ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আষাঢ় ৩ ১৪৩১, ১৮ জুন ২০২৪

English

লাইফস্টাইল

ওজন কমাতে চাইলে বাদ দিন  এসব সাদা খাবার

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ১৩:০৩, ২৪ মে ২০২৪; আপডেট: ১৩:০৬, ২৪ মে ২০২৪

ওজন কমাতে চাইলে বাদ দিন  এসব সাদা খাবার

সংগৃহীত ছবি

ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত যে কারোর। পুষ্টিবিদদের মতে, ওজন কমানোর ক্ষেত্রে খাওয়াদাওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কী খাচ্ছেন, কখন খাচ্ছেন এবং কতটুকু খাচ্ছেন— এই তিনটি বিষয়ের ওপরেই নির্ভর করে ওজন কমার সম্ভাবনা। 

এক এক জনের ডায়েট একেক রকম হলেও পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কিছু সাদা রঙের খাবার। জেনে নিন, কোন সাদা খাবারগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর- 


সাদা চিনি

ওজন কমাতে চাইলে খাবারতালিকা থেকে সাদা চিনি বাদ দিন। জিমে গিয়ে যতই পরিশ্রম করুন না কেন, চিনি বা চিনিযুক্ত কেক, মাফিন, সফট ড্রিংকস খাওয়া বন্ধ না করলে সব পরিশ্রমই বৃথা যাবে। চিনি যে কেবল ওজন বাড়িয়ে দেয় তা নয়, এটি শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে। মিষ্টি যদি একান্তই খেতে হয় তাহলে ম্যাপল সিরাপ, খাঁটি মধু বা গুড় খেতে পারেন।

সাদা ভাত
অতিরিক্ত শর্করায় ভরা একটি খাবার সাদা ভাত। দ্রুত ওজন বাড়িয়ে দেয় এই স্টার্চ। ওজন কমানোর সময় ভাত খাওয়া একেবারে ছেড়ে না দিলেও এর পরিমাণ নিয়ে অতিরিক্ত সতর্ক হতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই পরিমাণ মেপে খাওয়া হয় না। ওজনের পাশাপাশি রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় ভাত। ডায়েটে যদি ভাত রাখতেই হয় তাহলে সাদা ভাতের বদলে ব্রাউন রইস খান।


সাদা পাউরুটি

সকালের নাশতায় অনেকে পাউরুটি খান। কিন্তু ওজন কমাতে চাইলে এই খাবারটি ছাড়তে হবে। পাউরুটির মূল উপাদান ময়দায় ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থের পরিমাণ বেশি। কিন্তু যখনই এটি বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পাউরুটিতে পরিণত হয়, তখন সব স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে চাইলে সাদা পাউরুটি এড়িয়ে চলুন।

চিজ

ফুল ফ্যাট ডেয়ারির চিজ কিন্তু ওজন ঝরানোর ডায়েটে একেবারেই রাখা যাবে না। অনেকে ভাবেন অল্প পরিমাণ চিজ খেলে কিছু হবে না। এমন ধারণা কিন্তু ভুল। চিজে ক্যালোরির মাত্রা অনেক বেশি থাকে। তাই ওজন কমাতে চাইলে ডায়েট থেকে চিজ বাদ দিন। 


ময়দা

ওজন কমাতে চাইলে ময়দা আছে, এমন কোনো খাবারই খাওয়া উচিত নয়। বাঙালি হেঁশেলে রুটি, পরোটা, লুচি তৈরির সময় ময়দা ব্যবহার করা হয়। ওজন কমাতে চাইলে ময়দার বদলে রাগি, জোয়ার, বাজরা কিংবা গমের আটা ব্যবহার করতে পারেন। পাস্তা, বার্গার, স্যান্ডউইচ, চাউমিন এড়িয়ে চলাই ভালো। 

//এল//

উত্তরে শতভাগ, দক্ষিণে ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টিতে ডুবলো সিলেট, ঈদ আনন্দ ম্লান

রাত ৮টার মধ্যেই পরিষ্কার হবে ডিএনসিসির বর্জ্য: আতিকুল ইসলাম

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

হজের দিনে আরাফাতের ময়দানে নারীর সন্তান প্রসব

জাতীয় ঈদগাহে নামাজ পড়লেন রাষ্ট্রপতি

ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত

মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি

ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ

ঈদের আগে রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে