ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

কাশ্মীরি পোলাও

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:১০, ৪ নভেম্বর ২০২২

কাশ্মীরি পোলাও

কাশ্মীরি পোলাও

মজার খাবার খেতে সবাই খুব পছন্দ ও ভালোবাসেন। তবে ছুটির দিনে যদি থাকে পছন্দের খাবার তবে তো কথাই নেই। কাশ্মীরি পোলাও কিংবা বিরিয়ানি অনেকেরই পছন্দের খাবার তালিকায় রয়েছে। এজন্য বিভিন্ন রেস্তোরাঁয় গিয়ে ভীড় জমান খাদ্যপ্রেমিকরা। আবার যে কোনো অনুষ্ঠানে ও অতিথি আপ্যায়নেও এই পোলাওয়ের বেশ চল রয়েছে। 

শুধু রেস্তোরাঁয় কিংবা বিয়ে বাড়িতেই নয়, ছুটির দিনে চাইলে ঘরে তৈরি করতে পারেন এই কাশ্মীরি পোলাও। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কাশ্মীরি পোলাও তৈরির রেসিপিটি-

উপকরণ: বাসমতি চাল ২৫০ গ্রাম, সবজি (ফুলকপি, গাজর, বরবটি, মটরশুঁটি) পরিমাণ মতো, পনির ১০০ গ্রাম, কাজুবাদাম ১০ থেকে ১২টি, কিশমিশ এক চামচ, পেস্তা কুচি সামান্য, চেরি চার থেকে চারটি, জাফরান এক চিমটি, দুধ দুই কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ, চিনি, লবণ স্বাদ মতো, ঘি পরিমাণ মতো, তেজপাতা একটি, আস্ত গরম মশলা প্রয়োজন মতো, তেল পরিমাণ মতো।  

প্রণালী: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে দুধ, ক্রিম, চিনি ও জাফরান একসঙ্গে মিশিয়ে নিন। ফুলকপি ও পনির লবণ পানিতে ভাপিয়ে হালকা ভেজে নিন। কাজুবাদাম, কিশমিশ, গাজর, বিন, মটরশুঁটি হালকা ভেজে তুলে রাখুন। এবার প্যানে সাদা তেল ও ঘি গরম করুন। 

এরপর তেজপাতা ও আস্ত গরম মশলা ফোড়ন দিন। এরপর চাল দিয়ে নেড়েচেড়ে পানি দিন। ফুটে উঠলে দুধের মিশ্রণ ও লবণ দিন। পানি শুকিয়ে এলে সব একে একে দিয়ে দিন। হালকা করে নেড়ে নিন, খেয়াল রাখতে হবে যাতে চাল ভেঙে না যায়। এবার নামিয়ে উপর থেকে সামান্য জাফরান ছড়িয়ে পরিবেশন করুন কাশ্মীরি পোলাও।

//জ//

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক

তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা

সন্ন্যাসী হতে ২০০ কোটির সম্পত্তি বিলিয়ে দিলেন দম্পতি

তাপদাহে অগ্নি দুর্ঘটনা এড়াতে সচেতনতামূলক  সভা

সরিষাবাড়ীতে চেয়ারম্যান প্রার্থী রফিকের নির্বাচনী গণসংযোগ

বিকাশে নিয়োগ, আবেদন করা যাবে অভিজ্ঞতা ছাড়াও 

গরমে পেট ঠান্ডা রাখতে বেলের ৩ পদ 

ব্যাংক একীভূতকরণ নিয়ে যা জানাল বাংলাদেশ ব্যাংক

ইন্টারনেটে ধীর গতি, এক মাস চলতে পারে ভোগান্তি

এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত

‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

এক বছরে কৃষিতে এডিপি বাস্তবায়ন বেড়েছে ৮ শতাংশ

সরিষাবাড়ীতে চিনাবাদাম প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

স্বর্ণের দাম আরো কমলো