ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

স্বাস্থ্য

দেশে ১৩ সহস্রাধিক এইডস্ রোগী রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৯, ১ ডিসেম্বর ২০২২

দেশে ১৩ সহস্রাধিক এইডস্ রোগী রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক আরও বলেন,  বর্তমানে দেশের সাড়ে ১৩ হাজারের অধিক মানুষ প্রাণঘাতী এইডসে আক্রান্ত রয়েছেন। খোদ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন। 

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের ৯ হাজার ৬৮০ এইডস্ রোগীকে শনাক্ত করা গেছে। এর বাইরে আরও ৪ হাজার রোগী আছেন, যাদের শনাক্ত করা যাচ্ছে না। শনাক্ত না হওয়াদের চিকিৎসা নেওয়া উচিত। 

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে কর্মরত প্রবাসী ও তাদের পরিবারের মাঝে এইডস আক্রান্তের হার বেশি। তবে সবচেয়ে বেশি ঢাকা এবং চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা বেশী। বিদেশে যাওয়ার সময় যেমন এইডস্ টেস্ট বাধ্যতামূলক, তেমনি দেশে ফিরে আসার সময় আবার এইডস টেস্ট করা প্রয়োজন। 

এসময়ে মন্ত্রী এইডসে আক্রান্তদের চিকিৎসা নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, চিকিৎসা নিলে পরিবার রক্ষা পাবে। এ সময় সামাজিকভাবে এইডস আক্রান্তদের প্রতি সহানুভূতি দেখানোর জন্য আহ্বান জানান তিনি।
তিনি আরও বলেন, এইডসে আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখতে হবে। যে কোনো সংক্রামক ব্যাধি থেকে রক্ষা পেতে পরিচ্ছন্ন ও নিয়ন্ত্রিত জীবনধারণ করতে হবে। মহামারি করোনাভাইরাসের কথা টেনে তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে আমরা সফল। আজ থেকে যে ক্যাম্পেইন শুরু হয়েছে তাও আওতায় ৯০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। 

সচেতন থাকতে হবে জানিয়ে তিনি বলেন, করোনা মোটামুটি নিয়ন্ত্রণে আছে। আমাদের আরও সচেতন থাকা উচিত। স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনাভাইরাস প্রতিরোধ টিকার চতুর্থ ডোজ ৬০ বছরোর্ধ  মানুষেরা আগে পাবেন। তিনি আরও বলেন, আমাদের হাতে টিকা আছে। তাই চতুর্থ ডোজ টিকা দেওয়ার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের কথা হয়েছে। সেই সঙ্গে টিকা দেওয়ার বিষয়ে টেকনিক্যাল কমিটিরও সম্মতি আছে।  

এসময়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন, জাপানসহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমন আবার বাড়ছে। তাই আমাদের শর্তক থাকতে হবে। যদিও বাংলাদেশে সংক্রমণের হার তুলনামূলকভাবে অনেক কম। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ২৯ হাজার ৪৩৩ জন। তবে আমরা আর একটিও মৃত্যুর মুখ দেখতে চাই না। বৃহস্পতিবার থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত করোনার টিকা দেওয়ার বিশেষ ক্যাম্পেইন শুরু হয়েছে। আগামী এই ৭ দিনে ৯০ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে বলেও অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানান।

ইউ

কোন দূর্নীতিকে প্রশ্রয় দেব না: বিএসএমএমইউ ভিসি

বিএসএমএমইউতে সভা ও জাতীয় সম্মেলন  অনুষ্ঠিত 

 ইন্টার্ন চিকিৎসকরাই একটি হাসপাতালের প্রাণ: স্বাস্থ্যমন্ত্রী

এক চুমুতে আড়াই বছরের জেল!

ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রিয়ন্তি প্রথম

ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

নারীর নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে পুরুষদের সম্পৃক্তের আহ্বান

ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মায়ের উৎসাহে চাকরি ছেড়ে উদ্যোক্তা হয়েছেন শায়লা

চালক ছাড়াই ট্রেন চললো ৭০ কিলোমিটার!

ইসলামী ব্যাংকে বঙ্গবন্ধুর জীবনাদর্শের উপর আলোচনা

বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয়: জাতিসংঘ

রাজধানীতে শিশু অপহরণ বেড়েছে: ডিবি প্রধান

কর্মবিরতি প্রত্যাহার ইন্টার্ন চিকিৎসকদের

ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ