ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

আইন আদালত

সমবায়ের ৮৭ পদে নিয়োগ:

ভাইভার ফল ৯০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশনা :হাইকোর্ট 

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ২৩:২৩, ১৩ মার্চ ২০২৩

ভাইভার ফল ৯০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশনা :হাইকোর্ট 

হাইকোর্ট:

সমবায় অধিদপ্তরের আওতা ৮৭টি পদে নিয়োগে ভাইভা পরীক্ষার ফলাফল ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

আজ সোমবার (১৩ মার্চ) হাইকোর্টের বিচারপতি কাশেফা হোসেন এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি নিয়ে রিট নিষ্পত্তি করে এ রায় দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নূর উস সাদিক। ভাইভা পরীক্ষার দ্রুত  ফলাফল প্রকাশ এবং একই সঙ্গে ৮৭ প্রার্থীদের ফল প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে বিবাদীদের প্রতি নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন ভাইভা পরীক্ষায় অংশ নেওয়া ১৫ জন নিয়োগ প্রার্থী।

পরে প্রাথমিক শুনানি নিয়ে ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল জারি করেন। রুলে ভাইভা পরীক্ষার ফল প্রকাশে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং একই সঙ্গে ভাইভা পরীক্ষার ফলাফল প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া সমাপ্ত করতে বিবাদীদের প্রতি নির্দেশনা কেন দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়।

ওই রুলের চুড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট ৯০ দিনের মধ্যে সমবায় অধিদপ্তরের অধীন ৮৭টি পদের ভাইভা পরীক্ষার ফলাফল প্রকাশ করতে নির্দেশনা দিয়ে রিটকারীদের পক্ষে চূড়ান্ত রায় ঘোষণা করে রিট পিটিশনটি নিষ্পত্তি করেছেন।

সমবায় অধিদপ্তর ২০১৪ সালের ২৭ ডিসেম্বর বিভিন্ন পদে নিয়োগের জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী রিট পিটিশনাররাসহ অন্য নিয়োগ প্রার্থীরা আবেদন করেন। যথাক্রমে তারা লিখিত পরীক্ষায় অংশ নিতে অ্যাডমিট কার্ড পান এবং লিখিত পরীক্ষায় অংশ নিয়ে সফলভাবে উত্তীর্ণ হন।

পরে ভাইভা পরীক্ষায় অংশ নিতে অ্যাডমিট কার্ড পান এবং যথারীতি ভাইভা পরীক্ষায় অংশ নেন। রিট পিটিশনাররা ২০১৫ সালের অক্টোবর মাসের বিভিন্ন তারিখে ভাইভা পরীক্ষায় অংশ নেন। কিন্তু দীর্ঘ ছয় বছর অতিবাহিত হলেও সমবায় অধিদপ্তর তাদের ভাইভা পরীক্ষার ফলাফল প্রকাশ না করায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তায় ক্ষুব্ধ হয়ে ২০২২ সালে রিট দায়ের করেন নিয়োগ প্রার্থীরা।

ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, দীর্ঘ সাত বছর অতিবাহিত হলেও বেআইনিভাবে রিট পিটিশনারদের ভাইভা পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। আজকের রায়ে নিয়োগ প্রার্থীরা ন্যায়বিচার পেয়েছেন। আশা করছি আর কালক্ষেপণ না করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ/বিবাদীরা আদালতের আদেশের প্রতি সম্মান রেখে ভাইভা পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন।

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ