ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

আদা পানিতেই রোগের সমাধান

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ২৭ জানুয়ারি ২০২৩

আদা পানিতেই রোগের সমাধান

আদা পানি :

রান্নায় আলাদা স্বাদ আনতে এক টুকরো আদার অবদান যে অনেক, তা তো আমরা সকলেই জানি। তবে শুধুমাত্র রান্নার মশলা হিসেবে নয়, বহু কাল ধরেই নানা রোগভোগের চিকিৎসায় আদার ব্যবহার হয়ে আসছে। পেটের গোলযোগ, সর্দি-কাশি, গলা ব্যথা, ফ্লু, বমি বমি ভাবের মতো সমস্যা প্রতিরোধে আদার জুড়ি মেলা ভার। আদার এই সব গুণাগুণের কারণে আয়ুর্বেদ এবং হোমিওপ্যাথিতেও এর ঠাঁই হয়েছে।

আদা হল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের পাওয়ার হাউস, যা আপনার ত্বক, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য চমৎকার। প্রতিদিন এক গ্লাস আদা দিয়ে ফোটানো পানি খেলে শরীর থেকে নানা রোগ বিদায় নেবে এবং সুস্থ জীবন যাপনে সাহায্য করবে। 

তাহলে দেখে নিন, আদা পানির কী কী উপকারিতা রয়েছে...

কোলেস্টেরল লেভেল কমায় 

শরীরে উচ্চ মাত্রায় LDL বা খারাপ কোলেস্টেরল হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। আদা পানি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে হার্টের রোগ ও স্ট্রোক হওয়ার ঝুঁকিও কমে। গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন আদা খান তাদের শরীরে ট্রাইগ্লিসারাইড এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া, রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে আদা পানি।

অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ 

আদা পানি অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ, যা ফ্রি ব়্যাডিকেলের হাত থেকে আমাদের শরীরকে বাঁচায় এবং ক্যান্সার, হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 

আদায় অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। তাই, রোজ আদা পানি পানে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এটি সর্দি, কাশি, গলা ব্যথা ও ফ্লু-র চিকিৎসায়ও দারুণ কাজ করে। আর, ইমিউনিটি শক্তিশালী থাকলে রোগভোগও ধারেকাছে ঘেঁষবে না।

ওজন কমায় 

নিয়মিত আদা পানি পান শরীরের অতিরিক্ত ওজন ঝরাতে দারুণ কার্যকর। এটি দ্রুত চর্বি পোড়ায়। খাবার ইচ্ছেও নিয়ন্ত্রণ করে। গবেষণায় দেখা গেছে, আদা দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে। তাছাড়া, রক্তে উচ্চ শর্করার মাত্রা খাবার ইচ্ছে আরও বাড়িয়ে তোলে। ফলে দ্রুত ওজন বাড়তে থাকে। আদার জল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং খাওয়ার ইচ্ছে কমায়। তাই, দ্রুত ওজন কমাতে রোজ পান করুন আদা পানি।

চুল ও ত্বকের জন্য ভালো 

আদা পানি ত্বকের নানা সমস্যা দূর করে। ত্বক উজ্জ্বল করে এবং টানটান রাখে আদা। ত্বকে রিঙ্কেলস পড়তে দেয় না। আদার অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য ত্বককে সমস্ত ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে। ত্বককে বিভিন্ন রোগের হাত থেকে বাঁচায় এবং ত্বক সুস্থ ও পরিষ্কার রাখে। এ ছাড়া, আদায় ভিটামিন এ এবং সি-এর উপস্থিতি চুলের গঠন উন্নত করে। রক্ত পরিষ্কার রাখে।

হজম শক্তি বাড়ায় 

দিনে একবার করে আদা পানি পান পাচনতন্ত্রকে শক্তিশালী করে এবং বদহজম, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অ্যাসিডটি হওয়ার আশঙ্কা কমায়। হজম ক্ষমতা আরও উন্নত হয়।

আদা পানি তৈরির পদ্ধতি 

তিন কাপ পানিতে আদা থেঁতো করে দিয়ে দিন। পানি ভালোভাবে ফুটে গেলে গ্লাসে ছেঁকে নিন। এতে এক টেবিল চামচ মধু মিশিয়ে পান করুন।  --- বোল্ডস্কাই
 

//জ//

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বাংলাদেশে বিক্রি হওয়া সেরেলাক নিয়ে চাঞ্চল্যকর তথ্য

যে ৪ জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি

তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা

বেকারদের জন্য সুখবর

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের ভোট করতে মানা 

ধ্রুব এষ আইসিইউতে

‘সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে’

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

আবারো ইনফিনিক্স ও জেবিএল’র পার্টনারশিপ

সরিষাবাড়ীতে নামে মাত্র প্রাণী সম্পদ প্রদর্শনী মেলা

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকে সঞ্চয়ী হিসাব

স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

কুকি-চিনের ৫২ সদস্যের রিমান্ড মঞ্জুর