ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

বিদেশ

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ৭৫%

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৭, ৯ আগস্ট ২০২২

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ৭৫%

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ৭৫%

অর্থনৈতিক ও জ্বালানি সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় লোডশেডিংয়ের কারণে এমনিতেই রাজধানী কলম্বোসহ সারাদেশে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা বিদ্যুৎবিহীন থাকছে। এমন পরিস্থিতিতে সোমবার বিদ্যুতের মূল্যে ৭৫ শতাংশ পর্যন্ত শুল্ক বৃদ্ধি করার অনুমোদন দিয়েছে শ্রীলঙ্কার পাবলিক ইউটিলিটি কমিশন (পিইউসিএসএল)।

পিইউসিএসএল চেয়ারম্যান জনকা রথনায়েক জানিয়েছেন বুধবার (১০ আগস্ট) থেকেই নতুন মূল্য কার্যকর হবে। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান দৈনিক ডেইলি মিরর।

পিইউসিএসএল চেয়ারম্যান জনকা রথনায়েক জানিয়েছেন, বিদ্যুৎ উৎপাদনের ব্যয় বৃদ্ধির ফলে সিলন ইলেক্ট্রিসিটি বোর্ড পিইউসিএসএল-এর কাছে ১৮৩ শতাংশ এবং ২২৯ শতাংশ শুল্ক বৃদ্ধির জন্য ২টি প্রস্তাব জমা দিয়েছিলো। এই দুটি প্রস্তাবই অনুমোদিত হয়নি এর পরিবর্তে একটি যুক্তিসঙ্গত শুল্ক হার বাড়ানো হয়েছে।

ক্যাটাগরি অনুযায়ী ৩০ ইউনিটের কম খরচ হবে তাদের খরচের ২৫ শতাংশ বেশি মূল্য চার্জ করা হবে। ৩১ ইউনিটের উপরে এবং ৬০ ইউনিটের নিচের ভোক্তাদের মোট খরচের ৪০ শতাংশ চার্জ করা হয়। ৫০ শতাংশ চার্জ করা হবে ৬১-এর উপরে এবং ৯০ এর নীচে ইউনিট ব্যবহারকারীদের। ৯০ ইউনিটের ওপরে ব্যবহারকারীদের গুনতে হবে ৭৫ শতাংশ বেশি মূল্য।

রথনায়েক বলেন, গত ৯ বছরে, সমস্ত পণ্য এবং পরিষেবার দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে বিদ্যুৎ উৎপাদনের জন্য আমদানি করা তিন ধরনের জীবাশ্ম জ্বালানি বেড়েছে ২৫০ শতাংশের বেশি। কিন্তু গত ৯ বছরে আমরা বিদ্যুতের হার স্থিতিশীল রাখতে পেরেছি যা এখন আর সম্ভব হচ্ছে না। তাই বাধ্য হয়েই বিদ্যুতের দাম বাড়ানোর পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (গত ৪ আগস্ট) ডিজেল ও গৃহস্থালি কাজে ব্যবহারযোগ্য এলপি গ্যাসের দাম কমায় শ্রীলঙ্কা সরকার। এসময় বাসভাড়া কমিয়ে নতুন ভাড়া তালিকা প্রকাশ করে দেশটির জাতীয় গণপরিবহন কমিশন এনটিসি। তার ৫ দিনের মাথায়ই বিদ্যুতের দাম ৭৫ শতাংশ বাড়াল রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন সরকার।

ইউ

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’

আবার কমেছে স্বর্ণের দাম

টাঙ্গাইল শাড়ির জিআই সনদ পেতে আইনজীবী নিয়োগ

বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের

সরকারের ব্যর্থতায় খাদ্য আমদানি করতে হচ্ছে: রিজভী

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা

৪ মে থেকে শনিবারও স্কুল খোলা

পানি সেচ দেয়াকে কেন্দ্র করে পাম্প মালিক খুন, যুবক আটক

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছাল বাংলাদেশ

বেনজীরের সম্পদের খোঁজে ৮ প্রতিষ্ঠানে দুদকের চিঠি