিএনপির শীর্ষ ৩৯ পদে রদবদল

বাংলাদেশে তুফানের মুখে মিমি!