ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

মস্তিষ্ক শান্ত রাখে সূর্যমুখী বীজ!

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ৩১ অক্টোবর ২০২২; আপডেট: ১৪:৪৮, ৩১ অক্টোবর ২০২২

মস্তিষ্ক শান্ত রাখে সূর্যমুখী বীজ!

ফাইল ছবি

সূর্যমুখী একটি বর্ষজীবি উদ্ভিদ। এর উচ্চতা এক থেকে তিন মিটারের মধ্যে বৃদ্ধি পায়। এদের কাণ্ড সোজা, পাতা রুক্ষ ও লোমযুক্ত। এর ফুল বড় হলুদ বর্ণের। সূর্যমুখীর বীজ ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, সেলেনিয়াম, জিঙ্ক এবং আয়রনে সমৃদ্ধ।

সূর্যমুখী একটি ঔষধি গাছ। এর পাতা, বীজ, ফুল সবই ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। সূর্যমুখী তেলে লিনোলিক অ্যাসিড, অলিক অ্যাসিড এবং পামিটিক অ্যাসিড পাওয়া যায়। এছাড়াও এতে রয়েছে উচ্চ পরিমাণে ভিটামিন ই, A এবং ডি। এর বীজ স্ন্যাকস হিসাবে খাওয়া হয় তবে এগুলো প্রধানত তেল আহরণে ব্যবহৃত হয়। সূর্যমুখীর তেল খাবার তৈরিতে রান্নার তেল, সৌন্দর্যের তেল, এবং সাবান হিসেবে ব্যবহৃত হয়।

সূর্যমুখী উদ্ভিদের উৎপত্তি:
সূর্যমুখী উদ্ভিদের আদি নিবাস মধ্য-দক্ষিণ আমেরিকা। সূর্যমুখী উদ্ভিদের উৎপত্তি মেক্সিকো এবং পেরুতে। আমেরিকানরা ৫০০০ বছরেরও বেশি সময় ধরে সূর্যমুখী ব্যবহার করে আসছে। আজ সূর্যমুখী তেল বিশ্বের অন্যতম জনপ্রিয় তেল।

সূর্যমুখী বীজের উপকারিতা:
সূর্যমুখী বীজে কোলেস্টেরল এবং সোডিয়াম খুব কম থাকে, তাই এটি আপনার হার্টের জন্য ভালো। এর বীজ ভিটামিন B6, ভিটামিন-ই, থায়ামিন, ম্যাগনেসিয়াম, কপার, ফসফরাস, ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়ামের ভালো উৎস। আপনার প্রতিদিনের পুষ্টি বজায় রাখতে এই বীজ খাওয়া উচিৎ। সূর্যমুখী বীজ আপনার হজম এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও দুর্দান্ত।

সূর্যমুখী বীজ হৃদরোগ থেকে রক্ষা করে:
সূর্যমুখীর বীজ ভিটামিন-ই সমৃদ্ধ। এই বীজ হচ্ছে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা মানবদেহের মধ্যে ফ্রি র‍্যাডিকেলস ছড়াতে বাধা দেয়। ফ্রি র‍্যাডিকেলগুলো হল বিপজ্জনক অণু যা শরীরের সেই সব ভাল অণুগুলিকে আক্রমণ করে যেগুলি শরীরের অপরিহার্য ক্রিয়াকলাপের ওপর কাজ করে।

সূর্যমুখীর বীজ ভিটামিন-ই এর একটি প্রাকৃতিক উৎস, যা হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়াও, এটি রক্তের ধমনীতে কোলেস্টেরল জমা হতে বাধা দিয়ে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি প্রতিরোধ করে। সূর্যমুখী বীজে প্রচুর পরিমাণে বিটেইন থাকে যা উচ্চ রক্তচাপ থেকে রক্ষা করে। এছাড়া এই বীজে আর্জিনিনের উপস্থিতি হার্টকে সুস্থ রাখে। ১/৪ কাপ সূর্যমুখী বীজ, দৈনিক ভিটামিন-ই এর ৯০ শতাংশ পর্যন্ত সরবরাহ করে।

হজমের সমস্যার জন্য সূর্যমুখী বীজের উপকারিতা:
সূর্যমুখী বীজ ডায়েটারি ফাইবার সমৃদ্ধ। যদি আপনার শরীরে এর অভাব থাকে তবে আপনি কোষ্ঠকাঠিন্য, পাইলস, গুরুতর হজম সমস্যা এবং অন্যান্য অনেক শারীরিক সমস্যা অনুভব করতে পারেন। গুরুতর হজম সমস্যাগুলো আপনার অন্ত্রে বিষাক্ততা বাড়িয়ে তুলতে পারে। এসব সমস্যা সমাধানে সূর্যমুখী বীজ।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন প্রায় ৩০ গ্রাম ফাইবার প্রয়োজন। এক সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে, বেশিরভাগ মানুষ প্রতিদিন ১৫ গ্রাম ফাইবার গ্রহণ করতে ব্যর্থ হন। আপনার খাদ্যতালিকায় সূর্যমুখী বীজ অন্তর্ভুক্ত করলে, আপনি সহজেই ফাইবার সরবরাহ করতে পারেন এবং হজম সংক্রান্ত সমস্যার সম্ভাবনাও কমাতে পারেন।

পাইলসের চিকিৎসায় এই বীজের গুঁড়া এবং সাথে ৩-৬ গ্রাম চিনি মিশিয়ে সেবন করা হয়। এছাড়াও কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের জন্য কয়েক ফোঁটা সূর্যমুখী তেল, দুধে মিশিয়ে সেবন করা হয়।

সূর্যমুখী বীজ শরীরে শক্তির মাত্রা বাড়ায়:
বেশিরভাগ ক্রীড়াবিদ সূর্যমুখী বীজ খান, কারণ এই বীজে প্রোটিন এবং কার্বোহাইড্রেট বেশি থাকে, যা লিভারের গ্লাইকোজেনকে রক্ত ​​​​প্রবাহে নিঃসরণ করে। তাছাড়া সূর্যমুখীর পাতার পেস্ট লিভার ও ফুসফুসের প্রদাহে ব্যবহৃত হয়।

হাড় এবং পেশীর জন্য সূর্যমুখী বীজ:
সূর্যমুখীর বীজে থাকা আয়রন আপনার পেশীতে অক্সিজেন পাঠায়। এই বীজে থাকা জিঙ্ক আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে কাশি এবং সর্দি থেকে বাঁচতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, যা হাড়কে মজবুত করে। এর পাশাপাশি এটি হাড়ের জয়েন্টগুলোতে নমনীয়তা ও শক্তি আনে।

মানবদেহে ম্যাগনেসিয়ামের প্রায় তিন ভাগের দুই ভাগ অংশ হাড়ে জমা হয়। কিছু অংশ ম্যাগনেসিয়াম হাড়ের দৈহিক গঠন এবং শক্তিতে সাহায্য করে, বাকি ম্যাগনেসিয়াম হাড়ের পৃষ্ঠে পাওয়া যায়, যা প্রয়োজন অনুযায়ী শরীর ব্যবহার করে।

মস্তিষ্কের জন্য সূর্যমুখী বীজ:
এটি অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে সূর্যমুখী বীজে উপস্থিত ট্রিপটোফ্যানের উচ্চ উপাদানের কারণে এটি আপনার মস্তিষ্কে শান্ত প্রভাব ফেলে এবং আপনার মেজাজ উন্নত করতেও সাহায্য করে। আপনি যখন ট্রিপটোফেনযুক্ত খাবার গ্রহণ করেন, তখন এটি আপনার মস্তিষ্কের সেরোটোনিনের উৎপাদন বাড়ায়, যা একটি নিউরোট্রান্সমিটার।

সেরোটোনিন কার্যকরভাবে ব্রেনের চাপ কমায়। এই বীজে উপস্থিত কোলিন স্মৃতিশক্তি এবং দৃষ্টিশক্তির কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে উপস্থিত ম্যাগনেসিয়াম মস্তিষ্কের স্নায়ুকে শান্ত করে এবং মানসিক চাপ ও মাইগ্রেন থেকে মুক্তি দেয়। সূর্যমুখী পাতার রস ও বীজ কপালে লাগালে মাইগ্রেনের উপশম হয়।

গর্ভাবস্থায় সূর্যমুখী বীজের উপকারিতা:
সূর্যমুখী বীজে উপস্থিত ফোলেট উপাদান ফোলেট অ্যাসিড নামে পরিচিত যা এক ধরনের ই-ভিটামিন। ফোলেট গর্ভাবস্থার জন্য দুর্দান্ত, কারণ এটি শরীরে নতুন কোষ তৈরিতে সহায়তা করে। এটি কোষের DNA এবং RNA এর প্রতিলিপিকে উত্সাহিত করে যা ভ্রূণের বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি লোহিত রক্ত ​​কণিকায় হিমোগ্লোবিন তৈরি করতে কাজ করে।

সূর্যমুখী তেলের উপকারিতা:
সূর্যমুখী তেল সূর্যমুখী বীজ থেকে উত্পাদিত একটি অ-উদ্বায়ী তেল। সূর্যমুখী তেল সাধারণত ফ্রাইং তেল হিসাবে ব্যবহৃত হয়, সেইসাথে প্রসাধনী যেমন লীপবাম এবং ত্বকের ক্রিম এর মতো প্রসাধনী এজেন্ট হিসাবে ব্যবহৃত হয়। ভাজা খাবার খাওয়ার পরে আপনার স্বাস্থ্যকে ভালো রাখতে সূর্যমুখী তেল সবচেয়ে ভাল বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

সূর্যমুখী তেলে উপস্থিত মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট শক্তি জোগায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। সূর্যমুখী তেলে রয়েছে কোলিন এবং ফেনোলিক অ্যাসিড যা হৃদরোগ প্রতিরোধ করে।

ত্বকের যত্নে সূর্যমুখী তেল
সূর্যমুখী তেল ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সূর্যমুখী তেলে ফ্যাটি অ্যাসিড রয়েছে যা ত্বককে ব্যাকটেরিয়ার থেকে রক্ষা করে ব্রণ প্রতিরোধ করে। সূর্যমুখী তেল একজিমাতেও উপকারী । সূর্যমুখী তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে সাহায্য করে।

চুলের যত্নে সূর্যমুখী তেল
সূর্যমুখী তেল ত্বকের মতো আপনার চুলেও ময়েশ্চারাইজিং প্রভাব ফেলে। এই তেলে পাওয়া প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলো আপনার চুলের জন্য অত্যন্ত উপকারী।

এই বহুমুখী তেল আপনার চুলের উজ্জ্বলতা ও গঠন বজায় রাখে এবং প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও ব্যবহার করতে পারেন। গোসলের আগে সপ্তাহে একবার স্ক্যাল্প ম্যাসাজ হিসেবে সূর্যমুখী তেল ব্যবহার করতে পারেন। এটি চুলের পুষ্টি জোগায় এবং ভাঙ্গা প্রতিরোধ করে।

হাঁপানির জন্য সূর্যমুখী তেল
সূর্যমুখী তেলে অন্যান্য রান্নার তেলের চেয়ে বেশি ভিটামিন-ই থাকে। তাই এই তেলটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে হাঁপানির মতো রোগ এড়ানো যায়।

কোলেস্টেরলের জন্য সূর্যমুখী তেল:
সূর্যমুখী তেলে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা ভালো চর্বি হিসেবে বিবেচিত হয়, যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। সূর্যমুখীর বীজ পিষে নিয়মিত রোগীকে দিন। এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক।

সূর্যমুখীর অন্যান্য উপকারিতা:
-সূর্যমুখীর অনেক ঔষধি গুণ রয়েছে।
-এই ফুল কামোদ্দীপক, পুষ্টিকর এবং প্রদাহ দূর করতে ব্যবহৃত হয়।
-গলগন্ড রোগে এর পাতা পিষে ও রসুন গুঁড়ো করে বাহ্যিকভাবে লাগালে ভালো হয়।
-কানে কৃমি ঢুকলে সূর্যমুখী তেল সাথে রসুনের কয়েক কোয়া রেখে গরম করুন। এই তেল ঠান্ডা হয়ে গেলে কয়েক ফোঁটা কানে দিন।
-সূর্যমুখী পাতার ক্বাথ তৈরি করে পান করলে শরীরের দুর্বলতা দূর হয়। এক কাপ পানিতে সূর্যমুখীর ৫-৬টি পাতা ফুটিয়ে নিন। পানি আধা কাপ থেকে গেলে তা ছেঁকে সেবন করুন।
-ম্যালেরিয়া জ্বরে এই পাতা দুই কাপ পানিতে ফুটিয়ে নিন। এটি ফিল্টার করুন এবং দিনে কয়েকবার পান করুন। এর পাতার রস শরীরে বাহ্যিকভাবে লাগাতে পারেন।
-বিচ্ছু কামড়ালে সূর্যমুখী পাতা পিষে আক্রান্ত স্থানে লাগান এবং কয়েক ফোঁটা পাতা নাকে দিন।
-ফোড়া ফোলা হলে এর পাতা বেঁধে দিতে হবে। এতে ফোলাভাব কমে যায়।
-এর পাতার ক্বাথ তৈরি করে মারাত্মক ও সংক্রামক আলসারে সেবন করুন। এটি প্রদাহ হ্রাস করে এটির চিকিত্সা করে।
-কানে ব্যথা হলে পাল্প ও সূর্যমুখীর রস দিয়ে মেডিকেটেড তেল তৈরি করুন। এই তেলের কয়েক ফোঁটা কানে দিন।

সূর্যমুখীর পার্শ্ব প্রতিক্রিয়া:
-বাজারে পাওয়া লবণাক্ত সূর্যমুখী বীজ খেলে শরীরে অতিরিক্ত লবণ গ্রহণ হতে পারে।
-অনেকের সূর্যমুখী উদ্ভিদ থেকে অ্যালার্জি থাকতে পারে তাই এটি সতর্কতার সাথে ব্যবহার করতে হয়।
-এর পুরনো বীজ সেবনে পেটের জ্বালা, গ্যাস, ডায়রিয়া হতে পারে ।
-এটি অতিরিক্ত পরিমাণে সেবন করলে ক্ষতি হতে পারে।

অতিরিক্ত পরিমাণে সেবন করলে শরীরে অতিরিক্ত সেলেনিয়াম, ফসফরাস ইত্যাদি উপকারের চেয়ে বেশি ক্ষতি করে।
-এর বীজে ফাইবার থাকে, তাই বেশি খেলে গ্যাস, পেটে ব্যথা হতে পারে ।

ইউ

গরমে কষ্ট হচ্ছে হাসপাতালের বাইরে থাকা অসুস্থ শিশুদের

সরিষাবাড়ীতে উজ্জ্বল হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন 

সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম

সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি 

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

আজ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন

তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং

২০২৩ সালে দেশে ধর্ষণের শিকার দুই শতাধিক শিশু

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বাংলাদেশে বিক্রি হওয়া সেরেলাক নিয়ে চাঞ্চল্যকর তথ্য