ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

চুলের ঘনত্ব বাড়াতে করণীয়

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২১, ২ জুন ২০২৩

চুলের ঘনত্ব বাড়াতে করণীয়

চুলের ঘনত্ব বাড়াতে করণীয়

পরিবেশের দূষণ, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া ও পরিচর্যার অভাবে চুল নিষ্প্রাণ হয়ে পড়ে। বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। বিশেষজ্ঞরা বলে থাকেন, প্রতিদিন ৫০ থেকে ১০০টি চুল পড়া স্বাভাবিক। কিন্তু কোনও কারণে যদি চুল ঝরে পড়ার মাত্রা তার চেয়ে বেশি হয় বা ঝরে প়ড়া চুলের জায়গায় নতুন চুল যদি না গজায়, তখনই তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে কারও কারও ক্ষেত্রে এই চুল পড়ার সমস্যা বংশগতও হতে পারে। এছাড়া শরীরে হরমোনের হঠাৎ পরিবর্তনেও চুল উঠে যেতে পারে। নারীদের সন্তান প্রসবের পর বা ঋতুবন্ধের পরও হরমোনের তারতম্যের কারণে চুল ঝরে যেতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নামীদামি প্রসাধনী ব্যবহার করেন অনেকে। আবার অনেকেই সাধারণ ঘরোয়া টোটকার উপর ভরসা রাখেন।

পুষ্টিকর খাবার
চুলের যত্নে বাইরে থেকে যা-ই করুন না কেন, পুষ্টিকর খাবার না খেলে কোনও লাভই হবে না। নিয়ন্ত্রিত জীবনযাপন এবং ভিটামিন, প্রোটিন এবং বিভিন্ন খনিজে ভরপুর খাবার রাখলে চুল ঝরে যাওয়ার সমস্যা দূর হবে।

মালিশ
মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল না হলে নতুন চুল গজানোর সম্ভাবনা কম। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত চুলে তেল মালিশ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে ২-৩ দিন, স্নানের আধ ঘণ্টা আগে তেল মেখে শ্যাম্পু করে ফেললেও কাজ হবে।

এসেনশিয়াল অয়েল
চুলের ঘনত্ব বাড়তে তেলের সঙ্গে বিশেষ এসেনশিয়াল অয়েল মিশিয়েও মাখেন অনেকে। এই অভ্যাসে চুলের স্বাস্থ্য যেমন ভাল হয়, তেমন রক্ত সঞ্চালনও ভাল হয়। একই ভাবে স্নানের আধ ঘণ্টা আগে এই তেল মেখে শ্যাম্পু করে নিলেই কাজ হবে।

অ্যালো ভেরা
মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হলে চুল পড়া বেড়ে যেতে পারে। তাই চুলের ঘনত্ব বৃদ্ধি করতে গেলে আগে সংক্রমণ কমাতে হবে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে অ্যালো ভেরার নির্যাস। স্নানের আধ ঘণ্টা আগে অ্যালো ভেরা পাতার নির্যাস মেখে রেখে দিন। উষ্ণ জলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস
পেঁয়াজের রসে রয়েছে সালফার। যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে চুলের ফলিকলগুলি পুষ্টি পায়। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করলে মাথায় নতুন চুল গজায়।

//জ//

বাংলাদেশে পালিয়ে এলো বিজিপির আরো ১২ সদস্য

শিশু বিষয়ক সংগঠন নাট্যমের ৩৮ বছরে পর্দাপন

এইচএসসি পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত অর্থ আদায় করলেই ব্যবস্থা

রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি

আইএমএফের ৯ শর্ত পূরণ বাংলাদেশের

বগুড়ায় সেই নুরুজ্জামানের ৬ দিনের রিমান্ড মঞ্জুর

বানারীপাড়ায় কলা গাছের সঙ্গে শত্রুতা!

মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা

বিএনপির অনেকেই উপজেলা নির্বাচনে অংশ নেবেন: কাদের

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে প্রাণহানি বেড়ে ১৪

ফরিদপুরে দুর্ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি

দাম বাড়ল সয়াবিন তেলের

বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা ভারতের

জামিন পেলেন ড. ইউনূস

গরমে সুস্থ রাখবে যে ৫ খাবার