ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

লাইফস্টাইল

স্বামী-স্ত্রী বয়সের পার্থক্য যে ৫ সমস্যা হতে পারে 

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ২০:৪৩, ৬ জুন ২০২৪; আপডেট: ২০:৪৪, ৬ জুন ২০২৪

স্বামী-স্ত্রী বয়সের পার্থক্য যে ৫ সমস্যা হতে পারে 

সংগৃহীত ছবি

বর্তমান তরুণ প্রজন্মের অনেকেই বিশ্বাস করেন যে বিয়ের মতো সম্পর্কের ক্ষেত্রে কেবল পারস্পরিক বোঝাপড়া আর সামঞ্জস্যতা গুরুত্বপূর্ণ নয়। বিজ্ঞান ও বিশেষজ্ঞদের দৃষ্টিকোণ থেকে বিয়ের ক্ষেত্রে পুরুষ ও নারীর বয়সের পার্থক্যও গুরুত্ব রাখে। বিশেষত স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য অনেক বেশি হলে তারা নানা সমস্যার সম্মুখীন হতে পারেন। 

অনেকে মনে করেন, স্বামী-স্ত্রীর মধ্যে বয়সের পার্থক্য থাকা ভালো। তবে তা কতটুকু? সাধারণভাবে বলা হয় স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য ১৫-২০ বছরের বেশি হলে সেই দম্পতিদের অনেক সমস্যায় পড়তে হয়। অতিরিক্ত বয়সের পার্থক্য দাম্পত্য জীবনে কী কী সমস্যার কারণ হতে পারে জানুন- 

সমাজের কটু কথা 

বলিউডেও এমন অনেক দম্পতি রয়েছে, যাদের বয়সের বিশাল পার্থক্য রয়েছে। এসব দম্পতিদের নিয়ে মানুষ অনেক মজা করে। সাধারণ মানুষকেও এই সমস্যায় পড়তে হয়। অনেকেই তাদের কটাক্ষ করে, তাদের পেছনে অনেক কথা বলে। 
সঙ্গীকে দোষারোপ 

বয়সে বেশি পার্থক্য থাকলে বিয়ের পর আশেপাশের মানুষ দম্পতিদের নিয়ে সমালোচনা করে। কথা শোনানোর সুযোগ ছাড়ে না। এই বিষয় নিয়ে সঙ্গীর সঙ্গে বিবাদ শুরু হতে পারে। এরপর বহুক্ষেত্রে একে অপরকে দোষারোপ করতে শুরু করতে পারেন। যা সম্পর্কে সুস্থতা নষ্ট করে দেয়। 

ভিন্ন চিন্তা ও মানসিকতা  

স্বামী-স্ত্রী যদি সম্পূর্ণ ভিন্ন পরিবেশে বড় হয়ে থাকেন, তাহলে স্বাভাবিক ভাবেই উভয়ের চিন্তাভাবনা ও মানসিকতা ভিন্ন হবে। বয়সের অতিরিক্ত পার্থক্য থাকলে অনেক বিষয়ে মতামতও ভিন্ন হয়। যেকোনো বিষয়ে উভয়ের মতামত ভিন্ন হলে তা একসময় তর্ক বা মারামারিতে পরিণত হয়।
সন্তান নেওয়ার সিদ্ধান্ত 

যেসব দম্পতিদের বয়সের বেশি পার্থক্য থাকে তাদের সন্তান ধারণে সমস্যার সম্মুখীন হতে পারে। বহুক্ষেত্রে একজন সন্তান নিতে চায় এবং অন্যজন চায় না। এদিকে ক্রমবর্ধমান বয়সের কারণে, বয়স্ক সঙ্গীর সন্তান ধারণের সময় ফুরিয়ে যেতে পারে। অন্যজন যদি সন্তানের জন্য প্রস্তুত না হয়, তাহলে সমস্যা আরও জটিল হতে পারে। 

যৌন জীবনে সমস্যা

দাম্পত্য জীবন আর যৌন জীবন এক সুতোয় গাঁথা। যৌন সামঞ্জস্যের কথা আসলে বয়সের বড় ব্যবধানের কারণে সমস্যার সম্মুখীন হয় অনেক মানুষ। সঙ্গী বয়সে অনেক বড় হলে, সময়ের সঙ্গে সঙ্গে একজনের যৌন ইচ্ছা কমতে পারে। শারীরিক তৃপ্তির অভাবে সম্পর্কের মধ্যে নানা সমস্যা দেখা দিতে পারে।

//এল//

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া

নারী সাংবাদিককে হামলার অভিযোগে বিএনপি নেতা গ্রেপ্তার

দেশব্যাপী সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে ১৭৯ নাগরিকের বিবৃতি

মেট্রো স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে

সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭

শনিবার কারফিউ নিয়ে নির্দেশনা

ব্রডব্যান্ড ইন্টারনেটের কম গতির কারণ জানা গেল