ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

স্বাস্থ্য

বিএসএমএমইউতে বাত রোগীদের জন্য ডিভিশন চালু

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪১, ৪ ডিসেম্বর ২০২২

বিএসএমএমইউতে বাত রোগীদের জন্য ডিভিশন চালু

বিএসএমএমইউতে বাত রোগীদের জন্য ডিভিশন চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৬৮তম সিন্ডিকেট সভায় বাত রোগীদের চিকিৎসার প্রসার ও উন্নয়নের লক্ষ্যে জেনারেল রিউমাটোলজি, ইমিউনো রিউমাটোলজি ডিভিশন চালুর সিদ্ধান্ত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে এমডি ও এমএস ‘ফেইজ এ’ মার্চ ২০২৩ হতে আসন সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত হয়।

এছাড়া সভায় এডভান্স ফেলোশীপ প্রোগ্রাম চালু, ইন্টিগ্রেটেড রিসার্চ সেল তৈরি, প্যাথলজি বিভাগের এডভান্স ফেলোশীপ ইন হিস্টোপ্যাথলজি এবং সাইটোপ্যাথলজি সংক্রান্ত ফেলোশীপ কোর্স ও কোর্স কারিকুলাম অনুমোদিত হয়।

এসময়ে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, কোভিড মহামারীর সময়ে দেশের রোগীদের চিকিৎসাসেবা দেয়ার মাধ্যমে বাংলাদেশের চিকিৎসকরা  প্রমাণ করেছেন, দেশের রোগীদের চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া প্রয়োজন নাই।

তিনি বলেন, দেশের রোগীদেরকে বাংলাদেশের চিকিৎসকরাই চিকিৎসাসেবা প্রদানে সক্ষম। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইতোমধ্যে সেকথা উল্লেখ করেছেন। সেজন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে স্বাস্থ্যসেবাখাত বিষয়ে ভিশন ২০৪১ এর লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। আজ ৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দির আহমেদ এসব কথা বলেন।

সভায় তিনি আরও বলেন, দেশের রোগীদের উন্নত চিকিৎসেবা প্রদানের লক্ষ্যে ওই সময়ে দেশে কত সংখ্যক চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক প্রয়োজন হবে তা নির্ধারণ করতে কার্যকরী উদ্যোগ নেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ ওই সভায়  উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডিন অধ্যাপক ডা. শিরিন তরপদার, ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার প্রমুখসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যানসহ বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক ও মেডিক্যাল কলেজের অধ্যক্ষগণ ।

//জ//

পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার

গরম আরও বাড়ার আভাস 

বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী

ইরানে হামলার খবরে বেড়েছে তেল ও স্বর্ণের দাম

পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী

হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু

গরমে কষ্ট হচ্ছে হাসপাতালের বাইরে থাকা অসুস্থ শিশুদের

সরিষাবাড়ীতে উজ্জ্বল হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন 

সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম

সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি 

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট