ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ৪ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪

English

লাইফস্টাইল

ডায়াবেটিসের রোগীরা বাদ দিন ৭ খাবার

উইমেনআই২৪ডেস্ক:

প্রকাশিত: ১৩:৪১, ২ ডিসেম্বর ২০২২

ডায়াবেটিসের রোগীরা বাদ দিন ৭ খাবার

ডায়াবেটিসের রোগীরা বাদ দিন ৭ খাবার

ডায়াবেটিস হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। দিন দিন এই রোগ বেড়েই চলেছে। রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনি রোগ বা আরও অনেক গুরুতর রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে পারে। ডায়াবেটিস সম্পূর্ণ কখনই সারে না, তবে সঠিক খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যকর জীবনধারা মেনে চললে এটি নিয়ন্ত্রণে রাখা যায়।

তবে ডায়াবেটিস রোগীদের খাওয়া-দাওয়ার বিষয়ে খুব সতর্ক থাকতে হয়। শুধু মিষ্টি বাদ দিলেই হবে না, বরং খাদ্যতালিকা থেকে বাদ দিতে ৭ খাবার। চলুন তাহলে জেনে নিই যেসব খাবার বাদ দেবেন-


হোয়াইট গ্রেইন
সাদা পাউরুটি, পাস্তা এবং ভাত রিফাইন্ড কার্বোহাইড্রেটের উদাহরণ। এগুলো প্রক্রিয়াকরণের সময় ফাইবার অপসারিত হয়। ফলে এই খাবারগুলো সরাসরি আপনার ব্লাড সুগার লেভেলকে প্রভাবিত করতে পারে।

মিষ্টিজাতীয় পানীয়
মিষ্টি পানীয় রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। এই ধরনের পানীয়গুলোতে অতিরিক্ত পরিমাণে চিনি থাকে, পাশাপাশি কোনও প্রোটিন, চর্বি বা ফাইবার থাকে না।

ফ্লেভারড দই
সাধারণ দই ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভাল। তবে বিভিন্ন ফ্লেভারের দই কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয়। ফ্লেভারের দই সাধারণত নন-ফ্যাট বা লো-ফ্যাট দুধ দিয়ে তৈরি করা হয় এবং এতে কার্বোহাইড্রেট ও চিনির মাত্রা বেশি থাকে, যা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে।


মিষ্টি ব্রেকফাস্ট 
ডায়াবেটিস রোগীরা কখনই ব্রেকফাস্টে মিষ্টিজাতীয় খাবার খাবেন না। এতে অনেক বেশি কার্বোহাইড্রেট থাকে, যা সরাসরি চিনিতে রূপান্তরিত হয়। তাছাড়া বেশি আলু খেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। আলু উচ্চ জিআই বিভাগের সদস্য। এক ক্যান সোডা যেমন ব্লাড সুগার লেভেল বাড়ায়, তেমনই এক কাপ আলুও রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে।

ওট মিল্ক
ওট মিল্কে মল্টোজ নামক একটি নির্দিষ্ট ধরণের চিনি থাকে, এটিতে উচ্চ গ্লাইসেমিক সূচক রয়েছে। অন্যান্য ধরণের কার্বোহাইড্রেটের থেকে, মল্টোজ দ্রুত রক্তে শর্করার মাত্রা বাড়ায়।

ফল
ডুমুর, আঙুর, আম, চেরি এবং কলায় কার্বোহাইড্রেট এবং ফ্রুক্টোজ নামক প্রাকৃতিক শর্করা থাকে, যার ফলে এই ফলগুলো রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়াতে পারে। ডায়াবেটিস রোগীদের জন্য এই ফলগুলো একেবারেই ভালো নয়। তাই এগুলো খুব কম খান অথবা না খাওয়াই ভালো।


 

//এল//

৪০ বছর একই জায়গায় আলু পুরি বিক্রি করছেন বশির মিয়া

অবন্তিকার আত্মহত্যা: প্রক্টর দ্বীন ইসলাম জেলে

গাছের সাথে বস্তায় আদা চাষ করেন সোবহান

স্বর্ণের নতুন দাম নির্ধারণ

কসবা ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে কলেজছাত্রীর আত্মহত্যা

প্রতিবন্ধীর ভাতার টাকা হাতিয়ে নিচ্ছেন টাঙ্গাইল পৌরসভার স্টাফ

বানারীপাড়ায় ‘মানবতার বাজার’ উদ্বোধন

৩ মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

ঈদে কক্সবাজার রুটে বিশেষ ট্রেন, থামবে ৭ স্টেশনে

বিড়ালের শহর!

হলমার্কের তানভীর-জেসমিনের যাবজ্জীবন

কবর থেকে একরাতে ১৭ কঙ্কাল চুরি

সেই গোপন কথাটি বলা হলো না খালিদের 

ফোন বন্ধ থাকলেও জানা যাবে লোকেশন

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রদবদল