ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

প্রবাস

সিডনিতে লেখক অজয় দাসগুপ্তের জন্মবার্ষিকী উদযাপন  

শিমি কাজী সুলতানা

প্রকাশিত: ১৪:৪০, ১২ জানুয়ারি ২০২৩

সিডনিতে লেখক অজয় দাসগুপ্তের জন্মবার্ষিকী উদযাপন  

ছবি: সিডনিতে লেখক অজয় দাসগুপ্তের জন্মবার্ষিকী উদযাপনকালে...  

বিশিষ্ট কলামিস্ট ও লেখক অজয় দাসগুপ্তের ৬৪তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারী) সন্ধ্যায় সিডনির লাকাম্বায় এ জন্মবার্ষিকী পালন করা হয়। সিডনিতে বাংলাদেশী কমিউনিটির সমাজ সেবক ও সংগঠক জনাব গামা আব্দুল কাদিরের উদ্যোগে ও আমন্ত্রণে উদযাপন করা অজয় দাশগুপ্তের জন্মদিনের অনুষ্ঠানটি ছিলো প্রবাসী শিল্প সাহিত্যিকদের একটি অপূর্ব সমাবেশ। মাকসুদুর রহমান সুমন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে স্মৃতিচারণ ও শুভেচ্ছা বার্তা জানান সিডনির সুধীজন। 

অজয় দাশগুপ্তের জন্মদিন উপলক্ষে সিডনির শিল্প-সাহিত্যিকগনের এই মনোরম আসরে উপস্থিত বিশিষ্টজনদের মধ্যে শুভেচ্ছা বার্তা ও স্মৃতিচারণ করেন জনাব গামা আব্দুল কাদির, মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন, বঙ্গবন্ধু কাউন্সিলের সভাপতি শেখ শামীম, ড. মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা ও নাট্যজন গোলাম মোস্তফা, কায়সার আহাম্মেদ, নাট্যজন শাহীন শাহানেওয়াজ, আবু তারিক, লেখক-সাংবাদিক কাজী সুলতানা শিমি, অভিনয় শিল্পী রহমত উল্লাহ, মোশাররফ হোসেন, সংগীত শিল্পী আতিক হেলাল, সাংবাদিক আতিকুর রহমান শুভ, ইন্জিনিয়ার মো. নজরুল ইসলাম সাচ্চু, ইন্জিনিয়ার সাজ্জাদ সিদ্দিক, লিয়াকত আলী লিটন মাঝি, পল মধু সহ অন্যান্য আরও অনেকে।  

অজয় দাশগুপ্তের স্ত্রী দীপা দাস গুপ্ত তাঁর সাথে চলার দীর্ঘ ৩৫ বছর এবং তাঁর লেখালেখি ও বিভিন্ন  গুনাবলীর উল্লেখ করে স্মৃতিচারণ করেন। তাঁর একমাত্র সন্তান অর্ক গুপ্তও তার বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেন। লেখক ও শিল্পী শাহানা চৌধুরী অজয় দাসগুপ্তের সম্মানে সংগীত পরিবেশন করেন। সর্বশেষে উপস্থিত সকলকে নিয়ে অজয় দাশগুপ্ত কেক কাটেন।

অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী অজয় দাসগুপ্ত একজন কলামিস্ট, ছড়াকার এবং প্রাবন্ধিক। তিনি দেশে বিদেশের উল্লেখ্যযোগ্য প্রায় সব পত্রিকায় নিয়মিত লিখছেন। তাঁর রচনা ও লেখালেখিতে রয়েছে ‘নারীর  হৃদয় সবখানি’, ‘কৃঞ্চ সংস্কৃতির উত্থান পর্বে’; ‘ছড়ায় গড়ায় ইতিহাস’; ‘শুধু ছড়া পঞ্চাশ’; ‘কলামগুচ্ছ’; ‘কালো অক্ষরে রক্তাভ তুমি’; ‘তৃতীয় বাংলার চোখে’ সহ মূল্যবান কয়েকটি গ্রন্থ। উল্লেখ্য, অজয় দাস গুপ্ত অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস ও মিডিয়া ক্লাবের একজন উপদেষ্টা। এ প্রেক্ষিতে প্রেস ও মিডিয়া ক্লাবের সহ-সভাপতি কাজী সুলতানা শিমি সম্মান স্বরূপ অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস ও মিডিয়া ক্লাবের পক্ষ থেকে তার নিজের লেখা একটি বই উপহার দেন।

জন্মদিনের অনুভূতি প্রকাশ করে অজয় দাস গুপ্ত বলেন, ছাব্বিশ বছরের অভিবাসী জীবনে এমন কোন আয়োজন আমার চোখে অন্ততঃ পড়েনি। অগ্রজ নেতা, সংগঠক গামা আব্দুল কাদিরের নেতৃত্ব পরীক্ষিত। এখনকার নেতৃস্থানীয় থেকে ছাত্র যুবা নারী, সংগঠক, অধ্যাপক, সাংবাদিক, সম্পাদক, অভিনেতা, পরিচালক, নাট্যজন, গায়ক গায়িকার ভীড়ে জমজমাট সিডনি আমাকে আপ্লুতও অভিভূত করে রেখেছিল।এই ঋণ অপরিশোধ্য। 
    

ইউ

স্বামীর গোপনাঙ্গ কেটে গৃহবধূর আত্মহত্যা

দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

স্বর্ণের দাম কমলো

তাপপ্রবাহে স্কুল-কলেজের ছুটি ৭ দিন বাড়ল

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি বিএনপি নেতা মিন্টু

ইন্টারনেট স্বাভাবিক হতে আরো সময় লাগবে

সাংবাদিকের প্রশ্নে অবাক অপু বিশ্বাস

নাগরিকের তথ্যভাণ্ডার নিয়ে বিটিআরসির সিদ্ধান্ত বাতিলের দাবি

হজ প্যাকেজের খরচ কমলো

চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়িতে আহত ৭

তীব্র দাবদাহে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধ

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭

প্রাথমিকের শিক্ষকদের আবারো অনলাইনে বদলির সুযোগ

কানাডায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত

পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা