ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

প্রবাস

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন

তাজ উদদীন, ফ্রান্স থাকে

প্রকাশিত: ১৮:১৭, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন

ছবি সংগৃহীত

যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ‘মহান শহীদ  দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়েছে। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতা, বই মেলা ও চিত্র প্রদর্শনী’র মাধ্যমে  ব্যতিক্রমী মাত্রা যোগ হয় প্যারিস এর   সেইন্ট ডেনিস মিউনিসিপালিটি স্থায়ী শহীদ মিনারে।

সেইন্ট ডেনিসের সহকারী মেয়র ও বাংলাদেশ থেকে আগত  যুগ্ন সচিব মাফুজা আক্তার  স্হায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে এর আনুষ্ঠানিকতার উদ্বোধন  করেন।

পরে সিকানু বাঙালি এসোসিয়েশন এর সভাপতি  সরুফ ছদিওল,উপদেষ্টা ও আয়েবার মহাসচিব তুলুস এবং প্যারিসের স্থায়ী শহীদ মিনারের প্রধান সমন্বয়কারী 

কাজী এনায়েত উল্লাহ ইনু, বীর  মুক্তিযোদ্ধা এনামুল হক ,ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম,ফ্রান্স বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি সালেহ আহমেদ চৌধুরী,একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের আহবায়ক সুব্রত ভট্টাচার্য শুভ ও সদস্য সচিব এমদাদুল হক স্বপন, আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপকমিটির সদস্য আলী হোসেন সহ ফ্রান্স প্রবাসী বাঙালি সংগঠন, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্টী ফ্রান্স, বঙ্গবন্ধু পরিষদ ফ্রান্স,বাংলাদেশ এসোসিয়েশন, ইউরো বাংলা প্রেসক্লাব কেন্দ্রীয় কমিটি,  বরিশাল বিভাগীয় সমিতি ফ্রান্স,জালালাবাদ এসোসিয়েশন  ফ্রান্স, ইকোনমিক চেম্বার ফ্রান্স,  নরসিংদী জেলা কমিউনিটি ইন ফ্রান্স, দোহা নবাবগন্জ এসোসিয়েশন, ইপি এস বাংলা , যুব ইউনিয়ন, গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন, বাংলাদেশ মানবাধিকার কমিউনিটি ফ্রান্স সহ প্যারিসের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ  ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সকল শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে  শহীদ মিনার অঙ্গন। 

 সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন ভাষা আন্দোলন ছিলো আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষার আন্দোলন। ভাষা আন্দোলনের মহিমা ও তাৎপর্য আজ শুধু আমাদের দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। দেশের গন্ডি  পেরিয়ে আজ আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি লাভ করেছে এবং সারা বিশ্বে প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালিত হচ্ছে।  নতুন প্রজন্মের মাঝে একুশের সুদূরপ্রসারী চেতনাকে ছড়িয়ে দেয়া আমাদের নৈতিক দায়িত্ব। 

ইউ

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি

ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ

প্রধানমন্ত্রীত্ব নিয়ে রেষারেষি:দেশপ্রেমে তা ভুলে যান চারনেতা!