ঢাকা, বাংলাদেশ

রোববার, মাঘ ১৬ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩

English

প্রবাস

মালয়েশিয়ায় বাংলাদেশিদের ৯ ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৮, ২১ জানুয়ারি ২০২৩

মালয়েশিয়ায় বাংলাদেশিদের ৯ ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা

ফাইল ছবি

বৈধ ব্যবসায়িক সনদ দেখাতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশি মালিকানাধীন ৯টি ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করে দিয়েছে  মালয়েশিয়ান কর্তৃপক্ষ। কুয়ালালামপুর সিটি করপোরেশনের (ডিবিকেএল) ও এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) বিকাল থেকে রাত ৯টা পর্যন্ত এ অভিযান চালায়।

অভিযান শেষে ডিবিকেএল ও ডিবিকেএল এক বিবৃতিতে জানায়, রাজধানী কুয়ালালামপুরের বারজায়া টাইমস স্কয়ার, জালান ইম্বি এবং বুকিত বিনতাংয়ে অভিযান চালিয়ে অন্তত ৯টি বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হয়।  

এক সপ্তাহ আগে থেকে এসব বাণিজ্যিক এলাকায় অবৈধ ব্যবসা প্রতিষ্ঠানের বিষয়ে দেশটির গোয়েন্দারা তথ্য সংগ্রহ করেছে জানিয়ে বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশি মালিকানাধীন পোশাক, ব্যাগ, মোবাইল ফোন সরঞ্জাম, রেস্টুরেন্টসহ অন্তত ১০টি ব্যবসা প্রতিষ্ঠানে একযোগে অভিযান চালানো হয়। এর মধ্যে ৯টি প্রতিষ্ঠানই তাদের বৈধ ব্যবসায়িক সনদ দেখাতে ব্যর্থ হওয়ায়, প্রতিষ্ঠানগুলো সিলগালা করে দেয়া হয়।

মালয়েশিয়ান স্থানীয় সরকার আইন ১৯৭৬-এর ১০১ (১) (ভি) অনুযায়ী, তাৎক্ষণিকভাবে ৯টি ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। এছাড়া ব্যবসা ও শিল্প বাণিজ্য আইন (ডব্লিউপিকেএল) ২০১৬ আইন (৬)-এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ১০টি নোটিশ জারি করা হয়।

এর মধ্যে বৈধ ব্যবসায়িক সনদ না থাকায় ৬টি প্রতিষ্ঠানকে নোটিশ, অনুমতি ছাড়া কর্মী নিয়োগের জন্য ৩টি প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার আইন ১৯৭৬-এর শর্ত লঙ্ঘনের জন্য আরও একটি প্রতিষ্ঠানকে নোটিশ দেয়া হয়।

মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি গণমাধ্যমকে জানিয়েছেন, অভিবাসন আইন অনুযায়ী অবৈধ ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে।

অপরদিকে যেসব এলাকায় বিদেশি নাগরিক পরিচালিত ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, সেসব এলাকায় ক্রমাগত পর্যবেক্ষণ এবং তদন্ত চলবে বলে জানিয়েছে কুয়ালালামপুর সিটি করপোরেশন। 

ইউ

ইসলামী ব্যাংকের আরডিএস ও ইউপিডিএস কর্মকর্তাদের কর্মশালা

‘চলতি বছরে নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু’

পালাব না, প্রয়োজনে ফখরুলের বাসায় গিয়ে উঠব: কাদের

জাপানি দুই শিশুর অভিভাবকত্ব পেলেন মা

কাস্টমস অ্যাসোসিয়েশনের ২ দিনের কর্মবিরতি ঘোষণা

রাজশাহীতে যেসব প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘পাঠান’ দিয়ে ভারতে একসঙ্গে ১৭ নজির

মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চা সেবা দিচ্ছেন আছর আলী

বিশ্ববিদ্যালয়ে নারীদের পড়াশোনা বন্ধে তালেবানের কাণ্ড

বাংলাদেশিদের জন্য ইতালি যাওয়ার সুবর্ণ সুযোগ

হতাশা থেকে সন্তানকে মুক্ত রাখতে করণীয়

সারাহর কর্নিয়া নিয়ে ভালো আছেন দুই রোগী

পাকিস্তানে বাস দুর্ঘটনায় প্রাণহানি ৩৯

যেসব রোগ সারাবে সজনে ডাঁটা

গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন ফের পেছাল

Social Islami Bank Limited