ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

লাইফস্টাইল

শিশু দুধ না খেতে চাইলে যা করবেন

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৮, ১৪ নভেম্বর ২০২২

শিশু দুধ না খেতে চাইলে যা করবেন

ফাইল ছবি

সন্তান একেবারেই খেতে চায় না— অধিকাংশ মায়ের মুখেই এই কথা শুনতে পাওয়া যায়। শিশুকে খাওয়ানো আলাদা একটি ঝক্কি। সময় এবং ধৈর্য দুটোই দরকার হয়। গল্প বলে, কার্টুন দেখিয়ে, সামনে খেলনার পাহাড় তৈরি করে দিয়ে তবে হয়তো শিশু খাবার তোলে মুখে। সবচেয়ে বেশি ঝামেলা হয় দুধ খাওয়ানো নিয়ে। ভাত, রুটি যাও বা ভুলিয়ে খাওয়ানো সম্ভব হয়, দুধ খাওয়ানোর ক্ষেত্রে তা কঠিন হয়ে পড়ে। অথচ শারীরিক এবং মানসিক বিকাশের সময় দুধ খাওয়াটা অত্যন্ত জরুরি। তাতে বেড়ে ওঠার পথ অনেকটা মসৃণ হয়। শিশুর দুধ খাওয়ার প্রতি এই অনীহা চিন্তায় ফেলে বাবা-মায়েদের।পুষ্টিবিদরা জানাচ্ছেন, দুধ নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ খাবার। দুধে লুকিয়ে থাকা পুষ্টিগুণ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড়ের যত্ন— সবেতেই কার্যকরী ভূমিকা পালন করে। তবে শিশু যদি একান্তই দুধ খেতে না চায়, সে ক্ষেত্রে মাথা খাটিয়ে বিকল্প কোনও খাবারের আশ্রয় নিতে হবে। যে খাবারগুলি দুধের মতোই স্বাস্থ্যকর।

সামুদ্রিক মাছ
চর্বিযুক্ত সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। যা দুধের মতোই যত্ন নেয় হাড়ের। শরীরের পেশি শক্তিশালী করে তোলে। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তা ছাড়া এই ধরনের মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা শরীরের অন্দরে আরও অনেক রোগবালাইয়ের সঙ্গে লড়াই করে। বাচ্চাকে সামুদ্রিক কোনও মাছ খাওয়াতে পারেন।

কাঠবাদাম
কাঠবাদামও ক্যালশিয়ামে ভরপুর একটি খাবার। এক কাপ কাঠবাদামে ২৪৬ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। পাশাপাশি, কাঠবাদামে থাকে স্বাস্থ্যকর ফ্যাট, ম্যাঙ্গানিজ ও ফাইবারের মতো গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান। খুব ভাল হয় যদি রোজ সকালে বাচ্চাকে একটি করে ভেজানো কাঠবাদাম খাওয়াতে পারেন।

সাদা বিনস্‌
সাদা বিনস‌্‌ ক্যালশিয়ামের একটি ভাল উৎস। ক্যালশিয়াম ছাড়াও এতে থাকে দ্রবণীয় ফাইবার, ফোলেট, আয়রন ও পটাশিয়াম। পেটের স্বাস্থ্য ভাল রাখতে সাদা বিনস্‌ বেশ কার্যকরী বলেই মত পুষ্টিবিদদের।

ব্রকোলি
ব্রকোলি ক্যালশিয়ামে ভরপুর। এই ধরনের সব্জির বিশেষত্ব হল, এখান থেকে প্রাপ্ত ক্যালশিয়াম খুব সহজেই দেহে শোষিত হতে পারে। পাশাপাশি, ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন এবং পটাশিয়াম। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। শীত পড়েছে। এখন সহজেই বাজারে মিলবে ব্রকোলি। এই সব্জি দিয়ে সুস্বাদু কোনও রান্না করে দিতে পারেন বাচ্চাকে। আনন্দবাজার পত্রিকা

ইউ

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

Nagad Social Islami Bank Limited