ঢাকা, বাংলাদেশ

রোববার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪

English

সাক্ষাৎকার

লিভার সিরোসিস অনিরাময়যোগ্য রোগ: ডা. এবি এম আব্দুল্লাহ

শাহীন খন্দকার:

প্রকাশিত: ১১:২২, ২৩ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১১:৪২, ২৩ ডিসেম্বর ২০২৩

লিভার সিরোসিস অনিরাময়যোগ্য রোগ: ডা. এবি এম আব্দুল্লাহ

অধ্যাপক ডা. এবি এম আব্দুল্লাহ,ফাইল ছবি

লিভার শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। সুস্থ থাকতে লিভারের খেয়াল রাখতেই হবে। অধিকাংশ ক্ষেত্রেই লিভার খারাপ হওয়ার কারণ হয় কিছু বদ অভ্যাসগত সর্ম্পকে বললেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক মেডিসিন বিভাগের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবি এম আব্দুল্লাহ ।

তিনি বলেন, লিভার সিরোসিস একটি মারাত্মক ও অনিরাময়যোগ্য রোগ। লিভারের নানা রকম রোগের মধ্যে এটিকে চুড়ান্ত পর্যায়ের একটি রোগ বলে গণ্য করা হয়। এই রোগে আক্রান্ত হলে যকৃতের ট্রান্সপ্লাণ্ট বা প্রতিস্থাপন ছাড়া পুরোপুরি আরোগ্য হয় না। এই কারণে রোগের চিকিৎসার চেয়ে প্রতিরোধে গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি। বাংলাদেশে এই রোগে কত আক্রান্ত হয়েছে তার সঠিক পরিসংখ্যান নেই। 
অধ্যাপক ডা. আব্দুল্লাহ  বলেন, তবে ধারণা করা হয়, দেশের হেপাটাইটিস বি ও সি রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এক কোটির বেশি মানুষ। এদের ৫ থেকে ১০ শতাংশ রোগী লিভার সিরোসিসে আক্রান্ত। সেই হিসাবে দেশে প্রায় ১০ লাখ মানুষ লিভার সিরোসিসে আক্রান্ত বলে ধারণা করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিভাগের তথ্য অনুযায়ী, যখন লিভারের রোগের নানা পর্যায়ের পর কোষগুলো এতোসুক্ষভাবে আক্রান্ত হয় যে, লিভার আর কাজ করতে পারে না।
তিনি বলেন, যখন একজন ব্যাক্তি এই রোগে আক্রান্ত হয়, তখন লিভার বা যকৃৎ তার স্বাভাবিক কাজগুলো, যেমন বিপাক ক্রিয়া, রক্ত জমাট বাঁধার উপকরণ তৈরি, ওষুধ ও রাসায়নিকের শোষণ, খাদ্যের পুষ্টি উপাদানের ব্যবস্থাপনা ইত্যাদি করতে পারে না।

লিভার সিরোসিস হলে লিভার বা যকৃতে সূক্ষ্ম সুতার জালের মতো ফাইব্রোসিসের বিস্তার ঘটে। যকৃতে তখন ছোট ছোট দানা বাঁধে। আস্তে আস্তে সেটির বিস্তার ঘটতে থাকে। ফাইব্রোসিস ছড়িয়ে পড়লে সেখানে আর লিভার নিজেকে পুনরুদ্ধার করতে পারে না, ফলে লিভার সংকুচিত হয়ে পড়ে।

১। তাই লো ফ্যাট ফুড থেকে দূরে থাকতে হবে, ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে অতিরিক্ত মদ্যপান, তেল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলা উচিৎ ঠিকই, তবে লো ফ্যাট ফুড হইতে সাবধান। সুপারমার্কেটে গিয়ে লো ফ্যাট বা ৯৯ শতাংশ লোয়ার ইন ফ্যাট লেখা ফুড কেনা অবিলম্বে ত্যাগ করুন। এই সব খাবার থেকে ফ্যাট বাদ দেওয়া হয় ঠিকই, কিন্তু স্বাদ ধরে রাখতে যোগ করা হয় প্রচুর পরিমাণ চিনি।
এতে লিভারের সমস্যা আরও বেড়ে যায়। 
২। স্ট্রেস থাকলে খাবেন না- বোর হলে, এনার্জি কম লাগলে কী করি আমরা? অনেকেই এই সময় খাবার খেয়ে মুড ঠিক করতে চান। চিকিৎসকরা জানাচ্ছেন লিভার সুস্থ রাখতে স্ট্রেসের সময় খাবার ছোঁবেন না। এই সময় হজম ঠিক মতো হয় না।
৩। হার্বাল কেয়ার শুনতে অদ্ভুত লাগলেও বেশ কিছু গাছের মূল রয়েছে যা লিভার সুস্থ রাখতে সাহায্য করে। ড্যানডেলিওন, মিল্ক থিসল বা হলুদের মূল লিভারের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। ৪। সাপ্লিমেন্ট, প্রোটিন বা ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার সময় সতর্ক থাকুন। এমন সাপ্লিমেন্ট বাছুন যা লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি লিভার পরিষ্কার রাখে। প্রোটিনের মধ্যে থাকা অ্যামাইনো অ্যাসিডও লিভার পরিষ্কার রাখার জন্য ভাল। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড লিভার সুস্থ রাখতে সাহায্য করে।
৫। ওষুধ থেকে সাবধান- বেশি কিছু ওষুধ লিভারের ক্ষতি করে। এ সব ওষুধ থেকে দূরে থাকুন। কিছু পেনকিলার, যেমন টাইলেনল বা কোলেস্টেরলের ওষুধ লিভারের  ক্ষতি করে।

৬। কফি-চা, কফি খেলে শরীরের ক্ষতি হয় এই কথাটা কত বার শুনেছেন? তবে কফি খাওয়ার কিন্তু অনেক সুফল রয়েছে। গবেষণা জানাচ্ছে, নিয়মিত কফি খেলে লিভারের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ১৪ শতাংশ কমে যায়। ৭। টক্সিন, ত্বকে বিষক্রিয়া লিভারের উপর খারাপ প্রভাব ফেলে। ত্বকের মাধ্যমে বিষ রক্তে শোষিত হয়। তাই স্প্রে, টক্সিন থেকে দূরে থাকুন।
৮। প্লান্ট প্রোটিন- লিভার সুস্থ রাখতে সবচেয়ে বেশি জরুরি সঠিক খাবার বাছা। অ্যানিমাল প্রোটিনের থেকে লিভারের জন্য বেশি ভাল প্লান্ট প্রোটিন। ডাল, সবুজ শাক-সব্জি, বাদাম, ফাইবার খান। 
৯। ইজি বুজিং- অ্যালকোহল লিভারে টক্সিন জমা করে। ফলে অতিরিক্ত মদ্যপান লিভারের ক্ষতি করে। তবে হালকা অ্যালকোহল শরীরের পক্ষে ভাল।

১০। হেলদি ফ্যাট- ফ্যাট শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই লিভার সুস্থ রাখতে ফ্যাট ডায়েট থেকে একেবারে বাদ দিয়ে দেবেন না। হেলদি ফ্যাট খান। অলিভ, ওয়ালনাট জাতীয় খাবারে হেলদি ফ্যাট থাকে।

লিভার সিরোসিস  এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, বি, সি এবং ডি ভাইরাসের আক্রমণে লিভারে প্রদাহের তৈরি হয়। লিভারে প্রদাহের তৈরি করে বলেই একে বলা হয় হেপাটাইটিস, যার ফলে লিভার ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। দীর্ঘদিন ধরে বি ও সি ভাইরাসের আক্রমণে লিভার বা যকৃতের কার্যক্রম সংকুচিত হয়ে যায়, কার্যক্রম আস্তে আস্তে ব্যাহত হয়। এরপর একেই লিভার সিরোসিস বলা হয়ে থাকে।


ডা. আব্দুল্লাহ বলেন, বাংলাদেশে নয়, সারা পৃথিবীতেই ফ্যাটি লিভার আক্রান্তের সংখ্যা বাড়ছে। তিনি বলেন, এই রোগ থেকে নিজেকে নিরাপদ রাখতে হলে প্রতিদিন নিয়ম করে হাটতে হবে , এক্সারসাইজ করতে হবে  বেশী ভাত খাওয়া যাবে না। ফাষ্টফুট বর্জন করতে হবে সকল বয়সের মানুষকে। সেই সঙ্গে ওজন কমাতে হবে। কফি প্রসঙ্গে বলেন, খাওয়া যাবে তবে পরিমান মতো খেতে হবে।
ফ্যাটি লিভার ডিজিজের মতো অসুখে আক্রান্তের সংখ্যা হু হু করে বৃদ্ধি পাচ্ছে।
প্রাথমিক পর্যায়ে ফ্যাটি লিভার ডিজিজের তেমন কোনও উপসর্গ থাকে না বললেই চলে। তবে শুধুমাত্র ওষুধ খেয়ে এই অসুখের সঙ্গে লড়াই সম্ভব নয়। সাইকেল চালানো ও সাঁতার কাটাও কিন্তু এরোবিক এক্সারসাইজ। এই দুই ব্যায়াম নিয়মিত করলেও শরীর সুস্থ থাকে। এমনকী ঝরে মেদ।

ডা: আব্দুল্লাহ বলেন, তাই ফ্যাটি লিভারে আক্রান্তরা নিয়মিত এই ব্যায়াম করুন। ব্যায়াম করার পাশাপাশি অবশ্যই তেল, মশলা, মিষ্টি, অ্যালকোহল খাওয়া ছাড়তে হবে। তবেই এই অসুখ থেকে মুক্তি নিশ্চিত।
এক প্রশ্নের জবাবে ডা. আব্দুল্লাহ বলেন, আগামী ১৫ বছরের মধ্যে লিভার সিরোসিসের বড় কারণ হবে ফ্যাটি লিভার। আর এদের অন্তত ২০ শতাংশ লিভার সিরোসিসে আক্রান্ত হতে পারে।  ২০ শতাংশ মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত হবে বলে সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে। যাদের  মধ্যে ১৫ শতাংশের নন-অ্যালকোহলিক হেপাটাইটিস জটিলতা রয়েছে। তিনি আরও বলেন, এছাড়া দীর্ঘদিন ধরে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, শারীরিক পরিশ্রমের অভাব, স্থুলতা, খাদ্যাভ্যাস, রক্তে কোলোরেস্টল ইত্যাদি কারণেও ফ্যাটি লিভার হতে পারে। তাই ওজন কমাতে হবে, নিয়মিত ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে হবে।

//এল//

নোয়াখালীতে হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু

বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে 

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে ভূমিকম্প

শিক্ষাপ্রতিষ্ঠান কোথায় কখন বন্ধ থাকবে জানালেন মন্ত্রী

জ্যোতির ফিফটির পরও হারল বাংলাদেশ

শাকিবের বাসায় অপু-বুবলীর ঢোকা নিষেধ! 

ডিএসইসি’র দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ পাঠাবে ভারত

কৃষ্ণচূড়ায় মন কাড়ছে পথিকদের

সহস্রাধিক তৃষ্ণার্ত পথিকের মাঝে স্যালাইন পানি বিতরণ

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ১৮ শিক্ষার্থী 

বগুড়ায় সড়ক-মহাসড়কে গাছ না থাকায় বাড়ছে দাবদাহ