ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪

English

ফেসবুক থেকে

‘টরন্টো সিটি নির্বাচন ও আগাম ভোট’

শওগাত আলী সাগর

প্রকাশিত: ১৭:১৬, ১৩ অক্টোবর ২০২২

‘টরন্টো সিটি নির্বাচন ও আগাম ভোট’

ছবি: শওগাত আলী সাগর

১. বর্ণমালা এবারই ভোটার হয়েছে, কিন্তু ভোটার তালিকায় তার নাম উঠেনি। ভোটকেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তা বললেন- ’তাতে কোনো সমস্যা নাই।সাথে কোনো আইডি কি আছে!’ ড্রাইভিং লাইসেন্সের সাথে নাম ঠিকানা মিলিয়ে ১০ মিনিটের মধ্যে ভোটার তালিকায় নাম তুলে ভোটার ইনফরমেশন কার্ড প্রিন্ট করে দিলেন তিনি। পরের টেবিলের কর্মকতা সেই কার্ডটি দেখে ব্যালট পেপার বুঝিয়ে দিয়ে পাঠিয়ে দিলেন বুথে পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার জন্য। 

২. টরন্টো সিটি নির্বাচনে আগাম ভোট গ্রহণ চলছে এখন। আগামী ২৪ অক্টোবর নির্বাচনের দিন যারা ব্যস্ত থাকবেন কিংবা যারা আগেভাগে ভোটের কাজটা সেরে ফেলতে চান তাদের জন্য এই ব্যবস্থা। আমি,সেরীন আর বর্ণমালা ভোটের দিনের জন্য অপেক্ষায় না থেকে আজই চলে গেলাম ওয়ার্ডেন হিলটপে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে।

৩. দীর্ঘ ব্যালট পেপারে মেয়র,কাউন্সিলর, স্কুল ট্রাস্টিদের নামের পাশে জায়গা আছে, যাকে ভোট দিতে চাই তার নামের পাশের সেই বৃত্তটা ভরাট করে দিতে হবে। তারপর সেটি ফেলতে হবে ব্যালট বক্সে।

৪.ব্যালট বক্স হিসেবে আসলে ব্যবহৃত হচ্ছে ’ডিএস ২০০ ট্যাবুলেটর’। বড় ধরনের স্ক্যানিং মেশিনের মতো যন্ত্রটার একপাশে ব্যালট পেপারটি ধরতেই সেটি সটান ভেতরে নিয়ে নিলো।ছো্ট স্ক্রিনে ম্যাসেজ এলো- ইউর ভোট ইজ কাউন্টেড।’ 

৫. ’ডিএস ২০০ ট্যাবুলেটর’টি আমাকে বেশ আকৃষ্ট করলো, চমৎকৃতও। টেবুলেটরটি একদিকে ভোট কাউন্ট করছে একই সঙ্গে কাগজেরব্যালট পেপারটি জমা করে রাখছে মেশিনেরই ভেতর। একেজন ভোটার ভোট দিচ্ছেন আর সঙ্গে সঙ্গে সেই ভোট গণনা  হয়ে যাচ্ছে। যাকে ভোট দেয়া হযেছে তার নামে কাউন্ট হয়ে গেলো।

৬. কেন্দ্রের  দায়িত্বে থাকা একজন কর্মকর্তা জানালেন, আগাম ভোটে প্রতিদিন ভোট গ্রহণ শেষে মেশিন থেকে কাগজের ব্যালট পেপারগুলো নিয়ে আলাদা বক্সে করে নির্বাচন কমিশনে পাঠিয়ে দেয়া হয়। আর সারা দিনে কতো ভোট পরলো, কোন প্রার্থী কতো ভোট পেলেন,তার পরিপূর্ণ বিবরণী প্রিন্ট করে আলাদাভাবে রেখে দেয়া হয়। ভোট গ্রহণ শেষ- ফলাফলও রেডি-   এমন চমৎকার প্রযুক্তি এই ডিএস ২০০ ট্যাবুলেটর।

৭. আগামী ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে  সন্ধ্যা ৭টা পর্যন্ত  আগাম ভোট দেয়া যাবে। আপনার কেন্দ্রটি কোথায় খুঁজে নিয়ে আজই ভোট দিয়ে ফেলুন। ২৪ অক্টোবরের জন্য াপেক্ষায় থেকে কী লাভ! অোপনার শহরের নির্বাচন হচ্ছে আপনি ভোট দেবেন না- তা কি হয়। আজই ভোট দিন, অন্যকেও ভোট দিতে উৎসাহিত করুন।

শওগাত আলী সাগরের ফেসবুক পোস্ট থেকে সংগৃহীত....

ইউ

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি 

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

আজ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন

তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং

২০২৩ সালে দেশে ধর্ষণের শিকার দুই শতাধিক শিশু

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বাংলাদেশে বিক্রি হওয়া সেরেলাক নিয়ে চাঞ্চল্যকর তথ্য

যে ৪ জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি

তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা

বেকারদের জন্য সুখবর